Homeখবরদিল্লিতে সাংবাদিকদের হয়রানি ও গ্রেফতারের প্রতিবাদে কলকাতায় সাংবাদিকদের পদযাত্রা

দিল্লিতে সাংবাদিকদের হয়রানি ও গ্রেফতারের প্রতিবাদে কলকাতায় সাংবাদিকদের পদযাত্রা

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: সাংবাদিকদের উপর অত্যাচার নতুন কিছু ঘটনা নয়। শাসকদলের পছন্দমতো খবর পরিবেশন না করলে বা তাদের বিরোধী খবর পরিবেশন করলে সাংবাদিকদরা হয়রানি-নিগ্রহ-অত্যাচারের শিকার হতে পারেন। এমনকি তাঁদের গ্রেফতার করাও হতে পারে, অতি সম্প্রতি যা ঘটেছে দিল্লিতে।

এই ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার কলকাতায় সাংবাদিকদের পদযাত্রার আয়োজন করা হয়। কলকাতা প্রেস ক্লাবের উদ্যোগে আয়োজিত ওই পদযাত্রায় শামিল হয়েছিল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবও।

গত ৩ অক্টোবর দিল্লিতে বেশ কয়েক জন সাংবাদিককে পুলিস বিনা নোটিসে দীর্ঘক্ষণ আটক করে রাখে। শুধু তা-ই নয়, তাদের কাজের সব চেয়ে গুরুত্বপূর্ণ সহায়ক বস্তু তাঁদের মোবাইল ফোন এবং ল্যাপটপও কেড়ে নেওয়া হয়। এরই পাশাপাশি দুই বর্ষীয়ান সংবাদিক ও সংবাদকর্মীকে ইউএপিএ আইনে গ্রেফতার করা হয়েছে। এরই প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে কলকাতা প্রেস ক্লাবের সঙ্গে যৌথ মিছিলে যোগ দেয় ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব।

cjc press ckub 2 06.10

কলকাতা প্রেস ক্লাবের সামনে থেকে সাংবাদিকদের পদযাত্রা শুরু হয়। কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস শুর, সাধারণ সম্পাদক কিংশুক প্রামাণিক, ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের সভাপতি প্রান্তিক সেন, সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন সহ রাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত বহু সাংবাদিক ওই পদযাত্রায় যোগ দেন। ওই পদযাত্রায় বর্ষীয়ান সাংবাদিকদের উপস্থিতি ছিল লক্ষ করার মতো। ওই পদযাত্রা গান্ধীমূর্তির পাদদেশ ঘুরে প্রেস ক্লাবে এসে শেষ হয়। পদযাত্রার শুরুর আগে সাংবাদিকদের এক সমাবেশে কেন এই পদযাত্রা তা ব্যাখ্যা করেন প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস শুর ও সাধারণ সম্পাদক কিংশুক প্রামাণিক।

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের বিবৃতি

দিল্লিতে সাংবাদিকদের উপর পুলিশি অত্যাচার এবং তাঁদের গ্রেফতারির তীব্র নিন্দা করেছে ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব। ধৃত সাংবাদিকদের অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে ওই সংগঠন।

cjc press club 3 06.10

গত মঙ্গলবার ক্লাবের পক্ষ থেকে এক বিবৃতি জারি করে সংগঠনের সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন এবং সভাপতি প্রান্তিক সেন বলেছেন, “মুক্তচিন্তার সংবাদ পরিবেশনের স্বাধীনতা আজ বিপন্ন। সাংবাদিকদের স্বাধীন ভাবে কাজ করার অধিকার হরণের চেষ্টা চলছে। গোটা দেশেই কোনো না কোনো ভাবে আক্রান্ত হচ্ছে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। এই বিপজ্জনক ঝোঁক পরিহার করে প্রশাসন ও সংবাদমাধ্যমের মধ্যে হার্দিক সম্পর্ক তৈরির অনুরোধ করছে ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব।”    

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: এবার ম্যাচ কেকেআর বনাম সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস্‌ বনাম আরসিবি

খবর অনলাইন ডেস্ক: এবারের আইপিএল-এ প্লে-অফে কোন চারটে দল খেলবে তা আগেই ঠিক হয়ে...

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং  

খবর অনলাইন ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং।...

মৃণাল সেনের ‘কোরাস’ এবং কিছু কথা

পঙ্কজ চট্টোপাধ্যায় না, তখনও তার গ্র‍্যাজুয়েশন শেষ হয়নি। নামমাত্র বোধহয় দুটো টিউশনি করে সে, মানে...

বিজেপিতে বড় ভাঙন! বিদায়ী সাংসদ যোগ দিলেন তৃণমূলে

ঝাড়গ্রাম: রবিবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে যোগ দিলেন ঝাড়গ্রামের বিদায়ী সাংসদ কুনার হেমব্রম। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের...

আরও পড়ুন

ধর্মতলায় শাহি সভা, কালো পোশাক পরে প্রতিবাদ কর্মসূচি তৃণমূলের

কলকাতা: শাহি-সভাকে কেন্দ্র করে সরগরম রাজ্য-রাজনীতি। বুধবার ধর্মতলায় বিজেপির সভায় থাকার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী...

আজ রবিবার ছটপুজো, রবীন্দ্র সরোবরে নয়, পুজো সারতে হবে অস্থায়ী জলাশয়ে

নিজস্ব প্রতিনিধি: আজ রবিবার ছটপুজো। কার্যত আজ বিকেল থেকে কাল সকাল পর্যন্ত চলবে এই...

রেড রোডে জমজমাট দুর্গাপুজো কার্নিভাল, শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন মুখ্যমন্ত্রী

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আগাগোড়া উপস্থিতিতে শুক্রবার পালিত হল রেড রোড দুর্গাপুজো কার্নিভাল। কলকাতার...