Homeখবরদেশআবারও কি বিধিনিষেধ ফিরবে? কোভিড, এইচ৩এন২ সংক্রমণ বেড়ে যাওয়ায় জোর জল্পনা

আবারও কি বিধিনিষেধ ফিরবে? কোভিড, এইচ৩এন২ সংক্রমণ বেড়ে যাওয়ায় জোর জল্পনা

প্রকাশিত

নয়াদিল্লি: নতুন করে বাড়তে থাকা কোভিড-১৯ (COVID-19) এবং এইচ৩এন২ ইনফ্লুয়েঞ্জা (H3N2 influenza) সংক্রমণের দিকে তাকিয়ে একের পর এক পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। আচমকা উদ্ভূত পরিস্থিতির পর্যালোচনা করার জন্য সোমবার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে বসার কথা রয়েছে। এরই মধ্যে জল্পনা, জনবহুল জায়গায় সাধারণকে মাস্ক পরতে এবং ভাইরাসের বিস্তার রোধ করতে পর্যাপ্ত স্বাস্থ্যবিধি বজায় রাখার পরামর্শ দিতে পারে কেন্দ্র।

সারা দেশে নতুন করে ৯১৮ জনের করোনোভাইরাস সংক্রমিত হওয়া ঘটনা এবং চারজন মৃত্যুর খবর প্রকাশ্যে আসার পরই এই বৈঠক। সোমবার আপডেট হওয়া কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে নতুন করে সংক্রমণ বৃদ্ধির পরে, সক্রিয় রোগীর সংখ্যা ৬ হাজার ৩৫০-এ পৌঁছেছে। সংক্রমণের দৈনিক পজিটিভিটি রেট ২.০৮ শতাংশ এবং সাপ্তাহিক পজিটিভিটি রেট ০.৮৬ শতাংশে দাঁড়িয়েছে।

গত কয়েক মাস ধরে ভারতে কোভিড -১৯ সংক্রমণের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে। তবে, গত কয়েক সপ্তাহে দেশের কিছু অংশে সংক্রমণের বৃদ্ধি বিশেষভাবে লক্ষ্য করা যাচ্ছে। যেখানে গত ৮ মার্চ শেষ হওয়া সপ্তাহে মোট ২,০৮২ জনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

ইতিমধ্যে প্রাপ্তবয়স্ক কোভিড রোগীদের জন্য চিকিৎসার নির্দেশিকা সংশোধন করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনস্থ কোভিড -১৯ জাতীয় টাস্ক ফোর্স। রবিবার প্রকাশিত সংশোধিত নির্দেশিকা অনুসারে, এ ক্ষেত্রে লোপিনাভির-রিটোনাভির, হাইড্রোক্সিক্লোরোকুইন (এইচসিকিউ), আইভারমেকটিন, মলনুপিরাভির, ফ্যাভিপিরাভির, অ্যাজিথ্রোমাইসিন এবং ডক্সিসাইক্লিনের মতো ওষুধ ব্যবহারের পরামর্শ দেওয়া হয় না।

এ ছাড়াও সংশোধিত নির্দেশিকা অনুসারে, প্রত্যেককে শারীরিক দূরত্ব বজায় রাখা, ঘরের ভিতরে মাস্ক ব্যবহার, হাত ধোয়া চালিয়ে যেতে হবে।  হাইড্রেশন, অ্যান্টি-পাইরেটিকস, অ্যান্টিটিউসিভের মতো ব্যবস্থা এবং তাপমাত্রা এবং অক্সিজেন স্যাচুরেশন পর্যবেক্ষণ করার পরামর্শ দেওয়াও হয়েছে। তেমন হলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা কথা বলা হয়েছে নির্দেশিকায়।

উল্লেখ্য, গত সপ্তাহে, মহারাষ্ট্র, গুজরাত, তেলঙ্গানা, তামিলনাড়ু, কেরল এবং কর্নাটকের রাজ্য সরকারগুলিকে নমুনা পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসা এবং টিকাকরণের হার পাঁচগুণ কৌশল অনুসরণ করতে বলেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। কারণ এই রাজ্যগুলিতে নতুন কোভিড সংক্রমণ ক্রমশ ঊর্ধ্বমুখী।

আরও পড়ুন: কোনো অ্যান্টিবায়োটিক নয়, যদি না…, কোভিড চিকিৎসার নির্দেশিকা সংশোধন কেন্দ্রের

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৩-২৪: নারিনের ব্যাটিং এবং হরষিত ও বরুণের বোলিংয়ের দৌলতে লখনউকে গুঁড়িয়ে দিল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৩৫-৬ (সুনীল নারিন ৮১, ফিল সল্ট ৩২, ...

অনুষ্ঠিত হল ‘নব রবি কিরণ’ ও ‘নব নালন্দা’ আয়োজিত সংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র চূড়ান্ত পর্ব

অজন্তা চৌধুরী   সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র ফাইনাল অনুষ্ঠিত হল গত ২...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...