Home খবর দেশ ফের দুই ট্রেনের সংঘর্ষে মৃত অন্তত ৯, আহত ৪০, নেপথ্যে কারণ কী

ফের দুই ট্রেনের সংঘর্ষে মৃত অন্তত ৯, আহত ৪০, নেপথ্যে কারণ কী

0

ওড়িশার পর এ বার বড়োসড়ো রেল দুর্ঘটনা অন্ধ্রপ্রদেশে। বিজয়নগরম জেলায় প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে সংঘর্ষ এক্সপ্রেস ট্রেনের। প্যাসেঞ্জার ট্রেনটি বিশাখাপত্তনম থেকে রায়গড়া যাচ্ছিল। ওভারহেড তার ছিঁড়ে যাওয়ায় ট্রেনটি দাঁড়িয়ে পড়ে। তখন তাতে এসে ধাক্কা দেয় পালাসা এক্সপ্রেস। বিশাখাপত্তনম থেকে পালাসা যাচ্ছিল ট্রেনটি। ধাক্কার ফলে প্যাসেঞ্জার ট্রেনটির তিনটি কামরা লাইনচ্যুত হয়ে পড়ে। রেল সূত্রে জানা গিয়েছে, কর্মীদের ‘ভুল’-এই বিপত্তি।

অন্ধ্রপ্রদেশের ভিজিয়ানগরম জেলায় দুটি ট্রেনের সংঘর্ষে কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। রবিবার অন্ধ্রপ্রদেশের ভিজিয়ানগরম জেলায় বিশাখাপত্তনম থেকে রায়গাড়াগামী একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে যায়।

জানা যায়, বিশাখাপত্তনম-পলাসা প্যাসেঞ্জার ট্রেন এবং অপরদিকে ছিল বিশাখাপত্তনম-রায়গড়া স্পেশ্যাল। ইস্ট কোস্ট রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক বিশ্বজিৎ সাহু বলেন, “মুখোমুখি সংঘর্ষের জেরে বিশাখাপত্তনম-পলাসা প্যাসেঞ্জার ট্রেনটির দু’টি কামরা এবং বিশাখাপত্তনম-রায়গড়ের লোকো পাইলটের কোচটি লাইনচ্যুত হয়।”

একইসঙ্গে তিনি আরও জানান, “এই রেল দুর্ঘটনার সম্ভাব্য কারণ, মানুষের গাফিলতি। আর সেই ত্রুটির জন্যই গন্তব্য ছাড়িয়ে দ্রুতগতিতে ছুটে বেলাইন হয়ে যায় বিশাখাপত্তনম-রায়গড়া প্যাসেঞ্জার স্পেশ্যাল ট্রেনটি।”

এই দুই ট্রেনের সংঘর্ষে কমপক্ষে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত কমপক্ষে ৪০ জন। তাঁদের মধ্যে অনেকেই গুরুতর আহত। তাঁদের নিকতবর্তী নানা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। আরও প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশের এই ট্রেন সংঘর্ষের খবর পেয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৎক্ষণাৎ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা বলে বিস্তারিত জানেন। ঘটনায় যাবতীয় সহায়তার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। রেল কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দিচ্ছে।

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের জন্য ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছে রেল। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইট করে জানিয়েছেন, দুর্ঘটনায় মৃতদের ১০ লক্ষ, গুরুতর আহতদের দু’লক্ষ এবং সামান্য আহত যারা হয়েছেন তাঁদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

এই রেল দুর্ঘটনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, দুটি ট্রেনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়েছে। কামরা লাইনচ্যুত হয়েছে। অসহায় যাত্রীরা কামরার মধ্যে আটকে পড়েছিলেন। ফের সেই একই দুর্ভাগ্যজনক ঘটনা হল। ওই দুর্ঘটনাগ্রস্ত যাত্রীদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি, দ্রুত উদ্ধারকাজ করা হোক। এর সঙ্গেই তদন্ত করে দেখা হোক। রেলের কবে ঘুম ভাঙবে?

আরও পড়ুন: কেরলের প্রার্থনাসভায় পর পর বিস্ফোরণ, মুখ্যমন্ত্রী বিজয়নকে ফোন অমিত শাহের

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version