Home খবর কলকাতা আয়ের চেয়ে ব্যয় বেশি, বদলাচ্ছে রাত ১১টার মেট্রোর সময়

আয়ের চেয়ে ব্যয় বেশি, বদলাচ্ছে রাত ১১টার মেট্রোর সময়

0
কলকাতা মেট্রো

কলকাতা মেট্রো কর্তৃপক্ষ যাত্রীদের সুবিধার্থে ব্লু লাইনে পরীক্ষামূলক ভিত্তিতে চালু করা বিশেষ রাত্রিকালীন মেট্রো পরিষেবার সময়সূচিতে পরিবর্তন আনছে। সোমবার থেকে নতুন সময়সূচি মেনে রাতের মেট্রো চলবে।

প্রাথমিকভাবে, বিশেষ রাত্রিকালীন মেট্রোটি সোম থেকে শুক্র রাত ১১ টায় কবি সুভাষ এবং দমদম স্টেশন থেকে ছাড়ার কথা ছিল। ২৫ মে থেকে শুরু হওয়া এই পরিষেবাটি যাত্রীস্বল্পতার কারণে বেশিরভাগ দিনই ফাঁকা অবস্থায় চলাচল করে। রাত করে বাড়ি ফেরা কিছু অফিসকর্মীই মূলত এই মেট্রো ব্যবহার করতেন। অধিকাংশ স্টেশনে ঢোকার গেট বন্ধ থাকার কারণে অনেক যাত্রী প্রবেশদ্বার খুঁজে না পেয়ে ফিরে যান।

তীব্র গরমে স্পাইসজেট বিমানে যাত্রীদের ভোগান্তি, এসি ছাড়াই থাকতে হল ১ ঘণ্টা

বিশেষ রাত্রিকালীন মেট্রো পরিষেবার প্রথম কুড়ি দিনের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, আপ-ডাউন মিলিয়ে দিনে গড়ে ৬০০ জন যাত্রী এই পরিষেবা ব্যবহার করেছেন। টিকিট বিক্রি থেকে দৈনিক আয় হয়েছে মাত্র ৬,০০০ টাকা। কিন্তু মেট্রো চালাতে খরচ পড়েছে অনেক বেশি। প্রতিটি ট্রিপ চালাতে মেট্রোর খরচ পড়েছে ১ লক্ষ ৩৫ হাজার টাকা। অর্থাৎ, দুটি ট্রিপে ২ লক্ষ ৭০ হাজার টাকা খরচ হয়েছে এবং অন্যান্য খরচ মিলে মোট খরচ দাঁড়িয়েছে ৩ লক্ষ ২০ হাজার টাকা।

এই বিশাল আর্থিক ক্ষতি সামাল দিতে মেট্রো কর্তৃপক্ষ শেষ মেট্রোর সময় পরিবর্তন করে ১১ টার পরিবর্তে রাত ১০টা ৪০ মিনিট করেছে। তবে, কোনও স্টেশনে টিকিট কাউন্টার খোলা থাকবে না। যাত্রীদের UPI পেমেন্ট মোড ব্যবহার করে সমস্ত স্টেশনে বসানো ASCRM মেশিন থেকে টোকেন কিনতে হবে এবং স্মার্ট কার্ডও ব্যবহার করা যাবে।

মেট্রো কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত যাত্রীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। একদিকে যাত্রীস্বল্পতা ও আর্থিক ক্ষতি সামাল দেওয়ার প্রয়াস, অন্যদিকে রাতের যাত্রীদের কিছুটা অসুবিধা। তবে মেট্রো কর্তৃপক্ষ আশা করছে, এই পরিবর্তনের মাধ্যমে অর্থনৈতিক ক্ষতি কিছুটা হলেও কমানো যাবে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version