Homeখবরবিদেশমলদ্বীপ সেনা সরাতে বলার পর বিবৃতি বিদেশমন্ত্রকের, কী জবাব দিল নয়াদিল্লি

মলদ্বীপ সেনা সরাতে বলার পর বিবৃতি বিদেশমন্ত্রকের, কী জবাব দিল নয়াদিল্লি

প্রকাশিত

রবিবার (১৪ জানুয়ারি) মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ভারতকে ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জে মোতায়েন করা নিজের সমস্ত সামরিক কর্মী প্রত্যাহার করতে বলেছেন। এ জন্য তিনি ১৫ মার্চের সময়সীমা দিয়েছেন। ভারত সরকার বলছে, উভয় পক্ষই বিষয়টি নিয়ে আলোচনা করবে। মুইজ্জু এমন সময়ে এই দাবি করেছেন যখন এই সমস্যা সমাধানে উভয় দেশের গঠিত উচ্চপর্যায়ের কোর গ্রুপের প্রথম বৈঠক মালেতে অনুষ্ঠিত হয়েছে।

প্রেসিডেন্ট মুইজ্জুর সচিব আবদুল্লাহ নাজিম ইব্রাহিম, মালেতে সাংবাদিকদের সামনে বলেছেন, “মুইজ্জু বৈঠকে যোগদানকারী মলদ্বীপের প্রতিনিধিদলকে মার্চের মাঝামাঝি নাগাদ সৈন্য প্রত্যাহার করতে ভারতীয় কর্তৃপক্ষকে অবহিত করতে বলেছেন।”

স্থানীয় মিডিয়া ইব্রাহিমের মন্তব্য উদ্ধৃত করে বলেছে যে মলদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের বিষয়ে এটি দ্বাদশতম বৈঠক এবং আলোচনা এগিয়ে চলেছে। ভারতীয় সেনারা মলদ্বীপে থাকতে পারবেন না। এটাই প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ও তাঁর প্রশাসনের নীতি।

মলদ্বীপের ‘আর্জি’র পর পরই বিবৃতি দিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করল নয়াদিল্লি। বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, মলদ্বীপে বিমান চলাচল করতে পারে এমন পরিস্থিতি বজায় রাখতে পারস্পরিক সমাধানসূত্র খোঁজার চেষ্টা করছে ভারত।

এই বিষয়ে, বিদেশমন্ত্রকের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, মলদ্বীপের মানুষকে মানবিক ও চিকিৎসা পরিষেবা দিয়ে থাকে ভারত। কী ভাবে ভারতীয় বিমান চলাচল অব্যাহত রাখা যায়, সে বিষয়ে উভয় পক্ষই আলোচনা করেছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মলদ্বীপে দুটি হেলিকপ্টার এবং একটি বিমান চালানোর জন্য প্রায় ৭৭ জন ভারতীয় সামরিক কর্মী উপস্থিত রয়েছেন।

মলদ্বীপ এবং ভারতের সম্মতিক্রমে একটি নির্দিষ্ট দিন বেছে নিয়ে পরবর্তী আলোচনা করা হবে বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে। প্রধানমন্ত্রীর মোদীর সাম্প্রতিক লক্ষদ্বীপ সফরের পরেই ভারত এবং তাঁর সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেন মলদ্বীপের তিন মন্ত্রী এবং বেশ কিছু রাজনীতিক। বিতর্কের জল বহুদূর গড়ায়। চলতি বিতর্কের আবহে মলদ্বীপের এই সময় বেঁধে দিয়ে সেনা সরাতে বলার ‘আর্জি’কে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: রাহুলের ‘ন্যায় যাত্রা’র শুরুর দিনেই কংগ্রেস ছাড়ার ঘোষণা মিলিন্দ দেওরার

সাম্প্রতিকতম

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

সুপ্রিম কোর্টে বাতিল প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়! প্রাথমিকে ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে নতুন নির্দেশ

কলকাতা: ২০২০ সালে প্রাথমিকের ১৬,৫০০ শিক্ষক নিয়োগের পর অবশিষ্ট ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে বড়সড়...

অশোক বিশ্বনাথনের চলচ্চিত্র ‘হেমন্তের অপরাহ্ন’-এর পোস্টার উন্মোচন

খবর অনলাইন ডেস্ক: বহু দিন পর বড়ো পর্দায় ফিরলেন পুরস্কারবিজয়ী চলচ্চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন।...

অর্ধেকেরও বেশি রোগের কারণ খাদ্যভ্যাস, আইসিএমআর জানাল প্রতিদিনের পাতে কী থাকা উচিত

ভারতীয়দের খাদ্যাভ্যাস সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...