Homeখবরকলকাতাবিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে বিশ্বসেরা কিংশুক সাহাকে সংবর্ধনা দিল ‘কমলা শিশু মহল’

বিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে বিশ্বসেরা কিংশুক সাহাকে সংবর্ধনা দিল ‘কমলা শিশু মহল’

প্রকাশিত

কলকাতা: তুরস্কের আন্তালিয়ায় আয়োজিত বিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে অভূতপূর্ব সাফল্যের জন্য বেহালার কিংশুক সাহাকে সংবর্ধনা দিল ‘কমলা শিশু মহল’ (বেহালা চক্র) প্রাথমিক বিদ্যালয়।

‘চেস’ অর্থাৎ দাবা খেলা কী, সবাই জানেন। আবার বক্সিং কী সেটাও সবাই জানেন। কিন্তু চেস বক্সিং কী খেলা? একটা খেলা মাথা ঠান্ডা রাখার, আর অন্য খেলাটা মাথা গরমের খেলা। এই দুইয়ের মিশেল চেস বক্সিং। পাঁচ রাউন্ড খেলার তিন রাউন্ড দাবা, দু’ রাউন্ড বক্সিং। জিততে হলে হয় বক্সিং-এ প্রতিদ্বন্দ্বীকে নক আউট করতে হবে, কিংবা দাবায় চেকমেট।

ভারতে এই মিশেল খেলা শুরু হয় ১২ বছর আগে নিউ আলিপুরের মন্টু দাসের হাত ধরেই। সেই মন্টু দাসের কাছেই এই খেলা শিখেছেন কিংশুক। কিংশুকের কথায়, “আমি মন্টু স্যারের কাছে মার্শাল আর্ট শিখেছি বলে বক্সিং-এ নক আউট করতেই বেশি পছন্দ করি। তবে দাবাতেও নজর রাখতে হয়, যাতে চেকমেট না হই।”

kingshuk saha 2 03.01
কিংশুক সাহাকে কমলা শিশু মহলের সংবর্ধনা।

আন্তালিয়ায় অনুষ্ঠিত বিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে ৬০ কেজির কম বিভাগে বিশ্বসেরা হলেন কিংশুক। এর আগে ২০২২-এ গুজরাতে অনুষ্ঠিত ইন্ডিয়ান ওপেনে ‘কিং অব রিং’ খেতাব পান ১৯ বছরের কিংশুক।

এই কিংশুক সাহা ‘কমলা শিশু মহল’ (বেহালা চক্র) প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছিলেন। তাঁর শিক্ষারম্ভ হয় এই স্কুলেই। তাঁর সাফল্যে গর্বিত স্কুল এবং স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। কিংশুকের সাফল্যের স্বীকৃতি হিসাবে বিদ্যালয়ের পক্ষ থেকে সোমবার তাঁকে সংবর্ধনা দেওয়া হয়।

বিদ্যালয়ের পক্ষ থেকে সম্মাননা জানিয়ে বলা হয়েছে, “জীবনের অনেক প্রতিকূলতার সম্মুখীন হয়ে আজ আপনি ক্রীড়াক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। শৈশব থেকেই আপনার অদম্য জেদ ও প্রচেষ্টা আপনাকে আজ ক্রীড়াজগতে সুপরিচিত করেছে যা আগামী প্রজন্মের প্রতিটি শিশুকে অনুপ্রাণিত ও উৎসাহিত করবে।”

আরও পড়ুন

নোটবন্দিতে কাজের কাজ কিছু হয়েছে কি? চাঞ্চল্যকর দাবি প্রাক্তন সরকারি আমলার

সাম্প্রতিকতম

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

আরও পড়ুন

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।