Homeখবরকলকাতা‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

প্রকাশিত

অজন্তা চৌধুরী

২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি অ্যাকাডেমিতে অভিনীত হল তাদের নবতম প্রযোজনা ‘বহমান’। নাটক রচয়িতা সৌমেন পাল। নির্দেশনায় বিল্বদল চট্টোপাধ্যায়। ‘পশ্চিমবঙ্গ নাট্য আকাডেমী’র আর্থিক সহায়তায় ‘বহমান’ মঞ্চস্থ হয়।  

মহাকাব্যের উপেক্ষিত এক অধ্যায়ের মঞ্চায়ন হল এই নাটকে। আপাতদৃষ্টিতে মহাকাব্যের গৌণ চরিত্র সত্যবতীকে এই নাটকে দেখা যায় মুখ্য ভূমিকায়। এই ‘বহমান’ নাটকে মহাভারতের কুরুক্ষেত্র যুদ্ধের মূল কারণ অনুসন্ধান করা হয়। সত্যবতীর কপটতা, ধূর্ততায় ভ্রাতৃহত্যার ক্ষেত্র তৈরি হয় নাটকে। শেষ পর্যন্ত ব্যর্থ হলেও নিজের উদ্দেশ্য পূরণে সত্যবতী নানান কৌশল ও নির্মম পন্থা অবলম্বন করেছিলেন। মহাভারতের এই কাহিনিকেই বর্তমান সময়োপযোগী করে উপস্থাপন করল কালিন্দী নাট্যসৃজন। এখানেই সফল নির্দেশক।

NATOK1
নাটকের একটি মুহূর্ত।

বিল্বদল চট্টোপাধ্যায়ের কথায়, “ভারতের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি দেখে মনে হয়, রাজনৈতিক নেতারা আইন মেনে চলার ব্যাপারে খুবই অনাগ্রাহী। মহাভারতের সত্যবতীও কখনও সমাজের নিয়ম মেনে চলতেন না। তাঁর ধ্যানজ্ঞান ছিল সিংহাসন। তিনি নানান কৌশলের দ্বারা ক্ষমতা ভোগ করার চেষ্টা করেছিলেন। তিনি আর্য রাজবংশকে শাসন করার জন্য সব কিছু করেছিলেন।”

বিল্বদলবাবুর মতে, বর্তমানকালের রাজনৈতিক নেতাদের আচরণ নতুন কিছু নয়। মহাভারতের সময়েও রাজনৈতিক নেতাদের এই আচরণ সাধারণ মানুষ দেখেছে। এই ভাবনাই তাঁকে ‘বহমান’ মঞ্চায়নে অনুপ্রেরণা দিয়েছে।

natok 2
‘বহমান’-এর আর-এক দৃশ্যে।

এই নাটকে দুই বয়সের সত্যবতীকে আমরা দেখি। ছোটো সত্যবতী চরিত্রে অভিনয় করেন আম্রপালী মিত্র এবং বড়ো সত্যবতী চরিত্রে মীনাক্ষী মুখার্জি। দু’জনের অভিনয়ই দর্শকদের মন ছুঁয়ে যায়।

এ ছাড়াও দাশরাজ চরিত্রে বিল্বদল চট্টোপাধ্যায়, ভীষ্ম চরিত্রে অরূপ দত্ত, ব্যাসদেব চরিত্রে রণদীপ নন্দী, দূর্যোধনের ভূমিকায় প্রতাপ মণ্ডল, অম্বিকার ভূমিকায় জুঁই বাগচী, কুন্তীর চরিত্রে শর্মিষ্ঠা বোসের অভিনয় ছিল বেশ সাবলীল। এ ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেন অচিন্ত্যকুমার মজুমদার, অরিন্দম বন্দ্যোপাধ্যায়, সুমন চক্রবর্তী প্রমুখ। মুরারী রায়চৌধুরীর আবহ এ নাটকে যোগ্য সংগত করেছে।

আরও পড়ুন

মন ছুঁয়ে গেল চণ্ডীতলা প্রম্পটার-এর নাটক ‘মুক্তিসূর্য ক্ষুদিরাম’

সাম্প্রতিকতম

ঘূর্ণিঝড়ের আশঙ্কা, দুর্বল বাঁধ মেরামতির ওপরে নজর দিক প্রশাসন

শ্রয়ণ সেন হুংকার দিচ্ছে বঙ্গোপসাগর। আর কিছু দিনের মধ্যেই সেখানে জন্ম নেবে একটি ঘূর্ণিঝড়।...

মোটামুটি শান্তিতেই চলছে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটপর্ব

খবর অনলাইন ডেস্ক:  লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ভোট নেওয়া শুরু হয়েছে সকাল ৭টা থেকে।...

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত...

আইপিএল ২০২৪: এবার ম্যাচ কেকেআর বনাম সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস্‌ বনাম আরসিবি

খবর অনলাইন ডেস্ক: এবারের আইপিএল-এ প্লে-অফে কোন চারটে দল খেলবে তা আগেই ঠিক হয়ে...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।