Homeখবরবিদেশগাজায় পণবন্দিদের মুক্তি নিয়ে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি! তা হলে...

গাজায় পণবন্দিদের মুক্তি নিয়ে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি! তা হলে কি শীঘ্রই যুদ্ধ শেষ হবে?

প্রকাশিত

ইজরায়েলে হামাসের হামলার পর কেটে গিয়েছে ৪৬ দিন। তার পর থেকেই গাজায় সশস্ত্র সংগঠনের ঘাঁটিতে ইজরায়েলের তৎপরতা অব্যাহত রয়েছে। তবে এই সময়ের মধ্যে বিপুল সংখ্যক প্যালেস্তেনীয় সাধারণ নাগরিককে হত্যার ঘটনায় উদ্বিগ্ন আন্তর্জাতিক গোষ্ঠীগুলি। এ দিকে হামাস পলিটব্যুরো প্রধান মঙ্গলবার দাবি করেছেন যে তাঁরা কাতারের মধ্যস্থতায় ইজরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছেন, পণবন্দিদের নিরাপদ মুক্তির বিনিময়ে শীঘ্রই যুদ্ধবিরতি চুক্তি সম্ভব। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, আশা করা যাচ্ছে খুব তাড়াতাড়ি ভালো খবর পাওয়া যাবে। এ দিকে, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, উভয় পক্ষ শীঘ্রই যুদ্ধবিরতির ঘোষণা দিতে পারে।

গভীর রাতে মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন নেতানিয়াহু। সব ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও ডাকা হয়েছে। হামাস ৫০ জন পণবন্দিকে মুক্তি দেবে বলে ধারণা করা হচ্ছে। উল্টো দিকে, ইজরাইলও কিছু প্যালেস্তেনীয়কে মুক্তি দেবে। তাদের মধ্যে শুধু শিশু ও মহিলাও থাকবে। কিন্তু যুদ্ধ থামতে আর কতদিন? সেই সিদ্ধান্ত এখনও বিবেচনাধীন।

এরই মধ্যে হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া মঙ্গলবার সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ‘‘আমরা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছেই রয়েছি।’’ তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। আমেরিকার কয়েকটি সংবাদমাধ্যমও মঙ্গলবার গাজ়া ভূখণ্ডে দু’তরফের সম্ভাব্য সংঘর্ষবিরতি চুক্তির ইঙ্গিত দিয়েছে। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবিও বক্তব্যেও সেই ইঙ্গিত মিলেছে। তিনি বলেন, ‘‘আমাদের বিশ্বাস, আমরা কাছাকাছি আসছি।’’

তবে, ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে যে ইজরাইল প্যালেস্তেনীয় বন্দিদের বিনিময়-সহ যুদ্ধবিরতিতে রাজি হবে কিনা, সেটাই দেখার বিষয়। এর আগেও হামাসের তরফে পণবন্দিদের মুক্তির বিনিময়ে গাজায় ইজরায়েলি হামলা বন্ধের শর্ত দেওয়া হয়েছিল। কিন্তু ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তা খারিজ করে দিয়েছিলেন। তবে এ বার পরিস্থিতি কিছুটা আলাদা।

অন্যদিকে, হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, পণবন্দিদের মুক্তির বিষয়ে হামাসের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানো যাবে বলে সোমবার আস্থা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। ৭ অক্টোবর ইজরায়েলে হামলায় প্রায় ২৪০ জনকে পণবন্দি করেছিল হামাস। পণবন্দি পরিবারগুলোর চাপে রয়েছে ইজরায়েলি সেনাবাহিনী।

আরও পড়ুন: ২৪০ ঘণ্টা পার! প্রকাশ্যে এল উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের প্রথম ভিডিও

সাম্প্রতিকতম

পশ্চিমবঙ্গ ও অন্ধ্রপ্রদেশে অশান্তি, চতুর্থ দফায় ভোট পড়ল ৬৩%

খবর অনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গ ও অন্ধ্রপ্রদেশে কিছু বিক্ষিপ্ত গণ্ডগোল ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভাবে শেষ হল...

বৃষ্টির জন্য কেকেআর-এর বিরুদ্ধে খেলা হল না, প্লে-অফের দৌড়ে বাদ পড়ল গুজরাত

আমদাবাদ: এই প্রথম আইপিএল ২০২৪-এর কোনো ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হল। বজ্রবিদ্যুৎ-সহ অবিরাম বৃষ্টির...

রঙিন আলোয় উজ্জ্বল রাতের আকাশ, ভারতের লাদাখ থেকেও দেখা গেল মেরুজ্যোতি

খবর অনলাইন ডেস্ক: গত কয়েক দিন ধরেই এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকছে বিশ্বের...

‘কেজরিওয়ালকে দিল্লির মুখ্যমন্ত্রীপদ থেকে হঠানোর দাবি’, মামলা শুনলই না সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: আবগারি দুর্নীতি মামলায় জেলে যেতে হয়েছিল দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। বর্তমানে তিনি সুপ্রিম...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...