Homeখবরদেশক্রিপ্টোয় কড়া কেন্দ্র! ভার্চুয়াল সম্পদ নিয়ে যুগান্তকারী পদক্ষেপ কেন্দ্রের

ক্রিপ্টোয় কড়া কেন্দ্র! ভার্চুয়াল সম্পদ নিয়ে যুগান্তকারী পদক্ষেপ কেন্দ্রের

প্রকাশিত

নয়াদিল্লি: ক্রিপ্টোকারেন্সি (cryptocurrency) লেনদেন এ বার থেকে টাকা পাচার প্রতিরোধ আইনের আওতায় আসবে বলে বুধবার জানিয়ে দিল অর্থমন্ত্রক।

একটি বিজ্ঞপ্তিতে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, ভার্চুয়াল ডিজিটাল সম্পদের (virtual digital asset) সঙ্গে জড়িত লেনদেনের মামলা ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট’ (PMLA) বা টাকা পাচার প্রতিরোধ আইনের ধারায় পরিচালিত হবে। এই পদক্ষেপটি ডিজিটাল সম্পদের তদারকি কঠোর করার জন্য সরকারের নেওয়া সর্বশেষ যুগান্তকারী পদক্ষেপ।

গেজেটে বিনিয়োগকারীদের “একটি ইস্যুকারীর অফার এবং ভার্চুয়াল ডিজিটাল সম্পদের (VDA) বিক্রয় সম্পর্কিত আর্থিক পরিষেবাগুলিতে অংশগ্রহণ এবং শর্তগুলির বিরুদ্ধে” সতর্ক করেছে মন্ত্রক। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভার্চুয়াল ডিজিটাল সম্পদের বিনিময় এবং স্থানান্তরও পিএমএলএ আইনের আওতায় পড়বে।

আয়কর আইন অনুসারে, ক্রিপ্টোগ্রাফিক উপায়ে বা অন্যথায় তৈরি যে কোনো তথ্য, কোড, নম্বর বা টোকেন (ভারতীয় মুদ্রা বা বৈদেশিক মুদ্রা নয়)-কে ‘ভার্চুয়াল ডিজিটাল সম্পদ’ হিসেবে অভিহিত করা হয়। তা সে যে নামেই ডাকা হোক না কেন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে ভার্চুয়াল ডিজিটাল সম্পদ-এর একই অর্থ থাকবে যা ১৯৬১ সালের আয়কর আইনের অনুচ্ছেদ ২-এর ধারা (৪৭এ)-তে দেওয়া হয়েছে।

বলে রাখা ভালো, পিএমএলএ এবং বিদেশি মুদ্রা লেনদেনে অনিয়ম নিয়ে তদন্তের দায়িত্বে রয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। ইতিমধ্যেই কয়েনসুইচ কুবের (CoinSwitch Kuber) এবং ওয়াজিরএক্স (WazirX)-সহ ক্রিপ্টো কোম্পানিগুলিকে তদন্ত করছে তারা।

প্রসঙ্গত, ইতিমধ্যেই ক্রিপ্টো থেকে আয়ের উপর কর ধার্য করা হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরের বাজেটে ঘোষণা করা হয়, ক্রিপ্টো থেকে আয়ের উপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে। এ ছাড়াও, ভার্চুয়াল ডিজিটাল সম্পদ স্থানান্তরের উপরও আয়কর আইনের ১৯৪এস ধারার অধীনে উৎসে ১ শতাংশ টিডিএস (TDS) চালু করা হয়েছে।

সাম্প্রতিকতম

উইম্বলডন মহিলা টেনিস: ইতালির পাওলিনিকে হারিয়ে নতুন চ্যাম্পিয়ন ক্রেচিকোভা

খবর অনলাইন ডেস্ক: মহিলাদের টেনিসে নতুন চ্যাম্পিয়ন পেল উইম্বলডন। তিনি চেকিয়ার (পূর্বতন চেক রিপাবলিক)...

ভারত-জিম্বাবোয়ে টি২০: সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকলেন যশস্বী, সঙ্গী শুবমন, জয় ১০ উইকেটে

জিম্বাবোয়ে: ১৫২-৭ (সিকান্দার রাজা ৪৬, তাদিওয়ানাশে মারুবানি ৩২, খলিল আহমেদ ২-৩২, অভিষেক শর্মা ১-২০) ভারত:...

কলকাতা লিগের ডার্বি ম্যাচে মোহনবাগানকে ২-১ গোলে হারাল ইস্টবেঙ্গল

ইস্টবেঙ্গল এফসি: ২ (বিষ্ণু, জেসিন তোনিক্কারা) মোহনবাগান এসজি: ১...

উপনির্বাচনে ৭ রাজ্যে ১০টি আসনে জয়ী ইন্ডিয়া ব্লক, ২ টিতে বিজেপি

পাঞ্জাবের জলন্ধর ওয়েস্ট আসনে আপের মহিন্দর ভগত ২৩,০০০ ভোটের ব্যবধানে বড় জয় লাভ করেছেন। অন্যদিকে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস তার আধিপত্য বজায় রেখে রাজ্যের চারটি আসন দখল করেছে।

আরও পড়ুন

উপনির্বাচনে ৭ রাজ্যে ১০টি আসনে জয়ী ইন্ডিয়া ব্লক, ২ টিতে বিজেপি

পাঞ্জাবের জলন্ধর ওয়েস্ট আসনে আপের মহিন্দর ভগত ২৩,০০০ ভোটের ব্যবধানে বড় জয় লাভ করেছেন। অন্যদিকে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস তার আধিপত্য বজায় রেখে রাজ্যের চারটি আসন দখল করেছে।

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম