Homeবিনোদনশাস্ত্রীয়সংগীতের জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান প্রয়াত

শাস্ত্রীয়সংগীতের জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান প্রয়াত

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: অকাল প্রয়াত হলেন ভারতীয় শাস্ত্রীয়সংগীতের জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান। বয়স হয়েছিল ৫৬ বছর। মঙ্গলবার বিকেল পৌনে ৪টেয় দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে শিল্পী তিনি মারা যান। রেখে গেলেন তাঁর স্ত্রী, দুই কন্যা এবং এক পুত্রকে।

গত কয়েক বছর ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন শিল্পী। তাঁর চিকিৎসা চলছিল। এবং সেই চিকিৎসায় ভালোই সাড়া দিচ্ছিলেন। ইতিমধ্যে ২২ নভেম্বর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। মস্তিষ্কে রক্তক্ষরণ হচ্ছিল। তখন থেকেই শারীরিক অবস্থার ক্রমশ অবনতি ঘটতে থাকে। শেষ পর্যন্ত শিল্পীকে আর ধরে রাখা গেল না। চিরবিদায় নিলেন তিনি।  

রাশিদ খানের শারীরিক অবস্থার খবর পেয়ে হাসপাতালে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, মন্ত্রী তথা সঙ্গীতশিল্পী ইন্দ্রনীল সেন।

রাশিদের চিকিৎসক বলেন, ‘‘মাথায় ব্লিডিং (রক্তক্ষরণ) নিয়ে শিল্পী ভর্তি হয়েছিলেন। এত দিন হাসপাতালে থাকার ফলে সংক্রমণ হয়েছিল। ওঁকে ভেন্টিলেশনে পাঠাতে হয়। ওঁকে ফিরিয়ে আনতে পারিনি। বিকেল ৩টে ৪৫ মিনিটে তিনি মারা যান।’’

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত হাসপাতালেই রাখা ছিল শিল্পীর মরদেহ। সেখান থেকে রাশিদের দেহ নিয়ে যাওয়া হয়েছে পিসওয়ার্ল্ডে। রাতে সেখানেই থাকবে তাঁর দেহ। তাঁর অগণিত ভক্ত যাতে তাঁকে শ্রদ্ধা জানাতে পারেন তার জন্য বুধবার সকাল সাড়ে ৯টায় রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে দেহ। দুপুর ১টায় গান স্যালুট দেবে কলকাতা পুলিশ। তার পর বাড়িতে নিয়ে যাওয়া দেহ। তার পর নিয়ে যাওয়া হবে টালিগঞ্জ কবরস্থানে। সেখানেই হবে শিল্পীর শেষকৃত্য।

বদায়ূঁ থেকে কলকাতায়

১৯৬৮ সালের ১ জুলাই উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম হয় রাশিদ খানের। ইনায়েত হুসেন খাঁ প্রতিষ্ঠিত রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী রাশিদ। তালিম নিয়েছিলেন নিজের দাদু এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁয়ের কাছে। রাশিদের মামা গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁসাহেবের কাছেও তালিম নিয়েছেন রাশিদ।

১০-১১ বছর বয়সেই কলকাতা চলে এসেছিলেন রাশিদ। সংগীত রিসার্চ অ্যাকাডেমির স্কলারশিপ নিয়ে দাদু নিসার হুসেনের কাছে গান শেখা শুরু করেন। সেই কৈশোরকাল থেকেই কলকাতাবাসী হয়েছেন। পেয়েছেন সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার, পদ্মভূষণ, বঙ্গবিভূষণ। মূলত শাস্ত্রীয়সংগীত গাইলেও ফিউশন বা বলিউড এবং টলিউডের ছবিতে বহু জনপ্রিয় গান গেয়েছেন শিল্পী।

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: রোহিতের রুদ্র মূর্তি, অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সেমিফাইনালে ভারত   

ভারত: ২০২৫-৫ (রোহিত শর্মা ৯২, সূর্যকুমার যাদব ৩১, মিশেল স্টার্ক ২-৪৫, মার্কাস স্টয়নিস ২-৫৬) অস্ট্রেলিয়া:...

অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে, জানালেন প্রধান পুরোহিত

অযোধ্যা (উত্তরপ্রদেশ): প্রাণপ্রতিষ্ঠা করার মাসছয়েকের মধ্যেই অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে। ঠিক...

মহাকাশ থেকে দেখা ‘রাম সেতু’: অত্যাশ্চর্য ছবি শেয়ার ইউরোপীয় সংস্থার

রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)। এই সেতুটি আদম ব্রিজ...

বাংলাদেশের সঙ্গে ফরাক্কা, তিস্তা চুক্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে কড়া চিঠি মুখ্যমন্ত্রীর

শনিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বৈঠক হয়। সেই...

আরও পড়ুন

বিয়ের সন্ধ্যায় লাল শাড়িতে বরের হাত ধরে রিসেপশনে সোনাক্ষী, কী পোশাক পরলেন বাবা-মা?

বিয়ের সন্ধ্যায় লাল শাড়িতে বরের হাত রিসেপশনে সোনাক্ষী। অনুষ্ঠানিক বিবাহের পর নবদম্পতি দাদারের বাস্তিয়ানে এক জাঁকজমকপূর্ণ রিসেপশনের আয়োজন করেন।

সুস্থ হয়ে ছ’দিন পর হাসপাতাল থেকে ছাড়া পেলেন সন্ধ্যা রায়

অশীতিপর অভিনেত্রী ও প্রাক্তন সাংসদ সন্ধ্যা রায় হাসপাতালে ছয় দিন কাটানোর পর সুস্থ হয়ে...

পাঁচ ঘণ্টা পর ইডির দফতর থেকে বেরোলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, মুখ খুললেন রেশন দুর্নীতির অভিযোগ নিয়ে 

বুধবার দুপুর ১২টা ৫৫ মিনিটে ঋতুপর্ণা সেনগুপ্ত তাঁর আইনজীবী বিপ্লব গোস্বামীর সঙ্গে ইডির দফতরে পৌঁছান। দীর্ঘ পাঁচ ঘণ্টার জিজ্ঞাসাবাদের পর বিকেল ৫টা ৪৯ মিনিটে সিজিও কমপ্লেক্স থেকে বেরিয়ে আসেন তিনি।