Homeশিল্প-বাণিজ্যবন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশ

বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশ

প্রকাশিত

২০২৩-২৪ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করল বন্ধন ব্যাঙ্ক। ব্যাঙ্কের মোট ব্যবসা ১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২.৩৩ লক্ষ কোটি টাকায়। ব্যাঙ্কের মোট আমানতের মধ্যে রিটেল ব্যবসার পরিমাণ ৭১ শতাংশ। ডিস্ট্রিবিউশনের সম্প্রসারণ এবং অনুকূল পরিচালন পরিবেশের সঙ্গে ব্যাঙ্ক এই ত্রৈমাসিকে সুষম ব্যবসায়িক বৃদ্ধি প্রত্যক্ষ করেছে।

এই ত্রৈমাসিকে ব্যাঙ্ক সারা দেশে ২৬টি শাখা খুলেছে। এখন ভারতবর্ষে ৬,২৫০টির বেশি ব্যাঙ্কিং আউটলেটের মাধ্যমে ৩.২৬ কোটির বেশি গ্রাহককে পরিষেবা দেয় বন্ধন ব্যাঙ্ক। বর্তমানে ব্যাঙ্কে কর্মরত রয়েছেন ৭৫ হাজারের বেশি কর্মচারী।

২০২৩-২৪ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে ব্যাঙ্কের আমানত গত বছরের এই ত্রৈমাসিকের তুলনায় ১৫ শতাংশ বেড়েছে। ব্যাঙ্কে মোট আমানতের পরিমাণ বর্তমানে ১.১৭ লক্ষ কোটি টাকা। অন্যদিকে মোট অ্যাডভান্স হল ১.১৬ লক্ষ কোটি টাকা। বর্তমানে কাসা (কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট) অনুপাত ৩৬.১ শতাংশ, যা বেশ ভালো। ক্যাপিটাল অ্যাডিকোয়েসি রেশিও (সিএআর) যা কোনও ব্যাঙ্কের সুস্থিরতা প্রতিফলিত করে। বন্ধন ব্যাঙ্কের ক্ষেত্রে সিএআর এখন ১৯.৮ শতাংশ, যা নিয়ন্ত্রক নির্ধারিত প্রয়োজনীয় মাত্রার তুলনায় অনেকটাই বেশি।

আর্থিক ফলাফলের প্রসঙ্গে বন্ধন ব্যাঙ্কের এমডি এবং সিইও চন্দ্রশেখর ঘোষ বলেন, ‘বহুবছর ধরেই তৃতীয় ত্রৈমাসিকটা আমাদের ব্যাঙ্কের জন্যে বৃদ্ধির পর্ব। এই ত্রৈমাসিকের শুরুতে আমরা কোর ব্যাঙ্কিং সিস্টেম (সিবিএস) আপগ্রেড করেছি। এই নতুন সিস্টেমের সাথে আমরা আরও ভালো ব্যবসা পাবার ব্যাপারে আত্মপ্রত্যয়ী। ব্যাঙ্ক সমস্ত গ্রাহককে তাঁদের প্রয়োজনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পণ্য ও পরিষেবা জোগাতে বদ্ধপরিকর। এর পাশাপাশি আমরা দেশজুড়ে আরও বেশি মানুষের কাছে সক্রিয়ভাবে পৌঁছানোর ও আমাদের বিতরণ ব্যবস্থা আরও সম্প্রসারণ করার পথগুলোর মূল্যায়ন করতে থাকব।‘

ব্যাঙ্ক ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে এবং অন্যান্য প্রোডাক্ট সম্ভারের মধ্যে এসএমই লোন, গোল্ড লোন, পার্সোনাল লোন ও গাড়ির লোনের ভার্টিকালে নিজের পোর্টফোলিও বিস্তার করে থাকবে। ব্যাঙ্ক সম্প্রতি কমার্শিয়াল ভেহিকেল লেন্ডিং এবং ব্যবসার জন্য লোন এগেইনস্ট প্রপার্টি এর মতো নতুন নতুন ক্ষেত্রেও ব্যবসা সম্প্রসারণ করছে। এর ফলে আগামী কয়েকটি ত্রৈমাসিকে ব্যাঙ্কের লোন বুকের পরিমান আরও বৃদ্ধি পাবে।

আরও পড়ুন: পারদ নামলেও স্থায়ী হওয়ার লক্ষণ নেই, সপ্তাহ ঘুরলেই আবহাওয়ার ভোলবদল

সাম্প্রতিকতম

পশ্চিমবঙ্গ ও অন্ধ্রপ্রদেশে অশান্তি, চতুর্থ দফায় ভোট পড়ল ৬৩%

খবর অনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গ ও অন্ধ্রপ্রদেশে কিছু বিক্ষিপ্ত গণ্ডগোল ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভাবে শেষ হল...

বৃষ্টির জন্য কেকেআর-এর বিরুদ্ধে খেলা হল না, প্লে-অফের দৌড়ে বাদ পড়ল গুজরাত

আমদাবাদ: এই প্রথম আইপিএল ২০২৪-এর কোনো ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হল। বজ্রবিদ্যুৎ-সহ অবিরাম বৃষ্টির...

রঙিন আলোয় উজ্জ্বল রাতের আকাশ, ভারতের লাদাখ থেকেও দেখা গেল মেরুজ্যোতি

খবর অনলাইন ডেস্ক: গত কয়েক দিন ধরেই এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকছে বিশ্বের...

‘কেজরিওয়ালকে দিল্লির মুখ্যমন্ত্রীপদ থেকে হঠানোর দাবি’, মামলা শুনলই না সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: আবগারি দুর্নীতি মামলায় জেলে যেতে হয়েছিল দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। বর্তমানে তিনি সুপ্রিম...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...