Home খবর রাজ্য ঘূর্ণিঝড়ের জেরে বাড়ছে গরম, তাপপ্রবাহের সতর্কতা জারি রাজ্যের এই জেলাগুলিতে

ঘূর্ণিঝড়ের জেরে বাড়ছে গরম, তাপপ্রবাহের সতর্কতা জারি রাজ্যের এই জেলাগুলিতে

মঙ্গলবার বিকেলেই বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। বঙ্গোপসাগরে উৎপত্তি হওয়া ঘূর্ণিঝড় ‘মোকা’ দু-একদিনের মধ্যেই আছড়ে পড়বে। তবে আর যাইহোক, এটা বাংলার দিকে মোড় নেবে না। এর জেরে রাজ্যে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। আবহাওয়াবিদরা বলছেন, ঘূর্ণিঝড়ের কারণে হঠাৎ করে তাপমাত্রা বেড়েছে। আগামী কয়েকদিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকে পারদ আরও বাড়বে এবং রাজ্যের অনেক এলাকায় তাপপ্রবাহের আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আগামী কয়েকদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা বাড়বে বলে সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে। প্রখর রোদে ঝলসে যাবে পশ্চিমাঞ্চলের জেলাগুলো। সেখানে পারদ ৪২ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠবে।

আগামী দু’-তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে। বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বুধবার উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি বিরাজ করবে।

বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের ছয় জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে তাপমাত্রার কোনো বড়োসড়ো হেরফের হবে না। চার দিনে আপেক্ষিক আর্দ্রতা ২৫ শতাংশের বেশি কমেছে। গত কয়েক দশকের তাপমাত্রায় দেখা গেছে বঙ্গোপসাগরে উষ্ণতা বৃদ্ধির গড় হার অনেক বেশি। আবহাওয়াবিদরা বলছেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ও সমুদ্রের জলের তাপমাত্রা বাড়ছে, ফলে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে।

অন্য দিকে, ঘূর্ণিঝড়টি ঠিক কোথায় আছড়ে পড়বে তা এখনও নিশ্চিত নয় বলে জানিয়েছে মৌসম ভবন। আপাত গতিপ্রকৃতি দেখে অনুমান করা হচ্ছে, এই ঘূর্ণিঝড় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে এগিয়ে যাবে মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে। এরপর অন্ধ্র এবং ওড়িশা উপকূলের সমান্তরালে সেটি উত্তর-পূর্ব দিকে বাঁক নেবে। মধ্য-পূর্ব বঙ্গোপসাগর হয়ে সেটি উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে পৌঁছবে। এরপর ১৪ মে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং মায়ানমার দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে।

আরও পড়ুন: কার দখলে কর্নাটক? ভোটগ্রহণ চলছে ২২৪ আসনে

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version