Homeখবরদেশএলপিজি সিলিন্ডারে আবারও ভরতুকি বাড়ল, কারা পাবেন এই সুবিধা

এলপিজি সিলিন্ডারে আবারও ভরতুকি বাড়ল, কারা পাবেন এই সুবিধা

প্রকাশিত

সামনে উৎসবের মরশুম। তার আগে কিছুটা হলেও স্বস্তি রান্নাঘরে। আর্থিক ভাবে দুর্বল শ্রেণির জন্য বিশেষ ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গ্যাস সিলিন্ডারে ভরতুকি বাড়িয়ে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের স্বস্তি দিয়েছে সরকার। এ বার ভরতুকির পরিমাণ বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে। সম্প্রতি, রাখীবন্ধন এবং ওনামের উৎসবে, কেন্দ্রীয় মন্ত্রীসভা উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য এলপিজি ভরতুকি ২০০ টাকা বাড়িয়েছিল। আজ সেটাই ১০০ টাকা বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে।

২০২২ সালের মে মাসের পর থেকে উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য এক বছরে ১২টি সিলিন্ডারে ভরতুকি দেওয়া শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। প্রতি সিলিন্ডারে ২০০ টাকা করে ভরতুকি দেওয়া শুরু হয় সেসময়। এর মেয়াদ বাড়িয়ে করা হয়েছিল ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত। এর পরে সরকারের তরফে, গত আগস্ট মাসে আরও ২০০ টাকা ভরতুকি ঘোষণা করা হয়। ফলে এই সিলিন্ডারের দাম কমে হয় ৭০০ টাকা। এ দিন আরও ১০০ টাকা ভরতুকি যুক্ত হওয়ার কারণে মহিলাদের জন্য এই এলপিজি সিলিন্ডার ৬০০ টাকায় পাওয়া যাবে।

এ দিন মন্ত্রীসভার বৈঠকের পরে সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, “প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে, মন্ত্রীসভা রাখীবন্ধন এবং ওনাম উপলক্ষে এলপিজি সিলিন্ডারের দামে ২০০ টাকা ভরতুকি দিয়েছিল। সাধারণ সিলিন্ডারের দাম কমে হয়েছিল ৯০০ টাকা, যেখানে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা ৭০০ টাকায় এই সিলিন্ডার পাচ্ছেন। এ বার উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা ৩০০ টাকা ভরতুকি পাবেন, অর্থাৎ তাঁরা এখন ৬০০ টাকায় গ্যাস সিলিন্ডার পাবেন।”

উজ্জ্বলা প্রকল্পের অধীনে, ভরতুকির টাকা সরাসরি যোগ্য সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হয়। উজ্জ্বলা যোজনার মেয়াদ এবং ভরতুকি বাড়ানোর মূল উদ্দেশ্য হল প্রকল্পের সুবিধাভোগীদের কিছুটা হলেও স্বস্তি দেওয়া।

পিএমইউওয়াই প্রথম উত্তরপ্রদেশের বালিয়ায় চালু হয় ২০১৬ সালে। এই প্রকল্পটি পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সহযোগিতায় পরিচালিত হচ্ছে, যা মূলত মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে দরিদ্রদের জন্য নিখরচায় রান্নার গ্যাস সংযোগ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। বিপিএল পরিবারভুক্ত মহিলারা উজ্জ্বলা যোজনায় আবেদন করতে পারেন। এই সুবিধা পাওয়া যাবে বছরের ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে।

আরও পড়ুন: বৃষ্টি থামার লক্ষণ নেই, কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতি! আবহাওয়ার ভোলবদল কবে

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...