Homeখবরদেশকিউআর কোড স্ক্যান করলেই ইউপিআই দিয়ে লেনদেন করা যাবে ই-রুপি, জানুন বিস্তারিত

কিউআর কোড স্ক্যান করলেই ইউপিআই দিয়ে লেনদেন করা যাবে ই-রুপি, জানুন বিস্তারিত

প্রকাশিত

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা বা ই-রুপি লেনদেন এখন আরও সহজ। ইউপিআই (UPI) স্ক্যানের মাধ্যমেই এখন ডিজিটাল রুপি পেমেন্ট করা শুরু হয়েছে। গ্রাহকদের জন্য সুবিধা দিচ্ছে দেশের বিভিন্ন ব্যাঙ্ক। এই সুবিধার নাম দেওয়া হয়েছে ইউপিআই ইন্টার-অপারেবিলিটি পরিষেবা (UPI interoperability Service)।

ই-রুপি কী

ই-রুপি (eRupee) হল আমরা যে নোট লেনদেনের জন্য ব্যবহার করি তার ডিজিটাল রূপ। এর জন্য ব্যবহারকারীর ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকা জরুরি নয়। এই টাকা ম্যানিব্যাগের বদলে থাকবে আপনার মোবাইলের ডিজিটাল ওয়ালেটে। নির্দিষ্ট ব্যাঙ্কগুলির ই-টাকার ওয়ালেট আপনাকে মোবাইলে ডাউনলোড করতে হবে।

আপনার টাকা আপনি ই-টাকায় বদলে এই ওয়ালেটে রাখতে পারবেন এবং তা ব্যবহার করতে পারবেন প্রথাগত টাকা লেনদেন যে ভাবে করেন সে ভাবেই। শুধু ম্যানিব্যাগ থেকে নোট না বার করে আপনার ওয়ালেট থেকে অন্যের ওয়ালেটে তা পাঠিয়ে দিতে হবে।

ব্যাঙ্কের অ্যাকাউন্টেও নোটের বদলে ই-টাকা জমা দিতে পারবেন। এখন যে ভাবে কিউআর কোড (QR Code) স্ক্যান করে আপনি ওয়ালেট থেকে টাকা দেন, ঠিক সে ভাবেই লেনদেন করতে পারবেন। অথবা প্রাপকের ওয়ালেট আইডি-তে পাঠাতে পারবেন ই-রুপি। সুবিধাটা হল এই লেনদেন ব্যাঙ্কের অ্যাকাউন্ট নির্ভর নয়। নগদে যে ভাবে বাজার করেন, সে ভাবেই ব্যবহার করবেন এই ওয়ালেট। ফারাক হবে শুধু মাধ্যমের।

ইউপিআই-এর মাধ্যমে কী ভাবে ই-রুপি লেনদেন করবেন

বলে রাখা ভালো, বর্তমানে ডিজিটাল রুপি একটি পাইলট প্রকল্প হিসাবে চালাচ্ছে কয়েকটি ব্যাঙ্ক। এমন পরিস্থিতিতে, আপনি যদি ই-রুপি নেটওয়ার্কে যোগদানের জন্য ব্যাঙ্কগুলি থেকে আমন্ত্রণ পেয়ে থাকেন তবেই এটা ব্যবহার করতে পারেন। এর জন্য গ্রাহকদের গুগল প্লে স্টোর বা অ্যাপল আইওএস থেকে নিজের ব্যাঙ্কের ডিজিটাল রুপি অ্যাপ ডাউনলোড করতে হবে।

১. এর পরে আপনাকে মোবাইল নম্বরের মাধ্যমে রেজিস্টার করতে হবে। মনে রাখবেন যে মোবাইল নম্বর দিয়ে আপনি অ্যাপে নিজেকে নিবন্ধন করছেন সেই সিমটি আপনার মোবাইলে ইনস্টল করা উচিত।

২. আরও প্রমাণীকরণের জন্য আঙুলের ছাপ বা পিন সিলেক্ট করতে হবে। ডেবিট কার্ডের তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন। এক বার রেজিস্টার হয়ে গেলে আপনি পিএনবি ডিজিটাল রুপি ব্যবহার করতে পারবেন।

৩. লগইন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে, আপনি মোট চারটি অপশন দেখতে পাবেন। এতে রয়েছে সেন্ড, কালেক্ট, লোড এবং রিডিম অপশন।

৪. ডিজিটাল মুদ্রায় আপনি ফিজিকাল ​​মুদ্রার মতো একই মূল্য পাবেন। লোড বিকল্পটি সিলেক্ট করলে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ডিজিটাল ওয়ালেটে টাকা আপলোড করা হবে। মনে রাখবেন যে ইউপিআই অ্যাকাউন্টের বিপরীতে, এই মোডে টাকা সরাসরি অ্যাকাউন্ট থেকে কাটা হবে না।

৫. প্রথমে আপনাকে ওয়ালেটে টাকা আপলোড করতে হবে এবং তার পরেই আপনি ইউপিআই কিউআর কোড স্ক্যান করে সহজেই ডিজিটাল টাকা লেনদেন করতে পারবেন।

কোন কোন ব্যাঙ্ক এই পরিষেবা দিচ্ছে

ইতিমধ্যেই, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI), পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB), এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank), ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া (UBI) এবং ব্যাঙ্ক অফ বরোদা (BOB), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank), কানাড়া ব্যাঙ্ক (Canara Bank), ইয়েস ব্যাঙ্ক (Yes Bank), কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক Kotak Mahindra Bank)-এর মতো বিভিন্ন ব্যাঙ্ক এই পরিষেবা চালু করেছে।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এই সিস্টেমটি খুবই সহজ। এচাকে গ্রাহক-বান্ধব করা হয়েছে। স্বাভাবিক ভাবেই জেনে রাখা ভালো, ডিজিটাল রুপি কী এবং কীভাবে এটি ইউপিআই কিউআর (UPI QR) কোডের মাধ্যমে স্ক্যান করে লেনদেন করা যায়।

আরও পড়ুন: কলকাতা ট্র্যাফিক পুলিশে বিশেষ হেলমেট, জানুন বিশেষত্ব

সাম্প্রতিকতম

প্রথম দফায়  গডকড়ী, রিজিজু সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...

আগামী কয়েক দিন গরম আরও বাড়তে পারে, কিন্তু গরম পড়াও দরকার

শ্রয়ণ সেন যতই হাহাকার করুন না কেন, গরমকালে গরমই পড়া দরকার। এ বছর মার্চ মাস...

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

আরও পড়ুন

প্রথম দফায়  গডকড়ী, রিজিজু সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...

৫০ বছরে একজনও ডিঙোতে পারেননি লোকসভার চৌকাঠ, এই প্রথম একসঙ্গে ভোটে লড়ছেন জেএনইউ-র ৩ ছাত্রনেতা

ছাত্র-রাজনীতির কি কোনো প্রয়োজন আছে? এমন প্রশ্নের উত্তর খুঁজতে অব্যাহত তর্ক-বিতর্ক। তবে, দেশের রাজনীতিতে...