দেশের ৭টি রাজনৈতিক দল মাত্র এক বছরেই জমা করে ফেলেছে প্রায় দু’হাজার কোটি টাকা

নয়াদিল্লি: তহবিলে জমা পড়েছে কোটি কোটি টাকা। কিন্তু সেই টাকা কোথা থেকে এল, কে দিল তার কোনও হদিশ পাওয়া যাচ্ছে না। দেশের ৭টি রাজনৈতিক দল মাত্র ১ বছরেই জমা করে ফেলেছে প্রায় দু’হাজার কোটি টাকা। দলের প্রয়োজনে সেই টাকা আবার ব্যয় করাও হয়েছে। যদিও এই টাকা কোথা থেকে এসেছে তার কোনও রেকর্ড নেই।

সম্প্রতি প্রকাশ্যে এসেছে একটি রিপোর্ট। তালিকায় রয়েছে বিজেপি, কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ মোট ৭টি রাজনৈতিক দল। সব চেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল এই তালিকায় নাম নেই আম আদমি পার্টির। নেই উত্তরপ্রদেশের পূর্বতন শাসকদল সমাজবাদী পার্টি, বিহারের ক্ষমতাসীন জেডিইউ বা লালুর দল আরজেডিরও। এমনকি, দক্ষিণ ভারতের শাসক দল ডিএমকে বা বিরোধী এআইএডিএমকের নামও নেই এই তালিকায়।

সূত্র মারফত জানা যাচ্ছে, তালিকায় যে রাজনৈতিক দলগুলি আছে তাদের আয়ের ৬৬ শতাংশই এসেছে অজানা সূত্র থেকে। আর এই ২১৭২ কোটি টাকার অধিকাংশই, প্রায় ১৮১১ কোটি ৯৪ লক্ষ টাকা, এসেছে ইলেক্টোরাল বন্ড মারফত।

এই রিপোর্ট তৈরি করা হয়েছে রাজনৈতিক দলগুলির দেওয়া বার্ষিক অডিট রিপোর্ট থেকে। অডিট রিপোর্টে উল্লেখ করা ওই অজানা সূত্র যেমন ইলেক্টোরাল বন্ড হতে পারে, তেমনই কুপন বিক্রি, ত্রাণের টাকা, স্বেচ্ছায় দানের অর্থও হতে পারে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন