Home খবর রাজ্য মহালয়ায় গঙ্গার ঘাটে ঘাটে চলছে তর্পণ, কাল দেবীপক্ষের শুরু

মহালয়ায় গঙ্গার ঘাটে ঘাটে চলছে তর্পণ, কাল দেবীপক্ষের শুরু

0
মহালয়ার আগের দিন বাগবাজার সর্বজনীনে হল চক্ষুদান।

আজ মহালয়া, পিতৃপক্ষের শেষ দিন। রাজ্য জুড়ে গঙ্গার ঘাটে ঘাটে চলছে তর্পণ। কাল শুরু হয়ে যাবে দেবীপক্ষ। মা দুর্গার আবাহনে প্রস্তুত বাংলা। শেষ মুহূর্তের কাজ চলছে সর্বজনীন পুজোর মণ্ডপে, গৃহস্থবাড়ির দুর্গাদালানে।

মহালয়ার পবিত্র দিনে পিতৃপুরুষদের স্মরণ করা হয়। ১৫ দিনের পিতৃপক্ষের শেষলগ্নে আসে ‘মহালয়া’। সনাতনধর্মমতে, এই সময়ে পিতৃলোক থেকে পূর্বপুরুষরা মর্ত্যলোকে এসে বসবাস করেন নিজের পরিজনদের সঙ্গে। এর পর তাঁরা আবার পিতৃলোকে ফিরে যান। এই সময়ে প্রয়াত পরিজনদের আত্মার যে সমাবেশ ঘটে তাকে বলা হয় ‘মহান লয়’। সেই শব্দ থেকেই এসেছে ‘মহালয়া’ শব্দটি।

চিরাচরিত ভাবেই এ দিন ভোর থেকে গঙ্গার ঘাটে ঘাটে ভিড় জমাতে থাকেন সাধারণ মানুষ। চলে পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণ। কলকাতার সব ক’টা ঘাটে সেই চেনা ভিড়। তর্পণ ঘিরে কড়া সতর্ক কলকাতা পুলিশ।

গঙ্গা লাগোয়া রাস্তায় পণ্যবাহী যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রস্তুত রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল। প্রত্যেক ঘাটে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল রয়েছে। গঙ্গার প্রত্যেক ঘাটেই চলছে রিভার ট্রাফিকের স্পিড বোট, জেট স্কি-র টহল।

গঙ্গার বিপজ্জনক অংশ ভাসমান বল দিয়ে মার্কিং করা হয়েছে। তর্পণের সময়ে যাতে কেউ সেই ঘেরাটোপ পার না করে, তার জন্য বিশেষ নজরদারি চলছে।

মহালয়ার সঙ্গে দুর্গাপুজোর কোনো সম্পর্ক না থাকলেও আজকের দিনটাকেই শারদোৎসবের সূচনা হিসেবে পালন করে বাঙালি। কারণ রবিবার প্রতিপদ পড়লেই যে শুরু হয়ে যাবে দেবীপক্ষ।

ছবি: রাজীব বসু

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version