Homeখবরকলকাতাবিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে বিশ্বসেরা কিংশুক সাহাকে সংবর্ধনা দিল ‘কমলা শিশু মহল’

বিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে বিশ্বসেরা কিংশুক সাহাকে সংবর্ধনা দিল ‘কমলা শিশু মহল’

প্রকাশিত

কলকাতা: তুরস্কের আন্তালিয়ায় আয়োজিত বিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে অভূতপূর্ব সাফল্যের জন্য বেহালার কিংশুক সাহাকে সংবর্ধনা দিল ‘কমলা শিশু মহল’ (বেহালা চক্র) প্রাথমিক বিদ্যালয়।

‘চেস’ অর্থাৎ দাবা খেলা কী, সবাই জানেন। আবার বক্সিং কী সেটাও সবাই জানেন। কিন্তু চেস বক্সিং কী খেলা? একটা খেলা মাথা ঠান্ডা রাখার, আর অন্য খেলাটা মাথা গরমের খেলা। এই দুইয়ের মিশেল চেস বক্সিং। পাঁচ রাউন্ড খেলার তিন রাউন্ড দাবা, দু’ রাউন্ড বক্সিং। জিততে হলে হয় বক্সিং-এ প্রতিদ্বন্দ্বীকে নক আউট করতে হবে, কিংবা দাবায় চেকমেট।

ভারতে এই মিশেল খেলা শুরু হয় ১২ বছর আগে নিউ আলিপুরের মন্টু দাসের হাত ধরেই। সেই মন্টু দাসের কাছেই এই খেলা শিখেছেন কিংশুক। কিংশুকের কথায়, “আমি মন্টু স্যারের কাছে মার্শাল আর্ট শিখেছি বলে বক্সিং-এ নক আউট করতেই বেশি পছন্দ করি। তবে দাবাতেও নজর রাখতে হয়, যাতে চেকমেট না হই।”

kingshuk saha 2 03.01
কিংশুক সাহাকে কমলা শিশু মহলের সংবর্ধনা।

আন্তালিয়ায় অনুষ্ঠিত বিশ্ব চেস বক্সিং টুর্নামেন্টে ৬০ কেজির কম বিভাগে বিশ্বসেরা হলেন কিংশুক। এর আগে ২০২২-এ গুজরাতে অনুষ্ঠিত ইন্ডিয়ান ওপেনে ‘কিং অব রিং’ খেতাব পান ১৯ বছরের কিংশুক।

এই কিংশুক সাহা ‘কমলা শিশু মহল’ (বেহালা চক্র) প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছিলেন। তাঁর শিক্ষারম্ভ হয় এই স্কুলেই। তাঁর সাফল্যে গর্বিত স্কুল এবং স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। কিংশুকের সাফল্যের স্বীকৃতি হিসাবে বিদ্যালয়ের পক্ষ থেকে সোমবার তাঁকে সংবর্ধনা দেওয়া হয়।

বিদ্যালয়ের পক্ষ থেকে সম্মাননা জানিয়ে বলা হয়েছে, “জীবনের অনেক প্রতিকূলতার সম্মুখীন হয়ে আজ আপনি ক্রীড়াক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। শৈশব থেকেই আপনার অদম্য জেদ ও প্রচেষ্টা আপনাকে আজ ক্রীড়াজগতে সুপরিচিত করেছে যা আগামী প্রজন্মের প্রতিটি শিশুকে অনুপ্রাণিত ও উৎসাহিত করবে।”

আরও পড়ুন

নোটবন্দিতে কাজের কাজ কিছু হয়েছে কি? চাঞ্চল্যকর দাবি প্রাক্তন সরকারি আমলার

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।

মন্ত্রিসভা থেকে ব্রাত্যকে অপসারণের সুপারিশ রাজ্যপালের, পাল্টা কটাক্ষ শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী এই অভিযোগ অস্বীকার করেছেন এবং রাজ্যপালের সুপারিশকে 'হাস্যকর' বলে মন্তব্য করেছেন।