Homeবিনোদনফ্রান্সে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সম্মানিত নেতাজিকে নিয়ে পূর্ণদৈর্ঘ্যের ছবি ‘সন্ন্যাসী দেশনায়ক’

ফ্রান্সে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সম্মানিত নেতাজিকে নিয়ে পূর্ণদৈর্ঘ্যের ছবি ‘সন্ন্যাসী দেশনায়ক’

প্রকাশিত

ফ্রান্সে আয়োজিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত নেতাজি সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান রহস্য নিয়ে নির্মিত সেই ‘বিতর্কিত’ বাংলা ছবি। সম্প্রতি, ফ্রান্সের প্যারিস ও তুলুজে প্রদর্শিত হয় অম্লানকুসুম ঘোষের ‘সন্ন্যাসী দেশনায়ক’। তুলুজে আয়োজিত চলচ্চিত্র উৎসবে সংগীতের জন্য সেরার সম্মান আদায় করে নিয়েছে এই ছবি।

বিতর্ককে সঙ্গী করেই ২০২২ সালের ৪ নভেম্বর কলকাতায় মুক্তি পেয়েছিল ‘সন্ন্যাসী দেশনায়ক’। কলকাতায় এই ছবি মুক্তি পেয়েছিল বর্ষীয়ান সাংবাদিক-লেখক, সাংসদ স্বপন দাশগুপ্তের উপস্থিতিতে। নন্দন-সহ ৩৫টি প্রেক্ষাগৃহে। টানা তিন সপ্তাহ ধরে নন্দনে চলেছিল এই ছবি। তার আগে দিল্লিতে এই ছবির রিলিজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বয়ং কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। আর মুম্বইয়ে এই ছবির রিলিজে উপস্থিত ছিলেন চলচ্চিত্রশিল্পের বহু বিশিষ্ট ব্যক্তি। তাঁদের মধ্যে ছিলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক মন্টি শর্মা, প্রখ্যাত আর্টিস্ট সমীর মণ্ডল। এ ছাড়া সুমন গঙ্গোপাধ্যায়, হরিশ ব্যাস-সহ আরও অনেক গুণীজন সেখানে ছিলেন। এ ছাড়াও ‘সন্ন্যাসী দেশনায়ক’ ছবিটি কানাডায় দেখানো হয়েছে। এই ছবিটি ভারতীয় অভিবাসীদের উপর ব্যাপক প্রভাব সৃষ্টি করেছে।

ছবির গবেষক, চিত্রনাট্যকার এবং পরিচালক অম্লানকুসুম ঘোষ বলেন, “২৩ আগস্টের শেষের দিকে ফ্রান্সের প্যারিস চলচ্চিত্র উৎসবের তরফ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়। আমাদের কাছে ছবিটি পাঠানোর আবেদন করা হয়। কিন্তু ছবিটা পাঠাতে অনেক দেরি হয়ে গিয়েছিল। কারণ, ছবির ইংরাজি সাবটাইটেল থাকলেও ফরাসিতে ছিল না। ফলে ফরাসি সাবটাইটেল করতে বেশ খানিকটা সময় লেগে যায়। কিন্তু এর মধ্যে হল কী, ছবি পাঠানো হলেও আমার আর যাওয়া হল না। ভিসা পাওয়ার জন্য পর্যাপ্ত সময় হাতে না থাকাতেই আমার যাওয়া হয়নি”।

‘ফেস্টিভ্যাল দে সিনেমা ইন্ডিয়েন এ প্যারি’ হয়েছিল ৫-৮ অক্টোবর পর্যন্ত। সেখানে ‘সন্ন্যাসী দেশনায়ক’ ছবিটি দেখানো হয় ৬ তারিখের দুপুরে। পরিচালক জানান, “শুনেছি, খুবই সমাদৃত হয়েছে। বিচারকমণ্ডলীর সঙ্গে আমাকে কথা বলানো হয়েছে। সব মিলিয়ে যে খুব ভালো প্রতিক্রিয়া মিলেছে, সেটা আমাকে ওঁরা জানিয়েছেন। তার পরই প্য়ারিস থেকে প্রায় ৬০০ কিমি দূরে তুলুজে। সেখানে ‘ফেস্টিভ্যাল দে ইন্ডিয়েন’ চলচ্চিত্র উৎসব হয় ২৭ অক্টোবর। তবে অতি সম্প্রতি আমি জানতে পারি, আমাদের ছবি সেরা সংগীতের জন্য সেখানে পুরস্কৃত হয়েছে তুলুজে। এই ছবির সংগীত পরিচালক দেবজ্যোতি মিশ্র। তাঁর সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। গান গেয়েছেন ইমন চক্রবর্তী, রেজওয়ানা চৌধুরি বন্যা, রাঘব চট্টোপাধ্যায়, পিউ মুখোপাধ্যায় প্রমুখ। বলে রাখি, এই ছবির জন্য় একটি গান বিনা পারিশ্রমিকে গেয়েছিলেন তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। কিন্তু বেশ কিছু কারণে সেই গান আমরা ছবিতে ব্যবহার করতে পারিনি”।

বিদেশের মাটিতে ‘সন্ন্যাসী দেশনায়ক’-এর এই সম্মান প্রাপ্তিতে খুবই খুশি হয়েছেন পরিচালক অম্লানকুসুম ঘোষ। তিনি বলেন, “যে কোনো স্বীকৃতি আমাদের নতুন করে প্রেরণা দেয় আরও ভালো কাজ করার। সেটা যেখান থেকেই আসুক, যেমন ভাবেই আসুক – এই পুরস্কার নি:সন্দেহে আমাদের প্রত্যেককে উজ্জীবিত করেছে। এটা সবার জন্যই আনন্দের, গৌরবের ব্যাপার”।

তবে, বিদেশের মাটিতে ‘সন্ন্যাসী দেশনায়ক’ পুরস্কৃত অথবা কলকাতা-সহ সারা দেশে রিলিজ হলেও এই গবেষণাধর্মী ছবি নিয়ে বিতর্ক এখনও অব্যাহত। এই ছবির প্রদর্শনে নিষেধাজ্ঞা চেয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। যে মামলা এখনও বিচারাধীন। তবে হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ এই ছবির প্রদর্শন বন্ধের কোনো অন্তর্বর্তী নির্দেশ জারি করেনি।

প্রসঙ্গত, এই ছবিতে নেতাজির ভূমিকায় অভিনয় করেছেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। নেতাজি সুভাষচন্দ্র বসুর দুই ঘনিষ্ঠ সহযোগী লীলা রায় এবং মেহের আলির ভূমিকায় অভিনয় করেছেন যথাক্রমে লকেট চ্যাটার্জি এবং শাশ্বত চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: প্যারিস ও তুলুজে প্রদর্শিত হবে নেতাজিকে নিয়ে চলচ্চিত্র ‘সন্ন্যাসী দেশনায়ক’

সাম্প্রতিকতম

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

রাজ্যের আবেদন খারিজ, হাওড়ায় রাম নবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের

কলকাতা: হাওড়ায় রাম নবমীর মিছিলের রুট পরিবর্তনের ব্যাপারে রাজ্যের আবেদন খারিল করল কলকাতা হাইকোর্ট।...

রাম নবমী ২০২৪: জানুন তিথি, শুভ সময় ও উপবাসের নিয়ম

রাম নবমী হিন্দু ধর্মে অন্যতম প্রধান উৎসব। এই দিনে ভগবান শ্রীরাম, বিষ্ণুর সপ্তম অবতার...

আরও পড়ুন

সাত থেকে নয় মিনিটে ধর্মতলা! গঙ্গার তলা দিয়ে প্রথমদিনই মেট্রো সওয়ারি হলেন গায়ক অনুপম, রূপঙ্কর

কলকাতা: শুক্রবার থেকেই শুরু হল গঙ্গার নীচ দিয়ে যাওয়া ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড...

‘চিঠ্‌টি আয়ি হ্যায়’-এর গায়ক প্রখ্যাত গজলশিল্পী পঙ্কজ উধাস প্রয়াত

মুম্বই: প্রয়াত হলেন প্রখ্যাত গজলশিল্পী পঙ্কজ উধাস। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। দীর্ঘদিন...

কেমন আছেন হাসপাতালে ভর্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী?

কলকাতা: শনিবার সকাল ১০টা নাগাদ কলকাতার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে হঠাৎই ভর্তি করানো...