Homeখেলাধুলোক্রিকেটশনিবার মুখোমুখি বাংলাদেশ-নেদারল্যান্ডস, ইউনিসেফের উদ্যোগে ইডেনে এক অভিনব অনুশীলনে সাকিবরা

শনিবার মুখোমুখি বাংলাদেশ-নেদারল্যান্ডস, ইউনিসেফের উদ্যোগে ইডেনে এক অভিনব অনুশীলনে সাকিবরা

প্রকাশিত

কলকাতা: ইডেন গার্ডেন্সে এ বারের বিশ্বকাপের প্রথম ম্যাচ শনিবার (২৮ অক্টোবর)। মুখোমুখি বাংলাদেশ ও নেদারল্যান্ডস। তার আগে, শুক্রবার ইডেনে এক অভিনব অনুশীলন সেরে ফেলল বাংলাদেশ ক্রিকেট দল, যা আগামীকাল নেদারল্যান্ডসের বিরুদ্ধে তাদের লড়াইয়ের জন্য একটি অনুপ্রেরণা হতে পারে।

রাত পোহালেই ভারতীয় ক্রিকেটের মক্কায় খেলতে নামছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। এ দিন বাংলাদেশ অধিনায়ক সাকিব-আল হাসানের নেতৃত্বে দলের ব্যাটার এবং বোলাররা কলকাতার বিভিন্ন স্কুলের জনা কুড়ি ছেলে ও মেয়ের সঙ্গে নেটে বোলিং ও ব্যাটিং প্র্যাকটিস করল। যাদের মধ্যে দু’জন মূক ও বধির।

জানা গিয়েছে, এই অভিনব অনুশীলন আয়োজিত হয়েছে আইসিসি (ICC) এবং ইউনিসেফ (UNICEF)-এর একটি যৌথ উদ্যোগে। যেখানে সাকিব-আল হাসান, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ এবং মুস্তাফিজুর রহমানের মতো বাংলাদেশি ক্রিকেটাররা ওই সব পড়ুয়াদের সঙ্গে নেট প্র্যাকটিসের পাশাপাশি তাদের সঙ্গে বিশেষ সময়ও কাটান। পড়ুয়াদের বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিং সম্পর্কে টিপস দিতেও দেখা যায় বাংলাদেশের এই তারকা খেলোয়াড়দের। ভালবাসা ও আন্তরিকতা দিয়ে তাদের সঙ্গে মিশে গেলেন বাংলাদেশি ক্রিকেটাররা।

ক্রিশ মানিক নামে এক অংশগ্রহণকারী পড়ুয়া জানায়, “আমি লিটন দাসের সঙ্গে দেখা করে খুব খুশি। তাঁকে আমরা আইপিএলে কলকাতা নাইট রাইডার্স দলে খেলতে দেখেছি। গুরুত্বপূর্ণ টিপস ছাড়াও, আমরা তাঁর সঙ্গে ছবিও তুললাম। এই আন্তর্জাতিক স্তরের ক্রিকেটারদের সঙ্গে খেলা কতকটা স্বপ্ন সত্যি হওয়ার মতোই”।

নতুন করে বলার নয়, পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছেন এই আন্তর্জাতিক স্তরের ক্রিকেটাররা। আইসিসি এবং ইউনিসেফের এই ‘Cricket4good’ উদ্যোগ ছেলে-মেয়েদের মধ্যে সমতা আনার বার্তা দিচ্ছে। যাতে তারা সমাজজীবনে সমান ভাবে আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারে।

যার অনুরণন শোনা গেল স্নেহা মণ্ডল নামে এক পড়ুয়ার কথায়। অনুশীলন শেষ সে বলে, “ছেলেদের সঙ্গে খেলতে পেরে ভালো লাগছিল। আমি আন্তর্জাতিক ক্রিকেটারদের সঙ্গে খেললাম, এই অনুভূতি কোনো ছেলের থেকে কম নয়।”

তনিষা পাশোয়ান নামে এক স্কুল ছাত্রী জানায়, “ক্রিকেটারদের কাছে খেলার খুঁটিনাটি বিষয়গুলি সম্পর্কে অনেকটা জেনেছি। আমাদের সঙ্গে বন্ধুর মতো মিশেছেন ক্রিকেটাররা। ওঁদের ব্যবহারে আমরা মুগ্ধ।”

আরও পড়ুন: এশিয়ান প্যারা গেমস: তিরন্দাজিতে শীতল দেবী, দৌড়ে রমন শর্মা জিতলেন সোনা     

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

‘বয়কট ইন্ডিয়া’ জাঁকিয়ে বসছে বাংলাদেশে, শিকড় কোথায়

'বয়কট ইন্ডিয়া'। কয়েক মাস ধরেই এই ডাক তুলেছে বাংলাদেশের একটি মহল। চতুর্থ বারের জন্য...

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...