Homeখবরদেশকিউআর কোড স্ক্যান করলেই ইউপিআই দিয়ে লেনদেন করা যাবে ই-রুপি, জানুন বিস্তারিত

কিউআর কোড স্ক্যান করলেই ইউপিআই দিয়ে লেনদেন করা যাবে ই-রুপি, জানুন বিস্তারিত

প্রকাশিত

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা বা ই-রুপি লেনদেন এখন আরও সহজ। ইউপিআই (UPI) স্ক্যানের মাধ্যমেই এখন ডিজিটাল রুপি পেমেন্ট করা শুরু হয়েছে। গ্রাহকদের জন্য সুবিধা দিচ্ছে দেশের বিভিন্ন ব্যাঙ্ক। এই সুবিধার নাম দেওয়া হয়েছে ইউপিআই ইন্টার-অপারেবিলিটি পরিষেবা (UPI interoperability Service)।

ই-রুপি কী

ই-রুপি (eRupee) হল আমরা যে নোট লেনদেনের জন্য ব্যবহার করি তার ডিজিটাল রূপ। এর জন্য ব্যবহারকারীর ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকা জরুরি নয়। এই টাকা ম্যানিব্যাগের বদলে থাকবে আপনার মোবাইলের ডিজিটাল ওয়ালেটে। নির্দিষ্ট ব্যাঙ্কগুলির ই-টাকার ওয়ালেট আপনাকে মোবাইলে ডাউনলোড করতে হবে।

আপনার টাকা আপনি ই-টাকায় বদলে এই ওয়ালেটে রাখতে পারবেন এবং তা ব্যবহার করতে পারবেন প্রথাগত টাকা লেনদেন যে ভাবে করেন সে ভাবেই। শুধু ম্যানিব্যাগ থেকে নোট না বার করে আপনার ওয়ালেট থেকে অন্যের ওয়ালেটে তা পাঠিয়ে দিতে হবে।

ব্যাঙ্কের অ্যাকাউন্টেও নোটের বদলে ই-টাকা জমা দিতে পারবেন। এখন যে ভাবে কিউআর কোড (QR Code) স্ক্যান করে আপনি ওয়ালেট থেকে টাকা দেন, ঠিক সে ভাবেই লেনদেন করতে পারবেন। অথবা প্রাপকের ওয়ালেট আইডি-তে পাঠাতে পারবেন ই-রুপি। সুবিধাটা হল এই লেনদেন ব্যাঙ্কের অ্যাকাউন্ট নির্ভর নয়। নগদে যে ভাবে বাজার করেন, সে ভাবেই ব্যবহার করবেন এই ওয়ালেট। ফারাক হবে শুধু মাধ্যমের।

ইউপিআই-এর মাধ্যমে কী ভাবে ই-রুপি লেনদেন করবেন

বলে রাখা ভালো, বর্তমানে ডিজিটাল রুপি একটি পাইলট প্রকল্প হিসাবে চালাচ্ছে কয়েকটি ব্যাঙ্ক। এমন পরিস্থিতিতে, আপনি যদি ই-রুপি নেটওয়ার্কে যোগদানের জন্য ব্যাঙ্কগুলি থেকে আমন্ত্রণ পেয়ে থাকেন তবেই এটা ব্যবহার করতে পারেন। এর জন্য গ্রাহকদের গুগল প্লে স্টোর বা অ্যাপল আইওএস থেকে নিজের ব্যাঙ্কের ডিজিটাল রুপি অ্যাপ ডাউনলোড করতে হবে।

১. এর পরে আপনাকে মোবাইল নম্বরের মাধ্যমে রেজিস্টার করতে হবে। মনে রাখবেন যে মোবাইল নম্বর দিয়ে আপনি অ্যাপে নিজেকে নিবন্ধন করছেন সেই সিমটি আপনার মোবাইলে ইনস্টল করা উচিত।

২. আরও প্রমাণীকরণের জন্য আঙুলের ছাপ বা পিন সিলেক্ট করতে হবে। ডেবিট কার্ডের তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন। এক বার রেজিস্টার হয়ে গেলে আপনি পিএনবি ডিজিটাল রুপি ব্যবহার করতে পারবেন।

৩. লগইন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে, আপনি মোট চারটি অপশন দেখতে পাবেন। এতে রয়েছে সেন্ড, কালেক্ট, লোড এবং রিডিম অপশন।

৪. ডিজিটাল মুদ্রায় আপনি ফিজিকাল ​​মুদ্রার মতো একই মূল্য পাবেন। লোড বিকল্পটি সিলেক্ট করলে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ডিজিটাল ওয়ালেটে টাকা আপলোড করা হবে। মনে রাখবেন যে ইউপিআই অ্যাকাউন্টের বিপরীতে, এই মোডে টাকা সরাসরি অ্যাকাউন্ট থেকে কাটা হবে না।

৫. প্রথমে আপনাকে ওয়ালেটে টাকা আপলোড করতে হবে এবং তার পরেই আপনি ইউপিআই কিউআর কোড স্ক্যান করে সহজেই ডিজিটাল টাকা লেনদেন করতে পারবেন।

কোন কোন ব্যাঙ্ক এই পরিষেবা দিচ্ছে

ইতিমধ্যেই, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI), পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB), এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank), ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া (UBI) এবং ব্যাঙ্ক অফ বরোদা (BOB), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank), কানাড়া ব্যাঙ্ক (Canara Bank), ইয়েস ব্যাঙ্ক (Yes Bank), কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক Kotak Mahindra Bank)-এর মতো বিভিন্ন ব্যাঙ্ক এই পরিষেবা চালু করেছে।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এই সিস্টেমটি খুবই সহজ। এচাকে গ্রাহক-বান্ধব করা হয়েছে। স্বাভাবিক ভাবেই জেনে রাখা ভালো, ডিজিটাল রুপি কী এবং কীভাবে এটি ইউপিআই কিউআর (UPI QR) কোডের মাধ্যমে স্ক্যান করে লেনদেন করা যায়।

আরও পড়ুন: কলকাতা ট্র্যাফিক পুলিশে বিশেষ হেলমেট, জানুন বিশেষত্ব

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...