Homeখবরদেশসংকটে কংগ্রেস সরকার, 'ট্রাবলশুটার'কে হিমাচলে পাঠাল কংগ্রেস

সংকটে কংগ্রেস সরকার, ‘ট্রাবলশুটার’কে হিমাচলে পাঠাল কংগ্রেস

প্রকাশিত

হিমাচলপ্রদেশ রাজ্যসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর জয়ের পর সংকটে সুখবিন্দর সিং সুখুর কংগ্রেস সরকার। বিরোধী দলনেতা জয়রাম ঠাকুর বুধবার (২৮ ফেব্রুয়ারি) বলেছেন যে নির্বাচনের ফলাফলের সঙ্গেই সুখু সরকার রাজ্য় শাসন করার নৈতিক অধিকার হারিয়েছে। এ দিন রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখুর বিরুদ্ধে আস্থাভোটের দাবি জানিয়েছে বিজেপি।

মঙ্গলবার হিমাচলপ্রদেশের রাজ্যসভা আসনের ভোটে বিজেপির প্রার্থী হর্ষ মহাজনের কাছে হারতে হয়েছে কংগ্রেসের আইনজীবী নেতা তথা পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত প্রাক্তন রাজ্যসভা সাংসদ অভিষেক মনু সিঙ্ঘভিকে। ৬৮ সদস্যের বিধানসভায় দু’পক্ষই ৩৪টি করে ভোট পাওয়ায় লটারির মাধ্যমে জয়-পরাজয় নির্ধারিত হয় হিমাচলে। সেখানে রাজ্যসভার একটি আসনে সরাসরি লড়াই ছিল শাসক কংগ্রেস এবং বিরোধী দল বিজেপির। কংগ্রেসের ছ’জন-সহ অন্তত ন’জন বিধায়কের ক্রস ভোটিংয়ের জেরেই এই ফলাফল বলে অভিযোগ।

পরিস্থিতি ঘোরাল হয়ে উঠতেই ইতিমধ্যে কংগ্রেস, ডিকে শিবকুমার এবং ভূপেন্দ্র সিং হুডাকে হিমাচলপ্রদেশে পর্যবেক্ষক হিসাবে নিযুক্ত করেছে এবং তাঁদের হিমাচলে পাঠিয়েছে। ডিকে শিবকুমার এর আগে ‘ট্রাবলশুটার’ হয়ে কংগ্রেসকে সমস্যা থেকে উদ্ধার করেছেন বহুবার। ২০১৮ সালে কর্নাটকের বিধানসভা নির্বাচনে বিজেপি বা কংগ্রেস, কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ওই নির্বাচনে সবচেয়ে বড় দল হিসেবে উঠে এসেছিল বিজেপি। যদিও সংখ্যাগরিষ্ঠতার পিছনে ছিল বিজেপি। ডিকে শিবকুমারের রাজনৈতিক দক্ষতা এবং কৌশলের কারণে, কংগ্রেস এবং জেডিএস থেকে একজনও বিধায়ক পক্ষ পরিবর্তন করতে পারেননি, যে কারণে বিজেপির প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদিউরাপ্পার সরকার গঠন স্থগিত হয়ে যায়।

শুধু তাই নয়, গুজরাতের রাজ্যসভা নির্বাচনে অহমেদ পটেলকে জয়ী করতেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। অহমেদ পটেলকে রাজ্যসভায় পাঠানোর দায়িত্ব নিয়ে, গুজরাত কংগ্রেসের সমস্ত ৪৪ বিধায়ককে বেঙ্গালুরুতে তাঁর রিসোর্টে পাঠিয়েছিলেন। যে কারণে একজন বিধায়কও পক্ষ পরিবর্তন করতে পারেননি। এখন দেখার, হিমাচলপ্রদেশে কংগ্রেস সরকার বর্তমানে যে বিপদের মুখে পড়েছে, সেখান থেকে দলকে টেনে তুলতে তিনি সফল হন কি না!

এ দিকে, ছয় কংগ্রেস বিধায়ক রাজ্যসভার নির্বাচনে বিজেপির পক্ষে ভোট দেওয়ারপরেই শুরু উঠেছে মুখ্যমন্ত্রী বদলের দাবি। শোনা গিয়েছে, মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু পৌঁছে গিয়েছেন হোটেল সিসলিতে, সেখানে তিনি দেখা করবেন কংগ্রেস নেতা রাজীব শুক্লা ও ভূপেশ বাঘেলের সঙ্গে। সূত্রের খবর, হিমাচলের মুখ্যমন্ত্রী হিসাবে উপ-মুখ্যমন্ত্রী মুকেশ অগ্নিহোত্রীর নাম প্রস্তাব করেছেন কয়েকজন কংগ্রেস বিধায়ক৷।প্রায় ১২ জন বিধায়ক বর্তমান মুখ্যমন্ত্রীকে নিয়ে বিশেষ ভাবে খুশি নন। তাঁরা কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের কাছে নিজেদের বিরক্তির কথা প্রকাশ করেছেন। তাঁরা দাবি করেছেন, মুখ্যমন্ত্রীকে যেন বদল করা হয়।

আরও পড়ুন: শাহজাহানের দ্রুত গ্রেফতারি চেয়ে রাজ্যকে চিঠি রাজ্যপালের!

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...