Homeশিল্প-বাণিজ্যরুপির রেকর্ড পতন! ডলার প্রতি ৮৩.২৯-এর সর্বকালের সর্বনিম্ন স্তরে ভারতীয় মুদ্রা

রুপির রেকর্ড পতন! ডলার প্রতি ৮৩.২৯-এর সর্বকালের সর্বনিম্ন স্তরে ভারতীয় মুদ্রা

প্রকাশিত

মার্কিন ডলারের বিপরীতে টানা চতুর্থ দিনে ১৩ পয়সা কমল ভারতীয় রুপি! সোমবার একটা সময় মার্কিন ডলারের বিপরীতে ৩৩.২৯-এ নেমে আসে রুপি। যা সর্বকালের সর্বনিম্ন। মূলত বিশ্ববাজারে ঝুঁকি বিমুখতা এবং অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণেই এই পতন বলে অনুমান বিশ্লেষকদের।

বলে রাখা ভালো, আন্তর্জাতিক বাজারে অন্যান্য মুদ্রার তুলনায় ডলারের শক্তি ক্রমশ বাড়ছে। যে কারণে, রুপির প্রতি বিনিয়োগকারীদের মনোভাব যথেষ্ট দুর্বল হয়েছে। বৈদেশিক মুদ্রা (ফরেক্স) ব্যবসায়ীরা জানান, এর বাইরে দেশীয় শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব বিনিয়োগকারীদের মনোভাবকেও প্রভাবিত করেছে।

আন্তঃব্যাঙ্ক বৈদেশিক মুদ্রা বিনিময় বাজারে, রুপি এ দিন ৮৩.০৯-এ খুলেছিল। এ দিনের লেনদেনের একটা সময় যা ডলার প্রতি ৮৩.০৯ থেকে ৮৩.৩০-এর মধ্যে ছিল। তবে এটি শেষ পর্যন্ত ডলার প্রতি ৮৩.২৯-এ (অস্থায়ী) বন্ধ হয়। উল্লেখযোগ্য ভাবে, শুক্রবার বাজার বন্ধ হওয়ার সময়ে যে মূল্য ছিল, তার থেকে ১৩ পয়সা পতনের মুখ দেখেছে রুপি। যা সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে চলে গিয়েছে। শুক্রবার শেষ ট্রেডিং সেশনে, রুপি ১৩ পয়সা কমে ডলার প্রতি ৮৩.১৬-তে বন্ধ হয়েছিল।

বিশ্বের ছয়টি প্রধান মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের অবস্থান প্রতিফলিত করে ডলার সূচক। পতন ধরা পড়েছে সেখানেও। এই সূচক ০.১১ শতাংশ কমে ১০৫.২০-তে ঠেকেছে। অন্য দিকে, বেঞ্চমার্ক ক্রুড হিসেবে বিবেচিত ব্রেন্ট ক্রুড ০.৪২ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেল প্রতি ৯৪.৩২ ডলারে পৌঁছেছে। ব্রেন্ট ক্রুডের বৃদ্ধি ডলারের মূল্যেও প্রভাব ফেলছে।

এইচডিএফসি সিকিউরিটিজের বিশ্লেষক দিলীপ পারমারের মন্তব্য উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্টে বলা হয়েছে, এক দিকে বাজারের ঝুঁকিপূর্ণ অবস্থানের ইঙ্গিত, অন্য দিকে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ার জোরালো প্রভাব পড়েছে ভারতীয় রুপির দামে। নতুন একটি রেকর্ড (সর্বনিম্ন) পর্যায়ে পৌঁছছে, তবে দুর্বলতার প্রবণতা যে এখনও থামেনি, তেমনটাও অনুমান করা যেতে পারে।

বিশ্লেষকদের মতে, ৮৩.৫০ থেকে ৮৩.৭০-র স্তরে পৌঁছাতে পারে ভারতীয় রুপি। যেখানে সাপোর্ট হতে পারে ৮৩। এর নেপথ্যে রয়েছে একাধিক গুরুত্বপূর্ণ কারণ। এগুলির মধ্যে যেমন রয়েছে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়া, শক্তিশালী ডলার, তেমনই রয়েছে বৈদেশিক তহবিলের বহিঃপ্রবাহ এবং একটি বিস্তৃত বাণিজ্য ঘাটতি।

আরও পড়ুন: কেন সংসদের বিশেষ অধিবেশন ডাকা হল? কী বলছে বিরোধীরা?

সাম্প্রতিকতম

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ‘নিউজক্লিক’-এর প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে জামিনে মুক্তি দিল দিল্লির আদালত

খবর অনলাইন ডেস্ক: সুপ্রিম কোর্ট ‘নিউজক্লিক’-এর প্রতিষ্ঠাতা-সম্পাদক প্রবীর পুরকায়স্থের গ্রেফতার অবৈধ ঘোষণা করার পর...

ইন্ডিয়া জোট সরকার গঠন করলে বাইরে থেকে সমর্থন, কেন বললেন মমতা

পঞ্চম দফা ভোটের আগেই ইন্ডিয়া জোট নিয়ে দলের অবস্থান স্পষ্ট করলেন তৃণমূল নেত্রী। কেন তিনি মনে করছেন ইন্ডিয়া জোট সরকার গড়বে, তা আগেই স্পষ্ট করে দেন মমতা।

মুম্বইয়ে ভেঙে পড়া বিলবোর্ডের মালিক ধর্ষণে অভিযুক্ত, বিধানসভা ভোটেও লড়েছিলেন

মুম্বই: সোমবারের প্রবল ঝড়ে মুম্বইয়ের ঘাটকোপারে বিলবোর্ড ভেঙে ১৪ জনের মৃত্যুর দায়ে ভবেশ ভিন্ডের...

‘দেশের নিরাপত্তাকে উপেক্ষা করা যায় না’, ভারত-চিন সীমান্ত বিরোধ নিয়ে প্রতিক্রিয়া বিদেশমন্ত্রীর

নয়াদিল্লি: ভারতের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) চিনের বাহিনী মোতায়েনকে অস্বাভাবিক বলে বর্ণনা করলেন...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...