Homeখবরদেশকেন সংসদের বিশেষ অধিবেশন ডাকা হল? কী বলছে বিরোধীরা?

কেন সংসদের বিশেষ অধিবেশন ডাকা হল? কী বলছে বিরোধীরা?

প্রকাশিত

সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের পাঁচদিনের বিশেষ অধিবেশন। আচমকা কেন এই বিশেষ অধিবেশন ডাকা হল তা নিয়ে নানা জল্পনা চলছে। কারণ সরকারের পক্ষ থেকে এই বিশেষ অধিবেশনের কারণ জানানো হয়নি। তাই জল্পনার জল গড়াচ্ছে নানা দিক থেকে।

বিরোধীরা দাবি করছে, আসলে সরকার নিজস্ব কিছু বিল পাশ করিয়ে নিতে চাইছে এই অধিবেশনে। এরই মধ্যে আবার তৃণমূলের রাজ্য সভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন সংসদের এই অধিবেশন ডাকার কারণ নিয়ে নতুন কারণ জানালেন।

সমাজমাধ্যমে তৃণমূল সাংসদ লিখেছেন,’কী কারণে ১৮ থেকে ২২ সেপ্টেম্বর সংসদের বিশেষ অধিবেশন ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার রহস্য ফাঁস করব। দুপুর বারোটায় তা জানাবা।’ এর পর দুপুর ১২টা নাগাদ ডেরেক আরও একটি পোস্ট করেন। সেখানে তিনি লেখেন,’সব জল্পনার অবসান। অবশেষে আসল কারণ জানা গেল। ১৭ সেপ্টেম্বর নরেন্দ্র মোদীর ৭৩ তম জন্মদিন পালনের জন্য সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। ১৮ থেকে ২২ সেপ্টেম্বর সপ্তাহব্যাপী তাঁর জন্মদিন পালন করা হবে।’

তৃণমূল সাংসদের এই পোস্টে বিশেষ অধিবেশন ডাকা নিয়ে কটাক্ষের ইঙ্গিত থাকলেও ইন্ডিয়া জোট চাইছে এই অধিবেশনে গুরুত্বপূর্ণ সামাজিক ও রাজনৈতিক ইস্যুগুলোকে তুলে ধরতে। শনিবার হায়দরাবাদে নবগঠিত কংগ্রেস ওয়ার্কিং কমিটির প্রথম বৈঠকে শেষ হয়েছে। এই বৈঠকে সংসদের বিশেষ অধিবেশন কংগ্রেসের রণকৌশল নিয়ে আলোচনা হয়েছে।

কংগ্রেস ওয়ার্কিং কমিটি ধরেই নিচ্ছে, নিজস্ব কিছু অ্যাজেন্ডা পাশ করাতে এই অধিবেশন ডেকেছে সরকার। কিন্তু সরকারে সেই ইচ্ছা তারা সফল হতে দেবে না। মূল্যবৃদ্ধি ও বেকারত্বের গুরুত্বপূর্ণ মতো ইস্যুগুলোকে তুলে ধরা হবে অধিবেশনে।

ওয়ার্কিং কমিটির দুদিনের বৈঠকের শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রাক্তন মন্ত্রী পি চিদম্বমর। তিনি বলেন,’সরকার নিজস্ব কিছু অ্যাজেন্ডা পাশ করানোর জন্য অধিবেশন ডেকেছে। তবে আমরা তা হতে দেব না। গুরুত্বপূর্ণ সামাজিক ও রাজনৈতিক ইস্যুগুলোকে আমরা তুলে ধবর।’ সূত্রের খবর, তৃণমূলও এই কৌশলে মাঠে নামবে।

‘এক দেশ, এক নির্বাচন’ নিয়ে কেন্দ্র ইতিমধ্যে কমিটি তৈরি করে ফেলেছে। সংসদের বিশেষ অধিবেশনে এ নিয়ে প্রস্তাবও পেশ করা হতে পারে। কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে ‘এক দেশ, এক নির্বাচন’ কংগ্রেস তাদের অবস্থান জানিয়েছে। এই নীতি চালু হলে ধাক্কা খাবে যুক্তরাষ্ট্রীয় কাঠামো। তেমনটাই মনে করেছে দল।

আরও পড়ুন: বিশ্বের সেরা সংস্থাগুলির তালিকা প্রকাশ, টাইম ম্যাগাজিনের শীর্ষ ১০০-তে শুধুমাত্র একটি ভারতীয় সংস্থা

সম্প্রতি জি ২০-র নৈশভোজে রাষ্ট্রপতির আমন্ত্রপত্রে ইন্ডিয়ার জায়গায় লেখা হয় ভারত। প্রধানমন্ত্রীর পরিচয়ের ক্ষেত্রেও একাধিকবার জায়গায় উল্লেখ করা হয় ভারত। এই ইস্যুতেও বিরোধীরা সরব হতে পারে সংসদের বিশেষ।

জানা গিয়েছে, অধিবেশনের প্রথমদিন পুরনো সংসদ ভবনে অনুষ্ঠিত হলেও বাকি অধিবেশন নতুন ভবনে হবে। রবিবার নতুন সংসদ ভবনে জাতীয় পাতাকা উত্তোলন করেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর থাকার কথা ছিল। কিন্তু তিনি অন্য একটি অনুষ্ঠানে ব্যস্ত থাকায় আসতে পারেননি। দেরিতে চিঠি পাওয়ার জন্য আসতে পারেননি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তার জন্য দুঃখপ্রকাশ করে বার্তাও দিয়েছেন। বিকেলে নিয়ন অনুযায়ী সর্বদলীয় বৈঠক রয়েছে।

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...