Home খবর দেশ ‘খালিপদ কলকাতাবিদ’ পি থঙ্কপ্পন নায়ার প্রয়াত

‘খালিপদ কলকাতাবিদ’ পি থঙ্কপ্পন নায়ার প্রয়াত

0

কোচি: কলকাতাবিদ পি থঙ্কপ্পন নায়ার প্রয়াত হলেন। মঙ্গলবার তিনি কেরলে কোচির কাছে পারাভুরে তাঁর বাসভবনে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স ৯১ বছর। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। নায়ারের স্ত্রী, পুত্র ও কন্যা রয়েছেন।

ইতিহাসবিদ চেড়ামঙ্গলম মাদাথিপরমবিল পরমেশ্বরণ থঙ্কপ্পন নায়ার মূলত কলকাতার ইতিহাস রচনায় তাঁর প্রায় গোটা জীবনটা কাটিয়েছেন। এই ‘আনন্দের শহর’-এর ইতিহাস নিয়ে তাঁর গবেষণা বিদগ্ধ মহলে আদৃত হয়। তাঁকে ‘খালিপদ ইতিহাসবিদ (বেয়ারফুট হিস্টোরিয়ান) বলা হত।  

বয়স কুড়ির ঘরে পৌঁছোতেই তিনি কলকাতায় চলে আসেন। এই শহরেই টাইপিস্ট হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেন। একই সঙ্গে শুরু করে দেন কলকাতা নিয়ে তাঁর গবেষণা। দেখতে দেখতে ছ’টা দশকেরও বেশি সময় তিনি কলকাতায় কাটিয়ে যান। পরিবারের উত্তরসূরিদের অনুরোধে পি টি নায়ার ২০১৮-তে তাঁর দেশের বাড়িতে ফিরে যান।

কলকাতার উৎপত্তি, কলকাতার ইতিহাস, কলকাতার সংস্কৃতি নিয়ে পুঙ্খানুপুঙ্খ গবেষণা করেন তিনি। তাঁর রচিত ৬৩টি বইয়ের মধ্যে অর্ধেকেরও বেশি কলকাতা সংক্রান্ত। তাঁর অত্যন্ত জনপ্রিয় বই ‘জোব চার্নক: ফাউন্ডার অফ ক্যালকাটা’ ১৯৭৭ সালে প্রকাশিত হয়। আর সেই বইয়ের সূত্র ধরেই ১৯৯০ সালে কলকাতা শহরের তিনশো বছরের উৎসব উদযাপিত হয়। তাঁর কাজকে সম্মান জানিয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয় তাঁকে ‘ডি লিট’ দিয়ে সম্মানিত করে।   

পি টি নায়ার তাঁর সমস্ত কাজ ১৯৬৪-এর রেমিংটন টাইপরাইটারে করেছেন। সেই টাইপরাইটারটি আজও তাঁর পরিবারে অক্ষত অবস্থায় রয়েছে।

আরও পড়ুন   

সৌদি আরবে তীব্র গরমে সাড়ে ৫০০ জন হজযাত্রীর মৃত্যু     

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version