Homeখবরদেশ২০২৪-এ আসন কমবে বিজেপির, বলছে সমীক্ষা

২০২৪-এ আসন কমবে বিজেপির, বলছে সমীক্ষা

প্রকাশিত

এখনই লোকসভা ভোট হলে আগের বারের চেয়ে আসন কমবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র। তবে ফের একবার নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পাবে গেরুয়া শিবির। ২০২৪ লোকসভা ভোটের প্রায় এক বছর আগে এমনটাই দাবি করা হয়েছে একটি সমীক্ষায়।

ইন্ডিয়া টুডে (India Today)-র সঙ্গে এই নিয়ে সমীক্ষা চালিয়েছে বেসরকারি সমীক্ষক সংস্থা সি-ভোটার (C-Voter)। এর পোশাকি নাম মুড অব দ্য নেশন (Mood of the Nation)। সমীক্ষকদের দাবি, তারা মোট ১ লক্ষ ৩৯ হাজার মানুষের সঙ্গে কথা বলেছেন তাঁরা। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে কোন রাজনৈতিক দল জনগণের মনে কতটা প্রভাব ফেলছে, সেটা জেনে নেওয়াই ছিল তাদের সমীক্ষার উদ্দেশ্য।

বিশ্লেষকদের মতে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে, রাজনৈতিক দলগুলির বিষয়ে জনমতের পরিবর্তন দেখা যাচ্ছে। সমীক্ষায় দেখা গিয়েছে বিজেপির জনপ্রিয়তায় টান পড়ছে। একই সঙ্গে কংগ্রেসের জনপ্রিয়তা বেড়েছে। লোকসভা নির্বাচনের প্রায় এক বছর বাকি থাকায় দেশের রাজনৈতিক চিত্র পাল্টে যাওয়ার সম্ভাবনা জোরালো হচ্ছে।

সমীক্ষাটি বলছে, এখনই যদি নির্বাচন হয় তবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৯৮টি আসন জিতবে। যেখানে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ১৫৩টি আসন পেতে পারে। দেখা গেছে ৯২টি আসন অন্য দলের খাতায় যাচ্ছে।

বলে রাখা ভালো, মাসছয়েক আগে একই ধরনের একটি সমীক্ষা চালিয়েছিল সি-ভোটার। সেখানে দেখা গিয়েছিল, এনডিএ-র ঝুলিতে যেতে পারে ৩০৭টি আসন। কংগ্রেস পেতে পারে ১২৫টি। সেই জায়গায় অন্যান্য দলের দখলে থাকতে পারে ১১১টি আসন। সেই সমীক্ষার সঙ্গে এ বারের সমীক্ষার তুলনা করলে দেখা যাচ্ছে, ৯টি আসন হারাতে হচ্ছে বিজেপি-কে। বিপরীতে ২৮টি আসন বাড়ছে কংগ্রেসের। অন্যান্য দলের ক্ষেত্রেও ১৯টি আসন বাড়তে দেখা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, এই সময়কালে কংগ্রেসের জনপ্রিয়তা বেড়েছে।

প্রসঙ্গত, এই সমীক্ষা অনুযায়ী, ২০২৪-র ভোটে ২৮৩ আসন পাবে বিজেপি। ফলে ২০১৯-র তুলনায় ২০টি আসন কমবে বিজেপির। সেবারের নির্বাচনে একাই ৩০৩টি আসন পেয়েছিল বিজেপি।

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।