Homeখেলাধুলোক্রিকেটশনিবার মুখোমুখি বাংলাদেশ-নেদারল্যান্ডস, ইউনিসেফের উদ্যোগে ইডেনে এক অভিনব অনুশীলনে সাকিবরা

শনিবার মুখোমুখি বাংলাদেশ-নেদারল্যান্ডস, ইউনিসেফের উদ্যোগে ইডেনে এক অভিনব অনুশীলনে সাকিবরা

প্রকাশিত

কলকাতা: ইডেন গার্ডেন্সে এ বারের বিশ্বকাপের প্রথম ম্যাচ শনিবার (২৮ অক্টোবর)। মুখোমুখি বাংলাদেশ ও নেদারল্যান্ডস। তার আগে, শুক্রবার ইডেনে এক অভিনব অনুশীলন সেরে ফেলল বাংলাদেশ ক্রিকেট দল, যা আগামীকাল নেদারল্যান্ডসের বিরুদ্ধে তাদের লড়াইয়ের জন্য একটি অনুপ্রেরণা হতে পারে।

রাত পোহালেই ভারতীয় ক্রিকেটের মক্কায় খেলতে নামছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। এ দিন বাংলাদেশ অধিনায়ক সাকিব-আল হাসানের নেতৃত্বে দলের ব্যাটার এবং বোলাররা কলকাতার বিভিন্ন স্কুলের জনা কুড়ি ছেলে ও মেয়ের সঙ্গে নেটে বোলিং ও ব্যাটিং প্র্যাকটিস করল। যাদের মধ্যে দু’জন মূক ও বধির।

জানা গিয়েছে, এই অভিনব অনুশীলন আয়োজিত হয়েছে আইসিসি (ICC) এবং ইউনিসেফ (UNICEF)-এর একটি যৌথ উদ্যোগে। যেখানে সাকিব-আল হাসান, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ এবং মুস্তাফিজুর রহমানের মতো বাংলাদেশি ক্রিকেটাররা ওই সব পড়ুয়াদের সঙ্গে নেট প্র্যাকটিসের পাশাপাশি তাদের সঙ্গে বিশেষ সময়ও কাটান। পড়ুয়াদের বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিং সম্পর্কে টিপস দিতেও দেখা যায় বাংলাদেশের এই তারকা খেলোয়াড়দের। ভালবাসা ও আন্তরিকতা দিয়ে তাদের সঙ্গে মিশে গেলেন বাংলাদেশি ক্রিকেটাররা।

ক্রিশ মানিক নামে এক অংশগ্রহণকারী পড়ুয়া জানায়, “আমি লিটন দাসের সঙ্গে দেখা করে খুব খুশি। তাঁকে আমরা আইপিএলে কলকাতা নাইট রাইডার্স দলে খেলতে দেখেছি। গুরুত্বপূর্ণ টিপস ছাড়াও, আমরা তাঁর সঙ্গে ছবিও তুললাম। এই আন্তর্জাতিক স্তরের ক্রিকেটারদের সঙ্গে খেলা কতকটা স্বপ্ন সত্যি হওয়ার মতোই”।

নতুন করে বলার নয়, পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছেন এই আন্তর্জাতিক স্তরের ক্রিকেটাররা। আইসিসি এবং ইউনিসেফের এই ‘Cricket4good’ উদ্যোগ ছেলে-মেয়েদের মধ্যে সমতা আনার বার্তা দিচ্ছে। যাতে তারা সমাজজীবনে সমান ভাবে আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারে।

যার অনুরণন শোনা গেল স্নেহা মণ্ডল নামে এক পড়ুয়ার কথায়। অনুশীলন শেষ সে বলে, “ছেলেদের সঙ্গে খেলতে পেরে ভালো লাগছিল। আমি আন্তর্জাতিক ক্রিকেটারদের সঙ্গে খেললাম, এই অনুভূতি কোনো ছেলের থেকে কম নয়।”

তনিষা পাশোয়ান নামে এক স্কুল ছাত্রী জানায়, “ক্রিকেটারদের কাছে খেলার খুঁটিনাটি বিষয়গুলি সম্পর্কে অনেকটা জেনেছি। আমাদের সঙ্গে বন্ধুর মতো মিশেছেন ক্রিকেটাররা। ওঁদের ব্যবহারে আমরা মুগ্ধ।”

আরও পড়ুন: এশিয়ান প্যারা গেমস: তিরন্দাজিতে শীতল দেবী, দৌড়ে রমন শর্মা জিতলেন সোনা     

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রথম বাংলাদেশী মহিলা হিসাবে সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেলেন অভিনেত্রী বাঁধন

র আগে বাংলাদেশের কোনও মহিলা এই অধিকার পাননি, মানে পূর্ণ অভিভাবকের স্বীকৃতি পাননি। সেই স্বীকৃতিই পেলেন বাঁধন। অভিনেত্রীর মুখে এখন চওড়া হাসি।

আইপিএল ২০২৪: হাড্ডাহাড্ডি লড়াইয়ে মাত্র ১ রানে আরসিবিকে হারাল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ২২২/৬ (শ্রেয়স আইয়ার ৫০, ফিল সল্ট ৪৮, ক্যামেরন গ্রিন ২-৩৫,...