Home খবর রাজ্য এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় গঠিত নতুন ডিভিশন বেঞ্চ

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় গঠিত নতুন ডিভিশন বেঞ্চ

0
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি

কলকাতা: এসএসসি নিয়োগ মামলার শুনানির জন্য ডিভিশন বেঞ্চ গঠন করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি সব্বার রশিদির ডিভিশন বেঞ্চে পাঠানো হল এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলা।

স্কুল শিক্ষক নিয়োগ, এসএসসি-গ্রুপসি-ডি মামলায় ছ’মাসের মধ্যে হাইকোর্টকে বিচারপ্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই সংক্রান্ত মামলা শুনানির জন্য নতুন বেঞ্চ গঠনের নির্দেশও দেওয়া হয়েছিল হাইকোর্টের প্রধান বিচারপতিকে। সেই নির্দেশ মতোই এসএসসি মামলার শুনানির জন্য শুক্রবার এই ডিভিশন বেঞ্চ গঠন করে দিলেন হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম।

গত ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট বলেছিল, আগামী ৬ মাসের মধ্যে নিয়োগ সংক্রান্ত সব মামলার শুনানি শেষ করে কার্যকরী সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজনে হাইকোর্টের প্রধান বিচারপতিকে বিশেষ বেঞ্চ গঠন করারও পরামর্শ দিয়েছিল সুপ্রিম কোর্ট। ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছিল সিবিআইকেও। দু’মাসের মধ্যে সিবিআই-কে তদন্ত প্রক্রিয়া শেষ করার জন্য বলা হয়েছিল।

বৃহস্পতিবারই আইনজীবী অনিন্দ্য লাহিড়ি বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তিনি আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেছিলেন, সুপ্রিম কোর্ট আগামী ছয় মাসের মধ্যে এসএসসি নিয়োগ মামলার শুনানি শেষ করার জন্য স্পষ্ট নির্দেশ দিয়েছে। সেক্ষেত্রে দ্রুত বেঞ্চ গঠনের আর্জি জানিয়েছিলেন তিনি। সমস্ত দিক খতিয়ে পদক্ষেপ করার কথা বলেছিলেন প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টে এসএসসির নিয়োগ সংক্রান্ত মামলাগুলির শুনানিতে ক্রমাগত দেরি হচ্ছে বলে উষ্মা প্রকাশ করেছিলেন মামলাকারীরা। মামলার দীর্ঘসূত্রিতা নিয়ে কেন্দ্রীয় সংস্থা সিবিআই ও ইডি-কে বারবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে আদালতে। চাকরি প্রার্থীরাও প্রশ্ন তুলেছেন, আর কতদিন পথে বসে আন্দোলন করতে হবে? এই পরিস্থিতিতে শীর্ষ আদালতের দুই বিচারপতির বেঞ্চ মামলাগুলি হাইকোর্টে ফেরানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআইকে ডেডলাইন সুপ্রিম কোর্টের, আশার আলো দেখছেন চাকরিপ্রার্থীরা

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version