Homeখবরদেশচাঁদের দক্ষিণ মেরুতে সালফারের হদিশ পেয়েছে চন্দ্রযান-৩, জানাল ইসরো

চাঁদের দক্ষিণ মেরুতে সালফারের হদিশ পেয়েছে চন্দ্রযান-৩, জানাল ইসরো

প্রকাশিত

নয়াদিল্লি: এই প্রথম বার পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহে সালফারের উপস্থিতি নিশ্চিত করল চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। মঙ্গলবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) বলেছে, চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞানের লেজার-ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপি (LIBS) যন্ত্র চাঁদের দক্ষিণ মেরু অঞ্চল থেকে এই তথ্য সংগ্রহ করেছে।

ইসরো বলেছে, ইন-সিটু পরিমাপ এই অঞ্চলে সালফারের উপস্থিতি “দ্ব্যর্থহীন ভাবে” নিশ্চিত করেছে। এর জন্য অরবিটারগুলিতে থাকা কোনো যন্ত্র ব্যবহার করে সম্ভব ছিল না। এলআইবিএসের মাধ্যমেই চাঁদের বুকে সালফার-সহ বেশ কিছু খনিজের হদিস পেল প্রজ্ঞান।

মহাকাশ গবেষণা সংস্থা আরও জানিয়েছে, সালফারের পাশাপাশি অ্যালুমিনিয়াম, ক্যালশিয়াম, লোহা, ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন, অক্সিজেনের অস্তিত্বও মিলেছে চাঁদের দক্ষিণ মেরুতে। হাইড্রোজেনের খোঁজ চলছে।

প্রাথমিক বিশ্লেষণ গ্রাফিক ভাবে উপস্থাপিত করে ইসরো-র বিবৃতিতে বলা হয়েছে, “চন্দ্রপৃষ্ঠে অ্যালুমিনিয়াম (Al), সালফার (S), ক্যালসিয়াম (Ca), আয়রন (Fe), ক্রোমিয়াম (Cr) এবং টাইটানিয়ামের (Ti) উপস্থিতি উন্মোচন করেছে চন্দ্রযান-৩। এ ছাড়াও ম্যাঙ্গানিজ (Mn), সিলিকন (Si), এবং অক্সিজেন (O)-এর উপস্থিতিও প্রমাণ দিয়েছে। হাইড্রোজেনের উপস্থিতি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তদন্ত চলছে”।

উল্লেখ্য, গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করে ভারতের চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছে ভারত। অবতরণের কয়েক ঘণ্টা পরে বিক্রমের পেট থেকে দরজা খুলে বেরিয়ে আসে প্রজ্ঞান।

আরও পড়ুন: চাঁদের পর সূর্য! কবে আদিত্য এল-১ লঞ্চ করবে ইসরো, বাজেট কত

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...