Homeবিনোদনশাস্ত্রীয়সংগীতের জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান প্রয়াত

শাস্ত্রীয়সংগীতের জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান প্রয়াত

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: অকাল প্রয়াত হলেন ভারতীয় শাস্ত্রীয়সংগীতের জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান। বয়স হয়েছিল ৫৬ বছর। মঙ্গলবার বিকেল পৌনে ৪টেয় দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে শিল্পী তিনি মারা যান। রেখে গেলেন তাঁর স্ত্রী, দুই কন্যা এবং এক পুত্রকে।

গত কয়েক বছর ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন শিল্পী। তাঁর চিকিৎসা চলছিল। এবং সেই চিকিৎসায় ভালোই সাড়া দিচ্ছিলেন। ইতিমধ্যে ২২ নভেম্বর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। মস্তিষ্কে রক্তক্ষরণ হচ্ছিল। তখন থেকেই শারীরিক অবস্থার ক্রমশ অবনতি ঘটতে থাকে। শেষ পর্যন্ত শিল্পীকে আর ধরে রাখা গেল না। চিরবিদায় নিলেন তিনি।  

রাশিদ খানের শারীরিক অবস্থার খবর পেয়ে হাসপাতালে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, মন্ত্রী তথা সঙ্গীতশিল্পী ইন্দ্রনীল সেন।

রাশিদের চিকিৎসক বলেন, ‘‘মাথায় ব্লিডিং (রক্তক্ষরণ) নিয়ে শিল্পী ভর্তি হয়েছিলেন। এত দিন হাসপাতালে থাকার ফলে সংক্রমণ হয়েছিল। ওঁকে ভেন্টিলেশনে পাঠাতে হয়। ওঁকে ফিরিয়ে আনতে পারিনি। বিকেল ৩টে ৪৫ মিনিটে তিনি মারা যান।’’

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত হাসপাতালেই রাখা ছিল শিল্পীর মরদেহ। সেখান থেকে রাশিদের দেহ নিয়ে যাওয়া হয়েছে পিসওয়ার্ল্ডে। রাতে সেখানেই থাকবে তাঁর দেহ। তাঁর অগণিত ভক্ত যাতে তাঁকে শ্রদ্ধা জানাতে পারেন তার জন্য বুধবার সকাল সাড়ে ৯টায় রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে দেহ। দুপুর ১টায় গান স্যালুট দেবে কলকাতা পুলিশ। তার পর বাড়িতে নিয়ে যাওয়া দেহ। তার পর নিয়ে যাওয়া হবে টালিগঞ্জ কবরস্থানে। সেখানেই হবে শিল্পীর শেষকৃত্য।

বদায়ূঁ থেকে কলকাতায়

১৯৬৮ সালের ১ জুলাই উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম হয় রাশিদ খানের। ইনায়েত হুসেন খাঁ প্রতিষ্ঠিত রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী রাশিদ। তালিম নিয়েছিলেন নিজের দাদু এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁয়ের কাছে। রাশিদের মামা গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁসাহেবের কাছেও তালিম নিয়েছেন রাশিদ।

১০-১১ বছর বয়সেই কলকাতা চলে এসেছিলেন রাশিদ। সংগীত রিসার্চ অ্যাকাডেমির স্কলারশিপ নিয়ে দাদু নিসার হুসেনের কাছে গান শেখা শুরু করেন। সেই কৈশোরকাল থেকেই কলকাতাবাসী হয়েছেন। পেয়েছেন সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার, পদ্মভূষণ, বঙ্গবিভূষণ। মূলত শাস্ত্রীয়সংগীত গাইলেও ফিউশন বা বলিউড এবং টলিউডের ছবিতে বহু জনপ্রিয় গান গেয়েছেন শিল্পী।

সাম্প্রতিকতম

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে চিত্রকর্ম আর ভাস্কর্যের প্রদর্শনী

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে শিল্পী অসীম পাল ও অভিলাষ পাল এর চিত্রকর্ম আর ভাস্কর্যের...

জিমেল আগস্টে বন্ধ হয়ে যাচ্ছে? কী বলছে গুগল

সোশ্যাল মিডিয়ায় হইচই! আগামী আগস্ট মাস থেকে না কি বন্ধ হয়ে যাচ্ছে গুগলের (Google)...

তুষারপাতে বিপর্যয়! হিমাচলের ৩৫৬টি রাস্তা বন্ধ, জম্মুতে বিপাকে পর্যটকরা, সিকিম-অরুণাচলের আটকে পড়া ৭০ জনকে উদ্ধার

কলকাতা: তুষারপাতের কারণে মানুষের সমস্যা বাড়তে শুরু করেছে পার্বত্য রাজ্যগুলিতে। ভারী তুষারপাতের কারণে সমস্যার...

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

আরও পড়ুন

কেমন আছেন হাসপাতালে ভর্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী?

কলকাতা: শনিবার সকাল ১০টা নাগাদ কলকাতার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে হঠাৎই ভর্তি করানো...

প্রয়াত সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল

কলকাতা: প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল। শুক্রবার ৭৮ বছর বয়সে দুপুর দেড়টা নাগাদ দক্ষিণ...

বক্স অফিসে দৌড়াচ্ছে ‘অ্যানিম্যাল’, রণবীর কপূরের ছবির আয় ১৩ দিনে ৮০০ কোটির কাছাকাছি

বক্স অফিসে আলোড়ন সৃষ্টি করেছে রণবীর কপূরের 'অ্যানিম্যাল'। মুক্তির পর থেকে ছবিটি মোটা অঙ্কের...