Homeখবরদেশভালো-মন্দের সিদ্ধান্ত নেবে মানুষ, 'দ্য কেরালা স্টোরি' নিয়ে রাজ্য সরকারকে তিরস্কার সুপ্রিম...

ভালো-মন্দের সিদ্ধান্ত নেবে মানুষ, ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে রাজ্য সরকারকে তিরস্কার সুপ্রিম কোর্টের

প্রকাশিত

নয়াদিল্লি: হিন্দি ছবি ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা নিয়ে সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে পড়ল পশ্চিমবঙ্গ সরকার। শুক্রবার সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত মামলার শুনানিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় রাজ্যকে তিরস্কার করে বলেন, ছবিটি যখন সারা দেশে প্রদর্শিত হচ্ছে তখন পশ্চিমবঙ্গে কেন মানুষকে সিদ্ধান্ত নিতে দেওয়া হবে না যে ছবিটি ভালো না খারাপ।

পাশাপাশি পশ্চিমবঙ্গ সরকারকে নোটিশ জারি করে জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট। রাজ্যে চলচ্চিত্রটির প্রদর্শন নিষিদ্ধ করেছে পশ্চিমবঙ্গ সরকার। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে চলচ্চিত্র নির্মাতাদের একটি আবেদনে সুপ্রিম কোর্ট নোটিশ পাঠিয়ে রাজ্য সরকারের বক্তব্য জানতে চেয়েছে। পাশাপাশি তামিলনাড়ু সরকারকেও নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি বলেন, “সিনেমাটি সারা দেশে মুক্তি পেয়েছে। পশ্চিমবঙ্গ ভারতের অন্যান্য অংশের তুলনায় আলাদা নয়।” রাজ্য সরকারের উদ্দেশে তাঁর প্রশ্ন, “আপনি কেন এই ছবিটি চলতে দিতে চান না? এটা তো দেশের বিভিন্ন জায়গায় চলছে! যদি মানুষ মনে করেন সিনেমাটি দেখবেন না, তবে তাঁরা দেখবেন না”।

এ দিন রাজ্যের তরফে সওয়াল করেন বর্ষীয়ান আইনজীনী অভিষেক মনু সিঙ্ভি। তাঁর দাবি, এই সিনেমা সংক্রান্ত অন্যান্য় মামলায় সুপ্রিম কোর্ট নির্মাতাদের হাইকোর্টে যেতে বলেছে। সেই সঙ্গে তিনি আরও বলেন, ‘আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সমস্যা হতে পারে, এমন গোয়েন্দা রিপোর্ট ছিল রাজ্যের কাছে।’ তবে রাজ্যের কথা না শুনে কোনো অন্তর্বতী নির্দেশ দেওয়া হবে না বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত।

প্রসঙ্গত, সপ্তাহের শুরুতেই পশ্চিমবঙ্গ সরকার নিষিদ্ধ করে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যের শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের অনুমান, এই ছবি মানুষের মধ্যে ক্ষোভ তৈরি করতে পারে এবং রাজ্যের পরিবেশ নষ্ট করতে পারে। তবে ছবিটি নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন ছবির নির্মাতারা।

আরও পড়ুন: সিবিএসই দ্বাদশ শ্রেণিতে পাশের হার ৮৭.৩৩ শতাংশ, ফলাফল কী ভাবে দেখবেন

সাম্প্রতিকতম

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

এখনও বেপাত্তা ‘তারক মেহতা…’র অভিনেতা গুরুচরণ সিং, পুলিশের সন্দেহ ‘উধাও’ হওয়ার ছক নিজেই কষেছিলেন

খবর অনলাইন ডেস্ক: জনপ্রিয় টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র এক অত্যন্ত জনপ্রিয়...

সন্দেশখালির ‘স্টিং অপারেশন’ ভিডিও নিয়ে তোলপাড় রাজ্য, কী আছে ওই ভিডিয়োয়

কলকাতা: সন্দেশখালিতে নারী নির্যাতন, ধর্ষণের অভিযোগ মিথ্যা, ভুয়ো। শনিবার সকালে ভাইরাল হওয়া ভিডিয়োতে এমনই...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...