Homeখবরবিদেশদুঃসংবাদ! ১২ হাজার কর্মী ছাঁটাই করছে গুগল, জানালেন সিইও সুন্দর পিচাই

দুঃসংবাদ! ১২ হাজার কর্মী ছাঁটাই করছে গুগল, জানালেন সিইও সুন্দর পিচাই

প্রকাশিত

নতুন বছরের শুরুতেই বড়োসড়ো কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত ঘোষণা করল গুগলের (Google) মূল সংস্থা অ্যালফাবেট ইনকর্পোরেটেড (Alphabet Inc)।

গুগল সিইও সুন্দর পিচাই (Google CEO Sundar Pichai) একটি স্টাফ মেমোতে জানিয়ে দিলেন, প্রায় ১২,০০০ কর্মী ছাঁটাই করবে সংস্থা। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মীদের ছাঁটাই সংক্রান্ত ইমেল পাঠানো হয়েছে। অন্যান্য দেশেও স্থানীয় আইন অনুসরণ করে এই প্রক্রিয়া কার্যকর করা হবে বলে জানানো হয়েছে।

পিচাই জানিয়েছেন, পর্যালোচনা থেকে প্রাপ্ত সিদ্ধান্তের উপর ভিত্তি করে নির্দিষ্ট পদ থেকে কর্মী সংখ্যা হ্রাস করা হচ্ছে। অ্যালফাবেটের বিভিন্ন সংস্থা, প্রোডাক্ট, পদ এবং দেশ নির্বিশেষে এই ছাঁটাই করা হবে। সিদ্ধান্তটি নেওয়া খুব কঠিন বলেও জানান তিনি।

একটি বিবৃতিতে তিনি জানিয়েছেন, “এর মানে হল কিছু অবিশ্বাস্য ভাবে প্রতিভাবান লোককে বিদায় জানানো। এক দিন তাঁদের নিয়োগের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি এবং তাঁদের সঙ্গে সাচ্ছন্দ্যে কাজ করেছি। এর জন্য আমি ভীষণ ভাবে দুঃখিত। যে সিদ্ধান্তগুলি আমাদের এখানে নিয়ে এসেছে তার জন্য আমি সম্পূর্ণ দায় নিচ্ছি। গত দু’বছর ধরে আমরা নাটকীয় বৃদ্ধির সময়কাল দেখেছি। কিন্তু আজকে আমরা যে অর্থনৈতিক বাস্তবতার মুখোমুখি হচ্ছি, তাতে মানানসই পদক্ষেপ নিতেই হচ্ছে”।

পিচাই আরও বলেছেন, “সংস্থার লক্ষ্যের দিকে নজর দিতে হবে আমাদের। আগামী দিনে যে বিপুল পরিমাণ সুযোগ আমাদের সামনে আসছে, আমি সেই বিষয়ে আত্মবিশ্বাসী। আমরা আগেই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-এ বিনিয়োগ করে আমাদের পণ্য ও পরিষেবাকে আরও শক্তিশালী করতে চলেছি। ভবিষ্যতে এই বিনিয়োগ আমাদের লক্ষ্য় পূরণের গতিকে আরও শক্তি জোগাবে।”

জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ছাঁটাই হওয়া কর্মীরা সম্পূর্ণ বিজ্ঞপ্তি সময়কাল বা ন্যূনতম ৩০ দিনের বেতন পাবেন। পাশাপাশি বরখাস্তের জন্য একটি প্যাকেজও রয়েছে। উল্লেখযোগ্য ভাবে, সম্প্রতি গুগলের প্রতিদ্বন্দ্বী কোম্পানি মাইক্রোসফট জানিয়ে দেয়,আপাতত ১০,০০০ কর্মী ছাঁটাই করবে। মূলত, প্রযুক্তি খাতে বড়ো ধস নামার আশঙ্কা থেকেই এই ছাঁটাই বলে ধারণা। এই খাতে লাগাতার ছাঁটাইয়ের তালিকায় নতুন সংযোজন গুগলের সিদ্ধান্ত।

আরও পড়ুন: ছাঁটাইয়ের মরশুমে আরেক ধাক্কা! এ বার ১০ হাজার কর্মীকে বিদায় জানাতে পারে গুগল

সাম্প্রতিকতম

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

এখনও বেপাত্তা ‘তারক মেহতা…’র অভিনেতা গুরুচরণ সিং, পুলিশের সন্দেহ ‘উধাও’ হওয়ার ছক নিজেই কষেছিলেন

খবর অনলাইন ডেস্ক: জনপ্রিয় টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র এক অত্যন্ত জনপ্রিয়...

সন্দেশখালির ‘স্টিং অপারেশন’ ভিডিও নিয়ে তোলপাড় রাজ্য, কী আছে ওই ভিডিয়োয়

কলকাতা: সন্দেশখালিতে নারী নির্যাতন, ধর্ষণের অভিযোগ মিথ্যা, ভুয়ো। শনিবার সকালে ভাইরাল হওয়া ভিডিয়োতে এমনই...

‘কুশীলব’ আয়োজিত ‘বর্ষবরণ, ১৪৩১’-এর অনুষ্ঠানে মন কাড়ল শ্রুতিনাটক ‘প্রথম পার্থ’

অজন্তা চৌধুরী বাইরে গ্রীষ্মের তীব্র দহন, আর ভিতরে চলছে ‘বর্ষবরণ, ১৪৩১’। দক্ষিণ কলকাতার বিড়লা অ্যাকাডেমি...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...