Home খবর রাজ্য বকেয়া ডিএ: ধর্মঘটের দিনক্ষণ জানিয়ে মুখ্যসচিবকে চিঠি যৌথ মঞ্চের

বকেয়া ডিএ: ধর্মঘটের দিনক্ষণ জানিয়ে মুখ্যসচিবকে চিঠি যৌথ মঞ্চের

0

কলকাতা: বকেয়া মহার্ঘ ভাতা বা ডিএ-র দাবিতে দু’দিন ধরে কর্মবিরতির পর এ বার ধর্মঘটের ডাক দিয়েছে রাজ্য সরকারি কর্মচারীদের যৌথ মঞ্চ। আগামী ১০ মার্চ এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সরকারি কর্মচারীদের যৌথমঞ্চের ঘোষণা অনুযায়ী সরকারি সমস্ত কার্যালয়ে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। মুখ্যসচিবের কাছে সেই মর্মে চিঠিও জমা দিয়েছে সরকারি কর্মীদের সংগ্রামী যৌথ মঞ্চ।

সদ্য হয়ে যাওয়া রাজ্য বাজেটে ৩ শতাংশ ডিএ বাড়ানোর পরও সরকারি কর্মীদের আন্দোলনে ইতি পড়েনি। কারণ, নয়া হারে ডিএ ঘোষণার পরও কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের ডিএ-র ফারাক অনেকটাই বেশি। প্রাপ্য না মিটলে আন্দোলনের রাস্তা থেকে সরে আসবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাজ্য সরকারি কর্মীদের যৌথ মঞ্চ।

এর আগে ২০ ও ২১ ফেব্রুয়ারি, দু’দিন ধরে কর্মবিরতির পর এ বার ধর্মঘটের ডাক দিয়েছে সরকারি কর্মচারীদের যৌথ মঞ্চ। মঙ্গলবার রাতে একটি সাংবাদিক বৈঠকে আন্দোলনকারীরা জানিয়েছেন, মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা ভেবেই ৯ মার্চ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। না হলে বুধবারই তাঁরা এই ধর্মঘট ডাকতেন। পরে অবশ্য ধর্মঘটের দিনবদল করে হয় ১০ মার্চ।

বিষয়টি জানাতেই বৃহস্পতিবার যৌথ মঞ্চের তরফে এক প্রতিনিধি আসেন নবান্নে। একটি চিঠি দেওয়া হয় রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে। সেখানে বলা হয়, এর আগেও সরকারকে নিজেদের দাবি জানিয়ে কোনো লাভ হয়নি। তাঁদের দাবি নিয়ে সরকারের পক্ষ থেকে একটি মধ্যস্থতা কমিটি গঠন করার কথা বলা হয়েছে।

রাজ্য জুড়ে স্কুল-সহ সমস্ত সরকারি অফিসে ধর্মঘটের ডাক দিয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। এই ধর্মঘটে ছাড় দেওয়া হয়েছে হাসপাতাল-সহ বেশ কিছু জরুরি পরিষেবাকে। আন্দোলনকারীদের তরফে জানানো হয়েছে, ধর্মঘট বলতে তাঁরা এ ক্ষেত্রে সমস্ত দফতরের কর্মবিরতির কথা বলছেন। দোকানপাঠ বা যানবাহন চলাচল বন্ধের বিষয় নয়। তাঁরা সরকারি কর্মীদের ৩৮টি সংগঠন মিলে এই আন্দোলনের ডাক দিয়েছেন। ওই দিন স্কুল, কলেজ থেকে শুরু করে অন্যান্য সমস্ত সরকারি দফতরে কাজ বন্ধ রাখা হবে।

উল্লেখ্য, ১৫ মার্চ ডিএ সংক্রান্ত মামলায় শীর্ষ আদালতে রয়েছে শুনানি। ওই রায়ের দিকে আপাতত তাকিয়ে রাজ্য সরকারি কর্মী ও পেনশনভোগীরা।

আরও পড়ুন: সুদের হার বাড়াতে পারে আরবিআই, আরও একবার বাড়তে পারে আপনার ইএমআই

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version