Homeখবরদেশঅনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার বৈধ, রাজ্যের মর্যাদা ফেরাতে হবে জম্মু-কাশ্মীরকে: সুপ্রিম কোর্ট

অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার বৈধ, রাজ্যের মর্যাদা ফেরাতে হবে জম্মু-কাশ্মীরকে: সুপ্রিম কোর্ট

প্রকাশিত

নয়াদিল্লি: ৩৭০ অনুচ্ছেদ ও জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে সোমবার গুরুত্বপূর্ণ রায় ঘোষণা করছে সুপ্রিম কোর্ট।

জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে বহু মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সেগুলি একত্রে এনে সম্প্রতি শুনানি শুরু করে দেশের শীর্ষ আদালত। গত ২ জুলাই থেকে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চে শুরু হয় ৩৭০ ধারা বাতিলের মামলার ধারাবাহিক শুনানি। ৫ সেপ্টেম্বর এই বিষয়ে রায়দান স্থগিত রাখে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। সোমবার তারই রায় ঘোষণা চলেছে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে রয়েছেন বিচারপতি এসকে কৌল, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গভাই, বিচারপতি সূর্য কান্ত।

এ দিন রায় ঘোষণা করতে গিয়ে সুপ্রিম কোর্ট বলে, জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া অনুচ্ছেদ ৩৭০ একটি অস্থায়ী ব্যবস্থা। যেহেতু সংবিধানের অনুচ্ছেদ ৩৭০-এ কাশ্মীরকে যে বিশেষ মর্যাদা প্রদান করা হয়েছিল, তা অস্থায়ী, তাই রাষ্ট্রপতির তা বাতিল করার অধিকার সম্পূর্ণ বৈধ। 

অনুচ্ছেদ ৩৭০-র উপর রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট বলেছে যে জম্মু ও কাশ্মীর ভারতের সঙ্গে যোগদানের পরে আর অভ্যন্তরীণ সার্বভৌমত্ব ধরে রাখে না। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “আমরা মনে করি এটি ভারতের সঙ্গে যোগদানের পর কোনো অভ্যন্তরীণ সার্বভৌমত্ব বজায় রাখে না।”

একই সঙ্গে জম্ম ও কাশ্মীরের ভোট নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে নির্বাচন হওয়া উচিত। যত তাড়াতাড়ি সম্ভব রাজ্যের মর্যাদা শীঘ্রই পুনরুদ্ধার করা হবে।

এ দিন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ সাফ জানিয়ে দেয়, জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। কেন্দ্রশাসিত অঞ্চল থাকবে লাদাখ। কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে লাদাখের পুনর্গঠনকে বহাল রাখা হচ্ছে। কারণ ৩ অনুচ্ছেদ ৩ রাজ্যের একটি অংশকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে তৈরি করার অনুমতি দেয়।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...