লাগাতার ডিনামাইট বিস্ফোরণ, জোশীমঠের পরিণতি হতে চলেছে এই ৫ জায়গাতেও

0

উত্তরাখণ্ড : কেবলমাত্র জোশীমঠ নয় একই পরিস্থিতি হতে চলেছে উত্তরাখণ্ডের এই ৫ জায়গায়। উত্তরাখণ্ডের পৌরি, বাগেশ্বর, উত্তরকাশী, তেহরি গারওয়াল ও রুদ্রপ্রয়াগেও। বিগত কয়েক দিন ধরেই খবরের শিরোনামে উঠে এসেছে উত্তরাখণ্ডের ছোট্ট পাহাড়ি শহর জোশীমঠ। যথেচ্ছ নির্মাণকাজ ও পাহাড় কাটার ফলে ধসে যাচ্ছে মাটি। ফাটল ধরছে বাড়িঘর-রাস্তায়। এই স্থান বসবাসের অযোগ্য বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। তবে এবার জানা গেল কেবলমাত্র জোশীমঠ নয়। একই অবস্থা উত্তরাখণ্ডের আরও ৫ জায়গার।

১. তেহরি গারওয়াল- তেহরি গারওয়ালের একাধিক বাড়িতে ইতিমধ্যেই ফাটল ধরে গিয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, সুড়ঙ্গ তৈরির জন্য ডিনামাইট দিয়ে বিস্ফোরণ ঘটানোর কারণেই বাড়িগুলিতে ফাটল ধরছে। মাঝরাতে বিস্ফোরণ ঘটানোর পর থেকেই কেঁপে উঠছে বাড়িগুলি। তাঁরা বাড়ি ছেড়ে বেরিয়ে আসতে বাধ্য হয়েছেন।

২. পৌরি- পৌরিতেও একই অবস্থা। সেখানেও একাধিক বাড়ি ও রাস্তায় ফাটল ধরেছে।

৩. বাগেশ্বর- বাগেশ্বরেও খারবাগাদ গ্রামের বাসিন্দারা চরম সঙ্কটের মুখে পড়েছেন, কারণ এই গ্রামের ঠিক ওপরেই পাহাড়ে গর্ত করে সুড়ঙ্গ বানানো হচ্ছে হাইড্রোপাওয়ার প্রকল্পের জন্য।

৪. উত্তরকাশী- উত্তরকাশীতে মাস্তাদি ও ভাতওয়াড়ি গ্রামকে বিপদজনক বলে ঘোষণা করা হয়েছে। ১৯৯১ সালের ভয়াবহ ভূমিকম্পের কারণে মাস্তাদি গ্রামে আগেই ফাটল ধরেছিল। সেই ফাটলগুলি হঠাৎ বড় হতে শুরু হয়েছে।

৫. রুদ্রপ্রয়াগ– রুদ্রপ্রয়াগের মারোদা গ্রামেও ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেললাইন নির্মাণের কারণে একাধিক বাড়িতে ফাটল ধরছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন