Homeখবরদেশএলপিজি সিলিন্ডারে আবারও ভরতুকি বাড়ল, কারা পাবেন এই সুবিধা

এলপিজি সিলিন্ডারে আবারও ভরতুকি বাড়ল, কারা পাবেন এই সুবিধা

প্রকাশিত

সামনে উৎসবের মরশুম। তার আগে কিছুটা হলেও স্বস্তি রান্নাঘরে। আর্থিক ভাবে দুর্বল শ্রেণির জন্য বিশেষ ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গ্যাস সিলিন্ডারে ভরতুকি বাড়িয়ে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের স্বস্তি দিয়েছে সরকার। এ বার ভরতুকির পরিমাণ বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে। সম্প্রতি, রাখীবন্ধন এবং ওনামের উৎসবে, কেন্দ্রীয় মন্ত্রীসভা উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য এলপিজি ভরতুকি ২০০ টাকা বাড়িয়েছিল। আজ সেটাই ১০০ টাকা বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে।

২০২২ সালের মে মাসের পর থেকে উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য এক বছরে ১২টি সিলিন্ডারে ভরতুকি দেওয়া শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। প্রতি সিলিন্ডারে ২০০ টাকা করে ভরতুকি দেওয়া শুরু হয় সেসময়। এর মেয়াদ বাড়িয়ে করা হয়েছিল ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত। এর পরে সরকারের তরফে, গত আগস্ট মাসে আরও ২০০ টাকা ভরতুকি ঘোষণা করা হয়। ফলে এই সিলিন্ডারের দাম কমে হয় ৭০০ টাকা। এ দিন আরও ১০০ টাকা ভরতুকি যুক্ত হওয়ার কারণে মহিলাদের জন্য এই এলপিজি সিলিন্ডার ৬০০ টাকায় পাওয়া যাবে।

এ দিন মন্ত্রীসভার বৈঠকের পরে সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, “প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে, মন্ত্রীসভা রাখীবন্ধন এবং ওনাম উপলক্ষে এলপিজি সিলিন্ডারের দামে ২০০ টাকা ভরতুকি দিয়েছিল। সাধারণ সিলিন্ডারের দাম কমে হয়েছিল ৯০০ টাকা, যেখানে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা ৭০০ টাকায় এই সিলিন্ডার পাচ্ছেন। এ বার উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা ৩০০ টাকা ভরতুকি পাবেন, অর্থাৎ তাঁরা এখন ৬০০ টাকায় গ্যাস সিলিন্ডার পাবেন।”

উজ্জ্বলা প্রকল্পের অধীনে, ভরতুকির টাকা সরাসরি যোগ্য সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হয়। উজ্জ্বলা যোজনার মেয়াদ এবং ভরতুকি বাড়ানোর মূল উদ্দেশ্য হল প্রকল্পের সুবিধাভোগীদের কিছুটা হলেও স্বস্তি দেওয়া।

পিএমইউওয়াই প্রথম উত্তরপ্রদেশের বালিয়ায় চালু হয় ২০১৬ সালে। এই প্রকল্পটি পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সহযোগিতায় পরিচালিত হচ্ছে, যা মূলত মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে দরিদ্রদের জন্য নিখরচায় রান্নার গ্যাস সংযোগ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। বিপিএল পরিবারভুক্ত মহিলারা উজ্জ্বলা যোজনায় আবেদন করতে পারেন। এই সুবিধা পাওয়া যাবে বছরের ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে।

আরও পড়ুন: বৃষ্টি থামার লক্ষণ নেই, কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতি! আবহাওয়ার ভোলবদল কবে

সাম্প্রতিকতম

খনিজ পদার্থের উপর কর নির্ধারণের অধিকার রাজ্যগুলির, সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়

খনিজ পদার্থ উত্তোলনের ক্ষেত্রে কর নির্ধারণের সাংবিধানিক অধিকার রাজ্যগুলির রয়েছে বলে বৃহস্পতিবার এক ঐতিহাসিক...

কলকাতার চার মেট্রোর জন্য বাজেট-বরাদ্দ ৪ হাজার কোটি টাকারও বেশি

খবর অনলাইন ডেস্ক: এবারের কেন্দ্রীয় বাজেটে কলকাতার চারটি মেট্রো প্রকল্পের জন্য ৪ হাজার কোটি...

চিনু দত্তগুপ্ত মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে প্রকৃতি ও বন্যপ্রাণী উৎসব

অজন্তা চৌধুরী চিনু দত্তগুপ্ত মেমোরিয়াল ফাউন্ডেশনের আয়োজনে কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটিতে (কেসিসি, KCC) ৫ থেকে...

মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে শূন্যপদে নিয়োগ, কীভাবে করবেন আবেদন

২৯ জুলাই ইন্টারভিউ নেওয়া হবে। দুপুর ১২টা থেকে ইন্টারভিউ নেওয়া হবে।

আরও পড়ুন

খনিজ পদার্থের উপর কর নির্ধারণের অধিকার রাজ্যগুলির, সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়

খনিজ পদার্থ উত্তোলনের ক্ষেত্রে কর নির্ধারণের সাংবিধানিক অধিকার রাজ্যগুলির রয়েছে বলে বৃহস্পতিবার এক ঐতিহাসিক...

‘বৈষম্যমূলক’ বাজেট! সংসদে বিক্ষোভ বিরোধী জোট ‘ইন্ডিয়া’র

২০২৪ সালের কেন্দ্রীয় বাজেট নিয়ে বিরোধী জোট 'ইন্ডিয়া'র সাংসদরা বুধবার সংসদ প্রাঙ্গণে বিক্ষোভ...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?