Home খবর কলকাতা কলকাতা বইমেলায় ভিড়ের পাশাপাশি বিক্রিবাট্টাতেও রেকর্ড

কলকাতা বইমেলায় ভিড়ের পাশাপাশি বিক্রিবাট্টাতেও রেকর্ড

0

কলকাতা: রবিবার শেষ হয়ে গেল ৪৬তম কলকাতা বইমেলা। নতুন রেকর্ড তৈরি হল ভিড় এবং বই বিক্রিতে। করোনা মহামারি পর্বের বাধা কাটিয়ে স্বমহিমায় ফিরে এসেছে ভিড়ে ভিড়াক্কার বইমেলার চেনা ছবি।

এ বারের বইমেলায় ভিড় ছাপিয়ে গিয়েছে গত ৪৫ বছরের রেকর্ড। গিল্ডের সভাপতি জানান, “গত বছর বইমেলায় ২৩ লক্ষের ভিড় হয়েছিল। তবে এ বছর এখনও পর্যন্ত তা ২৫ লক্ষ হয়ে গিয়েছে। আজ (রবিবার) যা ভিড় হয়েছে তাতে ২৬ লক্ষ ছাড়িয়ে যাবে বলে মনে করছি। আশা করি আগামী বছর আরও বাড়বে”।

গত বার ২৩ কোটির বিক্রি ছিল। এ বার ২৪ লক্ষ বই বিক্রি হয়েছে বইমেলায়। ব্যবসা হয়েছে প্রায় ২৬ কোটি টাকার।

উল্লেখযোগ্য ভাবে, ২০১৭ সালে সল্টলেকে যখন এই বইমেলা স্থানান্তরিত হয়ে আসে, তখন বইমেলায় আসা মানুষের সংখ্যা ছিল প্রায় ১০-১১ লক্ষ। তবে এ বার ইস্ট-ওয়েস্ট মেট্রোর কারণে ভিড় কিছুটা বেড়েছে। শহরতলির যাঁরা শিয়ালদহ থেকে বইমেলায় এসেছেন, তাঁরা ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুবিধা পেয়েছেন। ফলে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভের মাঝে করুণাময়ী স্টেশনে নেমেই বইমেলায় ঢুকে পড়ার সুবিধার জন্য চলতি বছর ভিড় বেড়েছে।

গত ৩০ জানুয়ারি সল্টলেকের বইমেলা প্রাঙ্গণে ৪৬তম কলকাতা বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ার একদিন পর ৩১ জানুয়ারি দুপুর ১২টা থেকে বইমেলা প্রাঙ্গণ খুলে দেওয়া হয় সাধারণ পাঠক ক্রেতা এবং দর্শনার্থীদের জন্য।

মেলার শেষ দিনে এক অনুষ্ঠানের মাধ্যমে মেলার সঙ্গে যুক্ত মানুষদের ধন্যবাদ জানান পশ্চিমবঙ্গ পাবলিশার্স অ্যান্ড বুকসেলার গিল্ডের সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় এবং সভাপতি সুধাংশুশেখর দে। ‌অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন-সহ বিশিষ্টজনেরা।

ছবি: রাজীব বসু

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version