Homeউৎসবশিবরাত্রির গুরুত্ব কী ও কেন পালন করা হয় জেনে নিন

শিবরাত্রির গুরুত্ব কী ও কেন পালন করা হয় জেনে নিন

প্রকাশিত

হিন্দু মহাপুরাণ তথা শিবমহাপুরাণ অনুসারে এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহা তাণ্ডব নৃত্য করেছিলেন। আবার এই রাত্রেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। এর নিগুঢ় অর্থ হল, শিব ও শক্তি তথা পুরুষ ও আদিশক্তি বা পরা প্রকৃতির মিলন। এই মহাশিবরাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গ তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দেখিয়েছিলেন। এই দিনে, ভক্তরা একটি দিনব্যাপী উপবাস পালন করে এবং বিশ্বজুড়ে শিব মন্দিরগুলিতে পূজা করা হয়। ভক্তরা সাধারণত শিবলিঙ্গে দুধ নিবেদন করে এবং মোক্ষ প্রার্থনা করে।

মহাশিবরাত্রিকে শিবের সর্বশ্রেষ্ঠ রাত্রি’ নামেও পরিচিত, আগামী ভারত জুড়ে উদযাপিত হবে৷ এটি ভগবান শিবের ভক্তদের জন্য সবচেয়ে শুভ উত্সবগুলির মধ্যে একটি৷ এই শুভ দিনে, ভক্তরা ভগবান শিবের উপাসনা করে এবং একটি দিনব্যাপী উপবাস পালন করে এবং মধ্যরাতে পূজা পালন করা হয়। ভক্তরাও মহাদেবের কাছে প্রার্থনা করেন এবং তাঁর আশীর্বাদ চান।

মহাশিবরাত্রি উদযাপন করার কারণ-

মহা শিবরাত্রির রাতটি ফাল্গুন মাসের অন্ধকার পাক্ষিকের ১৪ তম দিনে দেবী পার্বতীর সাথে ভগবান শিবের মিলনের উদযাপনকে চিহ্নিত করে। হিন্দু পুরাণ অনুসারে, এই দিনে ভগবান শিব দেবী পার্বতীর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ভগবান শিব পুরুষকে (মননশীলতা) মূর্ত করেছেন, যেখানে মা পার্বতীর প্রকৃতির (প্রকৃতি) ব্যক্তিত্ব রয়েছে। চেতনা এবং শক্তি উভয়ের মিলনের সাথে এটি সৃষ্টিকে সহজ করে তোলে। হিন্দুধর্ম অনুসারে, এই রাতে, ভগবান শিব তার সংরক্ষণ, সৃষ্টি এবং ধ্বংসের স্বর্গীয় নৃত্য করেন, যা ‘তান্ডব’ নামেও পরিচিত।

মহা শিবরাত্রির গুরুত্ব-

এই দিনে, ভক্তরা একটি দিনব্যাপী উপবাস পালন করে এবং বিশ্বজুড়ে শিব মন্দিরগুলিতে পূজা করা হয়। ভক্তরা সাধারণত শিবলিঙ্গে দুধ নিবেদন করে এবং মোক্ষ প্রার্থনা করে। এছাড়াও, ভক্তরা সারা রাত প্রার্থনা করে এবং ভগবান শিবের প্রশংসায় মন্ত্র উচ্চারণ করে। মহিলারাও একটি ভাল স্বামী এবং সুখী বিবাহিত জীবনের আশীর্বাদ পেতে প্রার্থনা করে। শিবপুজোর অন্যতম অঙ্গ শিবলিঙ্গকে স্নান করানোর জন্য মূলত গঙ্গাজল বা গঙ্গাজল মেশানো জল ব্যবহার করা হয়। আর শিবলিঙ্গের মাথায় দেওয়া হয় তিনটি পাতাযুক্ত যৌগিক বেলপাতা। তবে শিবের পুজোয় বেলপাতার প্রতিটি যৌগিক পত্রের নীচের বৃন্ত বা বোঁটার কাছের মোটা অংশটি অবশ্যই ভেঙে বাদ দিয়ে তবেই সেই বেলপাতা অর্পণ করা উচিত। এটা বিশ্বাস করা হয় যে মহা শিবরাত্রি উপবাস ভক্তদের মনে করিয়ে দেয় যে অহংকার, অহং এবং মিথ্যা শুধুমাত্র একজনের পতনের দিকে নিয়ে যায়।

মহা শিবরাত্রির সব পৌরাণিক কাহিনী জানতে দেখুন খবর অনলাইন।

সাম্প্রতিকতম

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

এখনও বেপাত্তা ‘তারক মেহতা…’র অভিনেতা গুরুচরণ সিং, পুলিশের সন্দেহ ‘উধাও’ হওয়ার ছক নিজেই কষেছিলেন

খবর অনলাইন ডেস্ক: জনপ্রিয় টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র এক অত্যন্ত জনপ্রিয়...

সন্দেশখালির ‘স্টিং অপারেশন’ ভিডিও নিয়ে তোলপাড় রাজ্য, কী আছে ওই ভিডিয়োয়

কলকাতা: সন্দেশখালিতে নারী নির্যাতন, ধর্ষণের অভিযোগ মিথ্যা, ভুয়ো। শনিবার সকালে ভাইরাল হওয়া ভিডিয়োতে এমনই...

‘কুশীলব’ আয়োজিত ‘বর্ষবরণ, ১৪৩১’-এর অনুষ্ঠানে মন কাড়ল শ্রুতিনাটক ‘প্রথম পার্থ’

অজন্তা চৌধুরী বাইরে গ্রীষ্মের তীব্র দহন, আর ভিতরে চলছে ‘বর্ষবরণ, ১৪৩১’। দক্ষিণ কলকাতার বিড়লা অ্যাকাডেমি...

আরও পড়ুন

বড়দিনে উৎসব মুখর কলকাতা, ভিড় উপচে পড়ল পার্ক স্ট্রিট থেকে চিড়িয়াখানায়

কলকাতা: বড়দিনে জনসমুদ্র উপচে পড়ল পার্ক স্ট্রিটের রাস্তায়। বড়দিনের রাতে পার্ক স্ট্রিটের ভিড় যেন...

রাখি বন্ধন উৎসবে বাড়িতে বানাতে পারেন এই ৪ রকমের রাখি, কীভাবে বানাবেন জেনে নিন

রাখি বন্ধন উৎসব প্রায় এসেই গেল। ভাই-বোনের ভালোবাসার প্রতীক রাখি বন্ধন উৎসব। হিন্দু পঞ্জিকা অনুযায়ী শ্রাবণ মাসের পূর্ণিমায় এই উৎসব পালিত হয়। রাখি উপলক্ষে বাজারে বিভিন্ন ধরনের রাখি কিনতে পাওয়া যায়।

রাখিবন্ধনে উৎসবে কী ভূমিকা শ্রীকৃষ্ণ ও দ্রৌপদী, শুভ ও লাভ, যম ও যমুনার? এই অজানা কাহিনীগুলি কী জানেন?  

রাখি পূর্ণিমার পবিত্র উৎসব হল ভারতীয় উপমহাদেশের ভাই বোনের প্রেম প্রীতির অন্যতম বন্ধন উৎসব। এই উৎসব যত না উৎসবের আনন্দ তার চেয়েও অনেক বেশি দায়িত্বের।