Homeবিনোদনবি-টাউনে পড়াশুনার দৌড়ে কোন তারকা কার থেকে এগিয়ে? জেনে নিন

বি-টাউনে পড়াশুনার দৌড়ে কোন তারকা কার থেকে এগিয়ে? জেনে নিন

প্রকাশিত

বলিউডের নায়ক নায়িকাদের নিয়ে ভক্তদের মনে নানা প্রশ্ন জাগ্রত হয়। তাঁদের লাইফস্টাইল থেকে শুরু করে শিক্ষাগত যোগ্যতার খুঁটিনাটি বিষয়গুলি জানতে চান ভক্তরা।

বিশেষ করে বলি তারকাদের শিক্ষাগত যোগ্যতা জানার জন্য আগ্রহ সকলেরই রয়েছে৷ বলিউড ইন্ডাস্ট্রিতে এমন অনেক অভিনেতা এবং অভিনেত্রী রয়েছেন যাদের শিক্ষাগত যোগ্যতা কিন্তু চমকে দেওয়ার মত।

শাহরুখ খান

বলিউডের বাদশা বা কিং খান বলিউডের কতটা জনপ্রিয় ও দ্বিগজ অভিনেতা তার আলাদা করে পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। তিনি ৯০ দশক থেকে এখনও পর্যন্ত বলিউডে রাজত্ব করে চলেছেন কিন্তু অভিনয়ের বাইরে তিনি একজন উচ্চ শিক্ষিত ব্যক্তি। তিনি সেন্ট কলম্বিয়াস স্কুল থেকে স্কুলিং করেছিলেন এবং হংসরাজ কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক পাশ করেছিলেন। মাস কমিউনিকেশনের ডিগ্রির জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়াতে পড়াশোনা করার জন্য ভর্তিও হয়েছিলেন তিনি। তবে এই কোর্স শেষ হওয়ার আগেই অভিনয়ে জগতে প্রবেশ করে ফেলেন শাহরুখ।

অভিষেক বচ্চন


অমিতাভ বচ্চনের পুত্র অভিষেক বচ্চন কিন্তু একজন উচ্চ শিক্ষিত তারকা। যদিও তিনি বাবার মত বড় তারকা হতে পারেননি। অভিষেক জামনাবাই নার্সি স্কুল, বোম্বে স্কটিশ স্কুল এবং মডার্ন স্কুল থেকে পড়াশোনা করেন। তারপর তিনি বস্টন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন উচ্চ শিক্ষার জন্য।

জন আব্রহাম

বলিউডের একজন জনপ্রিয় অভিনেতা ইনি। তবে অভিনয়ের বাইরে ইনি একজন উচ্চ শিক্ষিত ব্যক্তি। নরসি মঞ্জি কলেজ অফ ম্যানেজমেন্ট স্টাডিজের ছাত্র ছিলেন অভিনেতা। সেখান থেকে তিনি এমবিএ ডিগ্রি অর্জনু করেছিলেন। তারপর বম্বে স্কটিশ স্কুল থেকে পড়াশোনা সম্পন্ন করেছিলেন তিনি। আর জয় হিন্দ কলেজ থেকে অর্থনীতিতে ডিগ্রি রয়েছে তার।

পরিণীতি চোপড়া


বলিউডের একজন নাম করা অভিনেত্রী ইনি। এছাড়া অভিনয়ের বাইরে পড়াশোনায় দুর্দান্ত ছিলেন বরাবর তিনি। যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিজনেস স্কুল থেকে বিজনেস, ফিনান্স এবং ইকোনমিক্সে ট্রিপল অনার্স ডিগ্রী রয়েছে অভিনেত্রীর।

তুষার কাপুর

বলিউড সুপারস্টার জিতেন্দ্রর পুত্র তুষার কাপুরও বলিউড ইন্ডাস্ট্রিতে ভাগ্য পরীক্ষা করতে এসেছিলেন। তিনি বোম্বে স্কটিশ স্কুল থেকে পড়াশোনা করে মিশিগান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এছাড়া বিশ্বের একাধিক নামী শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি ব্যবসা সংক্রান্ত পড়াশোনা করেছেন।

সোনম কাপুর

বলিউড সুপারস্টার অনিল কাপুরের কন্যাও কিন্তু উচ্চশিক্ষিতা। তিনি মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন। সেই সঙ্গে সিঙ্গাপুর থেকে নিজের উচ্চশিক্ষা সম্পন্ন করেছিলেন তিনি।

জ্যাকি ভাগনানি

হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির একজন নামী প্রযোজক হলেন জ্যাকি। তিনি অবশ্য অভিনেতা হিসেবেও বলিউডে পা রেখেছিলেন তবে সেইভাবে সফল হননি। তিনি এইচ আর কলেজ অব কমার্স এন্ড ইকোনমিক্স থেকে নিজের উচ্চশিক্ষা সম্পন্ন করেন।

আরবাজ খান

সালমান খানের ভাই আরবাজ সিন্ধিয়া স্কুলে পড়তেন। এরপর তিনি সেন্ট স্টানিসলাস স্কুলে ভর্তি হয়েছিলেন। অভিনেতা হিসেবেও তিনি বলিউডে পা রাখেন কিন্তু ব্যর্থ হন। তবে পড়াশোনাতে তিনি খুব ভালো ছিলেন।

বরুন ধাওয়ান

বলিউডের হার্টথ্রব ও বলিউডের জনপ্রিয় অভিনেতা বরুন। তিনি অভিনয়ের বাইরে একজন উচ্চ শিক্ষিত ব্যক্তিও বটে। তিনি যুক্তরাজ্যের নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটি থেকে বিজনেস ম্যানেজমেন্টের ডিগ্রি অর্জন করেছেন।

বিনোদনের খবরের সব আপডেট পেতে পড়ুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

সাত থেকে নয় মিনিটে ধর্মতলা! গঙ্গার তলা দিয়ে প্রথমদিনই মেট্রো সওয়ারি হলেন গায়ক অনুপম, রূপঙ্কর

কলকাতা: শুক্রবার থেকেই শুরু হল গঙ্গার নীচ দিয়ে যাওয়া ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড...

‘চিঠ্‌টি আয়ি হ্যায়’-এর গায়ক প্রখ্যাত গজলশিল্পী পঙ্কজ উধাস প্রয়াত

মুম্বই: প্রয়াত হলেন প্রখ্যাত গজলশিল্পী পঙ্কজ উধাস। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। দীর্ঘদিন...

কেমন আছেন হাসপাতালে ভর্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী?

কলকাতা: শনিবার সকাল ১০টা নাগাদ কলকাতার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে হঠাৎই ভর্তি করানো...