Homeখবরদেশচন্দ্রযান ৩: রোভার ‘প্রজ্ঞান’ পেলোড নিয়ে ৮ মিটার হাঁটল

চন্দ্রযান ৩: রোভার ‘প্রজ্ঞান’ পেলোড নিয়ে ৮ মিটার হাঁটল

প্রকাশিত

খবরঅনলাইন ডেস্ক: চন্দ্রযান ৩-এর রোভার ‘প্রজ্ঞান’ সফল ভাবে ৮ মিটার হাঁটল। সেই সময় এর পেলোড চালিয়ে দেওয়া হয়েছিল। শুক্রবার ইসরো টুইট করে এ কথা জানিয়েছে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) টুইটারে পোস্ট করে জানিয়েছে, “রোভারের সমস্ত পরিকল্পিত চলাচল পরীক্ষা করে দেখা হয়েছে। রোভার অত্যন্ত সফল ভাবে ৮ মিটার দূরত্ব অতিক্রম করেছে। তার দুটি পেলোড এলআইবিএস (LIBS) এবং এপিএক্সএস (APXS) চালিয়ে দেওয়া হয়েছিল।” অর্থাৎ পেলোড নিয়ে ৮ মিটার হেঁটেছে ‘প্রজ্ঞান’।  

“প্রপালশন মডিউলে সমস্ত পেলোড, ল্যাণ্ডার মডিউল এবং রোভার কাজ করে চলেছে”, জানিয়েছে ইসরো।

আলফা পার্টিকল্‌ এক্সরে স্পেকট্রোমিটারের (এপিএক্সএস, APXS) লক্ষ্য হল চাঁদের ভূপৃষ্ঠের রাসায়নিক ও খনিজ গঠন সম্পর্কে সিদ্ধান্ত করা। এবং দ্য লেসার- ইনডিউসড্‌ ব্রেকডাউন স্পেকট্রোস্কোপের (এলআইবিএস, LIBS) কাজ হল চাঁদের মাটির এবং চন্দ্রযান যেখানে নেমেছে তার আশপাশের পাথরে বিভিন্ন মৌলিক পদার্থ কতটা আছে তা নিরূপণ করার চেষ্টা করা। এই মৌলিক পদার্থগুলির মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, ক্যালসিয়াম, টাইটিয়াম এবং আয়রন (লোহা)।

বৃহস্পতিবার ইসরো জানিয়েছিল, ওই দিনই ল্যান্ডারের পেলোড ইলসা (ILSA), রম্ভা (RAMBHA) এবং চেস্ট (ChaSTE) চালিয়ে দেওয়া হয়। এর মধ্যে ইলসা যেখানে চন্দ্রযান নেমেছে তার আশপাশের এলাকার ভূকম্পনজনিত কার্যকলাপ নিরূপণ করবে। রম্ভা চাঁদকে ঘিরে প্লাজমা পরিপার্শ্ব নিয়ে পরীক্ষানিরীক্ষা করবে। আর চন্দ্রা’স সারফেস থার্মোফিজিক্যাল এক্সপেরিমেন্ট (চেস্ট ChaSTE) চাঁদের ভূপৃষ্ঠের তাপ-সংক্রান্ত গুণাবলি নির্ণয় করবে।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...