Homeখবরদেশবিবিসি তথ্যচিত্র বিতর্ক: মানুষ এখনও ডকুমেন্টারি দেখছে, কেন্দ্রকে নোটিশ পাঠিয়ে বলল সুপ্রিম...

বিবিসি তথ্যচিত্র বিতর্ক: মানুষ এখনও ডকুমেন্টারি দেখছে, কেন্দ্রকে নোটিশ পাঠিয়ে বলল সুপ্রিম কোর্ট

প্রকাশিত

নয়াদিল্লি: গুজরাত দাঙ্গা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর নির্মিত বিবিসি-র তথ্যচিত্র নিষিদ্ধ (BBC Documentary Ban) করেছে কেন্দ্রীয় সরকার। সেই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে আবেদন দায়ের হয় সুপ্রিম কোর্টে। শুক্রবার সেই মামলার শুনানিতে কেন্দ্রকে নোটিশ পাঠিয়ে সুপ্রিম কোর্ট বলল, এখনও ডকুমেন্টারি দেখছে মানুষ।

কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

২০০২ সালের গুজরাত দাঙ্গা নিয়ে বিবিসি-র ডকুমেন্টারি নিষিদ্ধ করার বিষয়ে সুপ্রিম কোর্টে গিয়েছেন সিনিয়র সাংবাদিক এন রাম, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, আইনজীবী প্রশান্ত ভূষণ এবং এমএল শর্মা। সেই আবেদনের ভিত্তিতে শুক্রবার কেন্দ্রের উদ্দেশে নোটিশ জারি করল আদালত।

আবেদনকারীদের পক্ষে উপস্থিত হয়ে আইনজীবী সিইউ সিং টুইটার থেকে লিঙ্কটি সরানোর কথা উল্লেখ করেন। এ বিষয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং এমএম সুন্দরেশের একটি বেঞ্চ বলে, “আমরা সরকারকে এ সংক্রান্ত আদেশ দাখিল করতে বলছি”।

বিচারপতি সঞ্জীব খান্না আবেদনকারীদের আইনজীবীর উদ্দেশে প্রশ্ন করেন, ‘আপনি কেন এর জন্য হাইকোর্টে যাননি’? জবাবে সিইউ সিং আদালতকে বলেন, সরকারকে এই ধরনের ক্ষমতা দেওয়ার আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা স্থগিত রয়েছে।

প্রত্যুত্তরে বেঞ্চ বলে, “ঠিক আছে, আমরা নোটিশ দিচ্ছি। এপ্রিলে এ বিষয়ে শুনানি হবে”।

মানুষ এখনও ডকুমেন্টারি দেখছে

তাৎপর্যপূর্ণ ভাবে, আদালতের কাছে এই মামলার দ্রুত শুনানির দাবি করেছিলেন সিইউ সিং। কারণ হিসেবে তিনি বলেন,তথ্যচিত্রটি দেখানোর জন্য আয়োজকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যাপারে বেঞ্চ বলে, “এটা একটা পৃথক বিষয়। মানুষ এখনও ডকুমেন্টারি দেখছে”।

বিবিসি তথ্যচিত্র বিতর্ক

‘দ্য মোদী কোয়েশ্চেন’ নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল কেন্দ্রীয় সরকার। দু’দশক আগে গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় গোধরা-কাণ্ড এবং তার পরবর্তী সাম্প্রদায়িক হিংসার কথা তুলে ধরা হয়েছে এক ঘণ্টার ওই তথ্যচিত্রে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে বিবিসি-র ওই তথ্যচিত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একদিকে যেখানে জেএনইউ-তে এই ডকুমেন্টারি দেখানোর ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, সেখানে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে এই ডকুমেন্টারি প্রদর্শিত হওয়ার পর দায়ের হয়েছে অভিযোগ।

ভারতে ডকুমেন্টারি নিষিদ্ধ করে, ইউটিউব ভিডিও এবং টুইটারে শেয়ার করা লিঙ্ক ব্লক করার নির্দেশ দেওয়া হয় কেন্দ্রের তরফে। ইউটিউব ভিডিও এবং টুইটার পোস্টগুলি সরাতে সরকারের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করে বিরোধী দলগুলি। এটাকে ‘সেন্সরশিপ’ আখ্যা দেয় তারা।

আরও পড়ুন: আবারও দাম বাড়ল আমুল দুধের, জানুন কত

সাম্প্রতিকতম

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।