Homeবিনোদনকেটেছে উত্তরকাশীর সুড়ঙ্গ সংকট, এ বার ছবি তৈরির জন্য দৌড়াদৌড়ি বলিউডে

কেটেছে উত্তরকাশীর সুড়ঙ্গ সংকট, এ বার ছবি তৈরির জন্য দৌড়াদৌড়ি বলিউডে

প্রকাশিত

দর্শকের আবেগ স্পর্শ করার সবচেয়ে শক্তিশালী মাধ্যম হল বাস্তবের কাহিনি বা সত্য ঘটনা। কালজয়ী কিছু চলচ্চিত্রে এ ধরনের সত্য গল্পের নাটকীয় চিত্রায়ন চলচ্চিত্র শিল্পে একটি লাভজনক সূত্র হিসেবে প্রমাণিত হয়েছে। বায়োপিক থেকে শুরু করে ঐতিহাসিক নাটক বা অপরাধ এবং যুদ্ধের গল্প পর্যন্ত সকলের পছন্দের সঙ্গে মানানসই করে তুলেছে বলিউড। ফলে বক্স অফিসে সাফল্যও পেয়েছে। চলচ্চিত্রে বাস্তব জীবনের গল্পের সর্বশেষ সংযোজনের উপাদান হয়ে উঠছে উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিকের কাহিনি। উত্তরাখণ্ডের সিলকিয়ারা টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারকাণ্ড নিয়েই ছবি তৈরি করতে উদ্যোগী অনেকে।

১২ নভেম্বর থেকে ২৮ নভেম্বর। টানা ১৭ দিন। মৃত্যুমুখ থেকে ৪১ জনকে জীবিত অবস্থায় ফিরিয়ে আনার লড়াই। উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা ৪১ শ্রমিককে বাইরে বের করে আনা হয় মঙ্গলবার রাতে। টানা ১৭ দিন ধরে আটকে থাকার পর সিলকিয়ারা টানেলে আটকে থাকা কর্মীদের একে একে বের করে আনা হয়। রাত্রি ৮টা নাগাদ আটকে থাকা শ্রমিকদের প্রথমজন বেরিয়ে আসেন। রাত ৮টা ৩৮ মিনিটের মধ্যে সম্পন্ন হয় উদ্ধারকাজ। স্বস্তির নিশ্বাস ফেলেন তাঁদের পরিজনেরা। ঘটনাস্থলে উপস্থিত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী শ্রমিকদের সঙ্গে কথা বলেন। সেই খবর পেয়ে স্বস্তির নি:শ্বাস ফেলে গোটা দেশ।

নিউজ১৮-র রিপোর্ট অনুযায়ী, বেশ কয়েকজন চলচ্চিত্র নির্মাতা এবং প্রোডাকশন হাউস ভারতের সফল এই উদ্ধার অভিযানের উপর ভিত্তি করে চলচ্চিত্রের শিরোনাম নথিভুক্ত করার জন্য দৌড়াচ্ছেন। ইন্ডিয়ান মোশন পিকচার প্রডিউসারস অ্যাসোসিয়েশন (আইএমপিপিএ), প্রডিউসার গিল্ড অফ ইন্ডিয়া এবং মুম্বইতে ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রডিউসারস কাউন্সিল (আইএফটিপিসি)-এর অফিসে এই সত্য কাহিনির উপর ভিত্তি করে সম্ভাব্য বিভিন্ন চলচ্চিত্রের শিরোনাম রেজিস্টারের জন্য একাধিক আবেদন জমা পড়েছে।

আইএমপিপিএ-এর চেয়ারম্যান এবং অভিনেতা অনিল নাগরথের মন্তব্য উদ্ধৃত করে মিডিয়া রিপোর্ট বলছে, ইতিমধ্যেই তাঁর অফিস উত্তরাখণ্ডের ঘটনা নিয়ে তৈরি করতে চাওয়া বেশ কয়েকটি চলচ্চিত্রের শিরোনাম তালিকাভুক্তির জন্য আবেদন পেয়েছে। যে শিরোনামগুলি এখনও পর্যন্ত নিবন্ধিত হয়েছে, সেগুলির মধ্যে উল্লেখযোগ্য ‘রেসকিউ, রেসকিউ-৪১’ এবং ‘মিশন ৪১- দ্য গ্রেট রেসকিউ’। মঙ্গলবার ৪১ জন শ্রমিককে সুড়ঙ্গের বাইরে বের করে আনার পর সারা দেশে যে ভাবে খুশির তরঙ্গ প্রবাহিত হতে দেখা গিয়েছে, তাতে মনে হচ্ছে এই ঘটনার উপর ভিত্তি করে আরও বেশ কিছু চলচ্চিত্র তৈরির আবেদন জমা পড়বে। আইএমপিপিএ-এর চেয়ারম্যান বলেন,”আগামী কয়েক দিনের মধ্যে, আমরা এই সমস্ত অনুরোধগুলি পর্যালোচনা করব এবং আগে আসলে আগে মিলবে, এমন ফরমুলাতেই অনুমতি দেব।”

আরও পড়ুন: ‘ইঁদুর-গর্ত’ প্রক্রিয়ায় উদ্ধার করা হল আটকে থাকা শ্রমিকদের, জেনে নিন কী সেই প্রক্রিয়া

সাম্প্রতিকতম

লোকসভা ভোটে বাংলার ২০টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির

কলকাতা: তৃণমূলকে কঠিন চ্যালেঞ্জ দেওয়ার লক্ষ্যে, বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে ২০টিতে প্রার্থীর নাম...

উত্তর কলকাতার প্রার্থী হিসাবে সুদীপকে চাইছেন না কুণাল, জানিয়ে দিলেন পছন্দের নাম

কলকাতা: বৃহস্পতিবার রাতে এক্স-এ বিস্ফোরক পোস্ট। শুক্রবার দলের দুই গুরুত্বপূর্ণ পদ থেকে অব্য়াহতি চেয়ে...

টিকিট পাওয়ার সম্ভাবনা নেই! রাজনীতি ছাড়তে চেয়ে নড্ডাকে অনুরোধ গৌতম গম্ভীরের

নয়াদিল্লি: সক্রিয় রাজনীতি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করছেন বিজেপি সাংসদ এবং প্রাক্তন ভারতীয়...

তৃণমূল কংগ্রেসের দুই পদ থেকে ইস্তফা কুণাল ঘোষের 

কলকাতা: তৃণমূলের মুখপাত্র, রাজ্য সাধারণ সম্পাদক পদে থাকছেন না কুণাল ঘোষ। শুক্রবার দিনভর জল্পনার...

আরও পড়ুন

‘চিঠ্‌টি আয়ি হ্যায়’-এর গায়ক প্রখ্যাত গজলশিল্পী পঙ্কজ উধাস প্রয়াত

মুম্বই: প্রয়াত হলেন প্রখ্যাত গজলশিল্পী পঙ্কজ উধাস। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। দীর্ঘদিন...

কেমন আছেন হাসপাতালে ভর্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী?

কলকাতা: শনিবার সকাল ১০টা নাগাদ কলকাতার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে হঠাৎই ভর্তি করানো...

শাস্ত্রীয়সংগীতের জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান প্রয়াত

খবর অনলাইন ডেস্ক: অকাল প্রয়াত হলেন ভারতীয় শাস্ত্রীয়সংগীতের জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান। বয়স...