Homeখবরদেশ২০২৪-এ আসন কমবে বিজেপির, বলছে সমীক্ষা

২০২৪-এ আসন কমবে বিজেপির, বলছে সমীক্ষা

প্রকাশিত

এখনই লোকসভা ভোট হলে আগের বারের চেয়ে আসন কমবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র। তবে ফের একবার নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পাবে গেরুয়া শিবির। ২০২৪ লোকসভা ভোটের প্রায় এক বছর আগে এমনটাই দাবি করা হয়েছে একটি সমীক্ষায়।

ইন্ডিয়া টুডে (India Today)-র সঙ্গে এই নিয়ে সমীক্ষা চালিয়েছে বেসরকারি সমীক্ষক সংস্থা সি-ভোটার (C-Voter)। এর পোশাকি নাম মুড অব দ্য নেশন (Mood of the Nation)। সমীক্ষকদের দাবি, তারা মোট ১ লক্ষ ৩৯ হাজার মানুষের সঙ্গে কথা বলেছেন তাঁরা। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে কোন রাজনৈতিক দল জনগণের মনে কতটা প্রভাব ফেলছে, সেটা জেনে নেওয়াই ছিল তাদের সমীক্ষার উদ্দেশ্য।

বিশ্লেষকদের মতে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে, রাজনৈতিক দলগুলির বিষয়ে জনমতের পরিবর্তন দেখা যাচ্ছে। সমীক্ষায় দেখা গিয়েছে বিজেপির জনপ্রিয়তায় টান পড়ছে। একই সঙ্গে কংগ্রেসের জনপ্রিয়তা বেড়েছে। লোকসভা নির্বাচনের প্রায় এক বছর বাকি থাকায় দেশের রাজনৈতিক চিত্র পাল্টে যাওয়ার সম্ভাবনা জোরালো হচ্ছে।

সমীক্ষাটি বলছে, এখনই যদি নির্বাচন হয় তবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৯৮টি আসন জিতবে। যেখানে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ১৫৩টি আসন পেতে পারে। দেখা গেছে ৯২টি আসন অন্য দলের খাতায় যাচ্ছে।

বলে রাখা ভালো, মাসছয়েক আগে একই ধরনের একটি সমীক্ষা চালিয়েছিল সি-ভোটার। সেখানে দেখা গিয়েছিল, এনডিএ-র ঝুলিতে যেতে পারে ৩০৭টি আসন। কংগ্রেস পেতে পারে ১২৫টি। সেই জায়গায় অন্যান্য দলের দখলে থাকতে পারে ১১১টি আসন। সেই সমীক্ষার সঙ্গে এ বারের সমীক্ষার তুলনা করলে দেখা যাচ্ছে, ৯টি আসন হারাতে হচ্ছে বিজেপি-কে। বিপরীতে ২৮টি আসন বাড়ছে কংগ্রেসের। অন্যান্য দলের ক্ষেত্রেও ১৯টি আসন বাড়তে দেখা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, এই সময়কালে কংগ্রেসের জনপ্রিয়তা বেড়েছে।

প্রসঙ্গত, এই সমীক্ষা অনুযায়ী, ২০২৪-র ভোটে ২৮৩ আসন পাবে বিজেপি। ফলে ২০১৯-র তুলনায় ২০টি আসন কমবে বিজেপির। সেবারের নির্বাচনে একাই ৩০৩টি আসন পেয়েছিল বিজেপি।

সাম্প্রতিকতম

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

এখনও বেপাত্তা ‘তারক মেহতা…’র অভিনেতা গুরুচরণ সিং, পুলিশের সন্দেহ ‘উধাও’ হওয়ার ছক নিজেই কষেছিলেন

খবর অনলাইন ডেস্ক: জনপ্রিয় টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র এক অত্যন্ত জনপ্রিয়...

সন্দেশখালির ‘স্টিং অপারেশন’ ভিডিও নিয়ে তোলপাড় রাজ্য, কী আছে ওই ভিডিয়োয়

কলকাতা: সন্দেশখালিতে নারী নির্যাতন, ধর্ষণের অভিযোগ মিথ্যা, ভুয়ো। শনিবার সকালে ভাইরাল হওয়া ভিডিয়োতে এমনই...

‘কুশীলব’ আয়োজিত ‘বর্ষবরণ, ১৪৩১’-এর অনুষ্ঠানে মন কাড়ল শ্রুতিনাটক ‘প্রথম পার্থ’

অজন্তা চৌধুরী বাইরে গ্রীষ্মের তীব্র দহন, আর ভিতরে চলছে ‘বর্ষবরণ, ১৪৩১’। দক্ষিণ কলকাতার বিড়লা অ্যাকাডেমি...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...