Homeখবরদেশতীব্র গরমে দুর্বিষহ অবস্থা অ্যামাজনের গুদামকর্মীদের, নির্বিকার শ্রম মন্ত্রক 

তীব্র গরমে দুর্বিষহ অবস্থা অ্যামাজনের গুদামকর্মীদের, নির্বিকার শ্রম মন্ত্রক 

প্রকাশিত

ভারতে তীব্র তাপপ্রবাহের মধ্যে অ্যামাজনের গুদাম কর্মীরা দুর্বিষহ অবস্থার মুখোমুখি হচ্ছেন। যে সব এলাকায় অ্যামাজনের গুদাম আছে, সে রকম কিছু এলাকায় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে। দেশের বিভিন্ন অ্যামাজন গুদামে হাজার হাজার কর্মী উন্নত কাজের পরিবেশের দাবি জানাচ্ছেন।

হরিয়ানার মানেসরে একটি শ্রমিক সংগঠনের নেতা মঞ্জু গোয়েল বলেছেন, গুদামগুলোতে কোনও বায়ুচলাচল বা শীতলীকরণ ব্যবস্থা নেই, ফলে কাজের পরিবেশ অসহনীয় হয়ে উঠেছে। গুদামে প্রায় ২,০০০ কর্মী প্রতিদিন ১০ ঘণ্টা দাঁড়িয়ে কাজ করতে বাধ্য হচ্ছেন। তাঁদের বসার কোনও ব্যবস্থা নেই এবং মাসিক বেতন মাত্র ১০,০০০ টাকা।

গোয়েল বলেন, “আমরা ঘণ্টার পর ঘণ্টা টয়লেটে যেতে পারি না এবং বিরতির কক্ষগুলো খুবই ছোট, যা এত কর্মীকে ধারণ করতে পারে না, বিশেষ করে গরমের সময় এটি অসহনীয় হয়ে ওঠে।”

আরেক কর্মী, ২৫ বছর বয়সী নেহা, জানান প্রতিদিন ভোর ৫ টায় উঠে ১০-১২ ঘণ্টা কাজ করা এবং কঠোর কাজের চাপ সহ্য করা এখন নিয়মে পরিণত হয়েছে। কিছু কর্মীকে প্রতিদিন ২৫ কিলোমিটার পর্যন্ত হাঁটতে হয়। নেহা জানান, ম্যানেজাররা তাদের বিশ্রামের সময়টুকু ট্র্যাক করেন এবং সামান্য বিরতিতেও নজরদারি করা হয়।

কর্মীরা অ্যামাজনের কঠোর উপস্থিতি নীতিরও সমালোচনা করেছেন। একজন কর্মী নাম প্রকাশ না করার শর্তে বলেন, “যদি আমরা স্বাস্থ্যের কারণে বা পারিবারিক জরুরি অবস্থার জন্য একদিন মিস করি, আমাদের আইডি ব্লক করা হয়, যা আমাদের জীবিকার ওপর প্রভাব ফেলে।”

একজন শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তারা বিষয়টি সম্পর্কে অবগত নন কিন্তু বিষয়টি তদন্ত করবেন।

অ্যামাজনের একজন মুখপাত্র নির্দিষ্ট অভিযোগগুলোর জবাব দেননি, তবে তিনি বলেছেন, “আমাদের সহযোগীদের সুরক্ষা এবং সুস্থতা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। দেশের বিভিন্ন অংশে উচ্চ তাপমাত্রার কারণে উল্লেখযোগ্য তাপপ্রবাহ দেখা দেওয়ায়, আমাদের ভবন এবং রাস্তার বাইরে গ্রাহকদের ডেলিভারি করতে থাকা সহযোগীদের জন্য একটি ‘তাপ স্ট্রেস প্রতিরোধ’ প্রোগ্রাম তৈরি করা হয়েছে। এই পদক্ষেপগুলির মধ্যে রয়েছে আমাদের ভবনগুলির ভিতরে উন্নত বায়ুচলাচল এবং এয়ার কন্ডিশনিং, সমস্ত সহযোগীদের জন্য ওরাল রিহাইড্রেশন সলিউশনের প্রাপ্যতা এবং সহযোগীদের জন্য বিভিন্ন যোগাযোগ চ্যানেলের মাধ্যমে শিক্ষা এবং সচেতনতা প্রচার চালানো হচ্ছে।”

কর্মীদের নিরাপত্তা নিয়েও উদ্বেগ তুলে ধরা হয়েছে, যাদের ভারী প্যাকেজগুলি সঠিক সরঞ্জাম ছাড়াই বহন করতে হয়। নেহা জানান, গরমে ভারী সরঞ্জাম বহন করার সময় বেশ কয়েকজন কর্মী অজ্ঞান হয়ে পড়েছেন। সেই সময় তাদের শুধুমাত্র একটি প্যারাসিটামল দেওয়া হয় এবং পাঁচ মিনিটের মধ্যে কাজে ফিরে যেতে বলা হয়।

অ্যামাজন ইন্ডিয়া ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের আহ্বায়ক ধর্মেন্দ্র কুমার বলেছেন, তাপপ্রবাহ পরিস্থিতি আরও খারাপ হয়েছে। যার ফলে কর্মীরা তাদের দাবির পক্ষে আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন। তিনি অভিযোগ করেছেন যে অ্যামাজন এবং শ্রম মন্ত্রক অভিযোগ করার পরেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

সাম্প্রতিকতম

২৪ বছর পর প্রথমবার উত্তর কোরিয়া সফরে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের যুদ্ধে মস্কোকে ‘দৃঢ়ভাবে সমর্থন’ করার জন্য উত্তর কোরিয়াকে প্রশংসা...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

আরও পড়ুন

‘বিপদের দিনে পাশে দাঁড়ানো’ ওয়েনাড়কে বিদায়, আসন বোনকে ছেড়ে রায়বরেলির সাংসদ থাকবেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রায়বরেলি আসন ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এবং ওয়েনাড় থেকে তাঁর...

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই...

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...