Home খবর রাজ্য বর্ষা ঢুকলেও দক্ষিণে আপাতত সাধারণ মাত্রার বৃষ্টিই

বর্ষা ঢুকলেও দক্ষিণে আপাতত সাধারণ মাত্রার বৃষ্টিই

0

কলকাতা: অবশেষে অপেক্ষার অবসান। ১ সপ্তাহেরও বেশি দেরি করে শেষমেশ দক্ষিণবঙ্গে ঢুকল বর্ষা। হিসেব মতো, স্বাভাবিক সময়ের দিন দশেক পর, অবশেষে সোমবার বর্ষা প্রবেশ করল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ এলাকায়। তবে আপাতত সাধারণ মাত্রার বৃষ্টিই চলবে বেশিরভাগ জায়গায়।

আজ, মঙ্গলবার ও আগামী কাল, বুধবার দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর জেলার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পং জেলায় এই দু’দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির ‘লাল সতর্কতা’ জারি করেছে আবহাওয়া দফতর। মালদহ ও দুই দিনাজপুর জেলায়ও বুধ ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।

আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানান, দক্ষিণবঙ্গের সঙ্গে ঝাড়খণ্ড ও বিহারের আরও কিছু অংশে বর্ষা প্রবেশ করেছে। তবে আপাতত কয়েকদিন দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে অতিসক্রিয় থাকবে না। সাধারণ মাত্রার বৃষ্টিই চলবে বেশিরভাগ জায়গায়। দু’দিনের মধ্যে ওড়িশা ও পূর্ব উত্তরপ্রদেশে বর্ষা ঢুকে পড়বে বলে আশা করছে আবহাওয়া দফতর।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় ঢুকে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। ছ’দিন একই অবস্থানে থাকার পর ১৮ জুন থেকে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। সোমবার বর্ষা ঢুকেছে কলকাতা শহর দক্ষিণবঙ্গের বেশিরভাগ অংশে। এর পর দক্ষিণবঙ্গের বাকি অংশেও ঢুকে পড়বে মৌসুমী বায়ু। বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে।

মৌসুমী বায়ু প্রবেশের সঙ্গে সঙ্গে দক্ষিণবঙ্গ থেকে উধাও হয়েছে তাপপ্রবাহ। আগামী কয়েক দিন অতি ভারী বৃষ্টির প্রভাবে ক্রমশ তাপমাত্রা কমবে। শুক্রবার পর্যন্ত তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন: পঞ্চায়েতে বাহিনী মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য নির্বাচন কমিশন

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version