Homeখবরদেশচলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি আসনে ভোট নেওয়া হচ্ছে। এর মধ্যে পশ্চিমবঙ্গের ৮টি কেন্দ্র রয়েছে। দেখে নেওয়া যাক এ দিনের ভোটে নজর রয়েছে কোন কোন কেন্দ্রের দিকে এবং কাদের ভাগ্য নির্ধারিত হচ্ছে।  

দিল্লি – কানহাইয়া কুমার, মনোজ তিওয়ারি, বাঁশুরি স্বরাজ

দিল্লির ৭টি কেন্দ্রেই শনিবার ভোট নেওয়া হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য উত্তর পূর্ব দিল্লি এবং নিউ দিল্লি কেন্দ্র। উত্তর পূর্ব দিল্লি থেকে লড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কট্টর সমালোচক প্রাক্তন ছাত্রনেতা কানহাইয়া কুমার। কংগ্রেস প্রার্থী কানহাইয়া কুমারের বিরুদ্ধে লড়ছেন ভোজপুরী চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক বিজেপি প্রার্থী মনোজ তিওয়ারি। মনোজ তিওয়ারি বর্তমান সাংসদ। এই মনোজ তিওয়ারি গত ২০১৯-এর নির্বাচনে দিল্লির তিনবারের মুখ্যমন্ত্রী কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিতকে সাড়ে ৩ লক্ষেরও বেশি ভোটে হারিয়েছিলেন।   

নিউ দিল্লি কেন্দ্রে লড়ছেন প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কন্যা বাঁশুরি স্বরাজ। ৪০ বছরের বিজেপি প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন আপ-এর সোমনাথ ভারতি।

হরিয়ানা – নবীন জিন্দল, মনোহর লাল খট্টর, রাজ বব্বর

২০১৯-এর নির্বাচনে বিজেপি-হাওয়া ভাসিয়ে দিয়েছিল হরিয়ানা। কিন্তু এর পর গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়ে গিয়েছে। কৃষক আন্দোলন যে ভাবে দমন করেছে বিজেপি শাসিত সরকার তাতে ব্যাপক ক্ষোভ দানা বেঁধেছে এই রাজ্যে। লোকসভায় ১০টি আসন রয়েছে হরিয়ানা থেকে। শনিবার সব ক’টি কেন্দ্রেই ভোট নেওয়া হচ্ছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ আসন হল কুরুক্ষেত্র, গুরগাঁও এবং কর্নাল।

কুরুক্ষেত্র কেন্দ্র থেকে তৃতীয়বারের জন্য লড়ছেন শিল্পপতি নবীন জিন্দল। এবার তিনি বিজেপি প্রার্থী। গত দুটি লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী হিসাবে লড়ে পরাজিত হয়েছিলেন। এবার কংগ্রেস ছেড়ে বিজেপিতে ঢুকে তৃতীয়বারের জন্য ভাগ্য পরীক্ষা করছেন। তাঁকে লড়তে হচ্ছে প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী দেবীলালের নাতি, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালার পুত্র ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের অভয় সিং চৌতালার বিরুদ্ধে। এই কেন্দ্রে আপ-এর প্রার্থী রয়েছেন সুশীল কুমার গুপ্তা।

কর্নাল কেন্দ্রে বিজেপির হয়ে লড়ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। তাঁর বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী সতপাল ব্রহ্মচারী। চলচ্চিত্রাভিনেতা রাজ বব্বর এবারও ভোটে লড়ছেন। তিনি কংগ্রেস প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাংসদ এবং কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী বিজেপির রাও ইন্দরজিত সিংয়ের বিরুদ্ধে।

জম্মু-কাশ্মীর – মেহবুবা মুফতি

শনিবার জম্মু-কাশ্মীরে শেষ দফার ভোট। কেন্দ্রশাসিত অঞ্চলে ৫টি লোকসভা আসন। এ দিন ভোট নেওয়া হচ্ছে অনন্তনাগ-রাজৌরি কেন্দ্রে। এই কেন্দ্রে লড়ছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী পিপলস্‌ ডেমোক্র্যাটিক পার্টির মেহবুবা মুফতি। তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন ন্যাশনাল কনফারেন্সের মিয়াঁ আলতাফ আহমেদ।

উত্তরপ্রদেশ – মানেকা গান্ধী, দীনেশ লাল যাদব নিরাহুয়া  

লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় শনিবার উত্তরপ্রদেশের ১৪টি আসনে ভোট নেওয়া হচ্ছে। এর মধ্যে বিশেষ ভাবে উল্লেখযোগ্য আজমগড় এবং সুলতানপুর। জনপ্রিয় ভোজপুরী অভিনেতা দীনেশ লাল যাদব নিরাহুয়া ২০১৯-এর নির্বাচনে বিজেপি প্রার্থী হিসাবে পূর্ব উত্তরপ্রদেশের আজমগড় কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছিলেন। এবারেও তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁর বিরুদ্ধে লড়ছেন সমাজবাদী পার্টির প্রার্থী ধর্মেন্দ্র যাদব। তিনি মুলায়ম সিংহ যাদবের ভাইপো। এই কেন্দ্র থেকে আগে মুলায়ম সিংহ, তাঁর পুত্র অখিলেশ যাদব নির্বাচিত হয়েছিলেন।

এই রাজ্যের আর-একটি গুরুত্বপূর্ণ আসন সুলতানপুর। এই কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন নেহরু-গান্ধী পরিবারের পুত্রবধূ গতবারের সাংসদ মানেকা গান্ধী। তিনি বিজেপির হয়ে লড়ছেন। তাঁর বিরুদ্ধে প্রার্থী রয়েছেন কংগ্রেসের ড. সঞ্জয় সিন এবং বসপার চন্দ্র ভদ্র সিংহ।

পশ্চিমবঙ্গ – অভিজিৎ গঙ্গোপাধ্যায়

শনিবার পশ্চিমবঙ্গের ৮টি আসনে ভোট হচ্ছে। এর মধ্যে সকলের নজর রয়েছে তমলুক আসনের দিকে। এখান থেকেই প্রতিদ্বন্দ্বিতা করছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

হাইকোর্টে রাজ্য সরকারের বিরুদ্ধে রায় দিয়ে পাদপ্রদীপের আলোয় আসেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিন্তু এর পর তিনি যে বিজেপিতে ভিড়ে গিয়ে লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন তা কার্যত কেউই ভাবতে পারেননি। এই বিতর্কিত প্রাক্তন বিচারপতিকে লড়তে হচ্ছে জনপ্রিয় আইনজীবী সিপিএমের সায়ন বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল কংগ্রেসের দেবাংশু ভট্টাচার্যের বিরুদ্ধে।

আরও পড়ুন 

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট       

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা: কার গাফিলতি? উঠে আসছে একাধিক প্রশ্ন

সোমবার সকালে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের মর্মান্তিক দুর্ঘটনায় কার গাফিলতি তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। রাঙাপানি...

আরও পড়ুন

‘বিপদের দিনে পাশে দাঁড়ানো’ ওয়েনাড়কে বিদায়, আসন বোনকে ছেড়ে রায়বরেলির সাংসদ থাকবেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী রায়বরেলি আসন ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এবং ওয়েনাড় থেকে তাঁর...

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই...

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...