Homeখবরকলকাতাবর্ষীয়ান রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন প্রয়াত

বর্ষীয়ান রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন প্রয়াত

প্রকাশিত

কলকাতা: আর চিকিৎসার সুযোগ দিলেন না তিনি। হাসপাতাল থেকে বাড়ি আসার  কয়েক ঘণ্টার মধ্যেই প্রয়াত হলেন রবীন্দ্রসংগীত শিল্পী সুমিত্রা সেন। মঙ্গলবার ভোর চারটে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।

সুমিত্রা সেনের মৃত্যুর খবর মঙ্গলবার ভোরে ফেসবুকে লিখে জানান তাঁর কনিষ্ঠা কন্যা শ্রাবণী সেন। তিনি লেখেন, ‘‘আজ মা ভোরে চলে গেলেন।’’ বালিগঞ্জে শ্রাবণীর কাছেই থাকতেন সুমিত্রা। সুমিত্রা সেনের দুই কন্যা ইন্দ্রাণী ও শ্রাবণী, দু’ জনেই প্রতিষ্ঠিত রবীন্দ্রসংগীত শিল্পী।   

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন সুমিত্র। গত ২১ ডিসেম্বর তাঁর ব্রঙ্কোনিউমোনিয়া ধরা পড়ে। ভর্তি করা হয় দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে। নিউমোনিয়া থেকে শিল্পীর নানা শারীরিক জটিলতা সৃষ্টি হয়েছিল বলে চিকিৎসকরা জানিয়েছিলেন। বাড়ি থেকেই শিল্পীর চিকিৎসা চলবে বলে পরিবারের তরফে সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী সোমবার রাতেই শিল্পীকে বাড়ি নিয়ে আসা হয়। কিন্তু কয়েক ঘণ্টা পরেই তিনি ইহলোক ত্যাগ করেন।

মুখ্যমন্ত্রীর শোকবার্তা

শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় লিখেছেন, ‘‘বিশিষ্ট সঙ্গীতশিল্পী সুমিত্রা সেনের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৯ বছর। রবীন্দ্রসঙ্গীতের অগ্রগণ্য শিল্পী সুমিত্রা সেন দীর্ঘ কয়েক দশক ধরে নিজস্ব গায়কিতে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। প্রশিক্ষক হিসাবে তিনি অগণিত গুণমুগ্ধ ছাত্রছাত্রী রেখে গিয়েছেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১২ সালে ‘সঙ্গীত মহাসম্মান’-এ সম্মানিত করে।”

বিশিষ্ট এই রবীন্দ্রসংগীত শিল্পীর সঙ্গে তাঁর সম্পর্কের কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, “সুমিত্রা সেনের সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল। তাঁর প্রয়াণে সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি সুমিত্রাদির দুই কন্যা ইন্দ্রাণী ও শ্রাবণী এবং সুমিত্রাদির পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’’

আরও পড়ুন

বিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে বিশ্বসেরা কিংশুক সাহাকে সংবর্ধনা দিল ‘কমলা শিশু মহল’

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...