Homeখবরদেশতীব্র হচ্ছে ঘূর্ণিঝড় 'বিপর্যয়', বেশ কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা

তীব্র হচ্ছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, বেশ কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত

বুধবার গভীর রাতে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে যে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে পূর্ব-মধ্য এবং পার্শ্ববর্তী দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর একটি খুব তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর পর জানা যায়, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ৫ কিমি বেগে প্রায় উত্তর দিকে অগ্রসর হয় এবং অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

আবহাওয়া বিভাগের তথ্য অনুসারে, অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড়টি বর্তমানে গোয়া থেকে প্রায় ৮৬০ কিলোমিটার, মুম্বই থেকে ৯৭০ কিলোমিটার , পোরবন্দরের ১০৫০ কিলোমিটার এবং করাচি থেকে ১৩৫০ কিলোমিটার দূরে রয়েছে। আইএমডি জানিয়েছে যে ঘূর্ণিঝড়টি পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে প্রায় উত্তর দিকে এবং তারপরে পরবর্তী ৩ দিনের মধ্যে উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।

আরব সাগরে ক্রমশ ঘনীভূত হওয়া ঘূর্ণিঝড়ের জোরালো প্রভাব পড়েছে বর্ষার উপরে। কেরলে বর্ষা প্রবেশের সময় বিলম্বিত হয়েছে। এখনও আট দিন দেরি। রাজস্থান এবং গুজরাত-সহ দেশের পশ্চিমাঞ্চলে বজ্রঝড়ের সম্ভাবনা রয়েছে, অন্যদিকে বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড-সহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদরা স্পষ্ট জানাচ্ছেন, বর্ষা শুরুতে দেরি হওয়ার পিছনে আরব সাগরে এই ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়ের কারণে, দক্ষিণ আরব সাগর, লাক্ষাদ্বীপ, দক্ষিণ-পশ্চিমের আরও কিছু অংশ, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের কিছু অংশে বৃষ্টি তৈরিতে বিলম্ব দেখা যাচ্ছে। এর ফলে বিহার, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশ-সহ অন্যান্য রাজ্যে বর্ষা পৌঁছতে ১০ থেকে ১৫ দিন দেরি হতে পারে।

এ দিকে, এ দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। স্বস্তির বিষয়, তিন জেলায় হতে পারে বৃষ্টিপাত। আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃহস্পতিবার হালকা বৃষ্টিপাত হতে পারে। অন্য দিকে, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ-এই পাঁচ জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা।

আরও পড়ুন: বঙ্গে বর্ষা বিলম্বিত, আর কতদিন অস্বস্তিকর আবহাওয়া

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...