Homeখবরদেশপিছিয়ে গেল এথিক্স কমিটির বৈঠক, তোপ মহুয়া মৈত্রের

পিছিয়ে গেল এথিক্স কমিটির বৈঠক, তোপ মহুয়া মৈত্রের

প্রকাশিত

কলকাতা: মঙ্গলবার নয়, আগামী বৃহস্পতিবার বসতে চলেছে সংসদের এথিক্স কমিটির বৈঠক। এ প্রসঙ্গে কমিটির ভূমিকা নিয়ে ফের প্রশ্ন তুলেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং গৌতম আদানিকেও কটাক্ষ করেছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘‘মোদী এবং আদানি এতটা ভীত!’’

‘ঘুষ নিয়ে প্রশ্ন’ করার অভিযোগে এর আগে গত ২ নভেম্বর এথিক্স কমিটিতে হাজিরা দেন মহুয়া। মঙ্গলবার বৈঠকে আবারও বসার কথা ছিল এথিক্স কমিটির। সেটাই পিছিয়ে গেল আগামী বৃহস্পতিবার (৯ নভেম্বর‌)। মহুয়া দাবি করেন, ৯ নভেম্বর (বৃহস্পতিবার) কমিটিতে থাকা এক কংগ্রেস সাংসদের মনোয়ন জমা দেওয়ার দিন। এই আবহে যাতে তাঁর পক্ষে কমিটির সদস্য সংখ্যা কম থাকে, সেই ছক কষেই পিছিয়ে দেওয়া হয়েছে কমিটির বৈঠক।

এ ব্যাপারে মহুয়া এক্স (আগের টুইটার)-এ লেখেন, ‘‘নীতি মেনে কোনও খসড়া পেশ করা হয়নি। অথচ তা ‘গ্রহণ’ করা হবে ৯ নভেম্বরের বৈঠকে। সে দিন কংগ্রেসের সাংসদের মনোনয়ন পেশের দিন রয়েছে। তিনি (এথিক্স কমিটির প্যানেলে থাকা কংগ্রেস সাংসদ) থাকতে পারবেন না জেনেই পিছিয়ে দেওয়া হয়েছে বৈঠক। অন্য দিকে, বিজেপি জোটসঙ্গীদের ফোন করছে, যাতে তাঁরা উপস্থিত থাকেন এবং সংখ্যাগরিষ্ঠতা পেয়ে খসড়া গৃহীত হয়। মধ্যপ্রদেশের রাজ্য সভাপতিকে উড়িয়ে আনতে চার্টার্ড বিমানের ব্যবস্থাও করা হয়েছে। মোদী এবং আদানি এতটা ভীত!’’

প্রসঙ্গত, আগের বৈঠকে তাঁকে অশালীন, অনৈতিক এবং ব্যক্তিগত প্রশ্ন করা হয়েছে বলে অভিযোগ করেন তৃণমূল সাংসদ। তাঁর সঙ্গে সুর মিলিয়ে সরব হন অন্য বিরোধী সাংসদরাও। তাঁরাও অভিযোগ করেন, এথিক্স কমিটিতে ‘দ্রৌপদীর বস্ত্রহরণ’ হয়েছে। যার পালটা আবার অভিযোগ আসে বিজেপির তরফ থেকে।

বৈঠক থেকে বেরিয়ে সংবাদমাধ্যমকে মহুয়া বলেন, ‘‘এটা কী ধরনের বৈঠক? ওঁরা নোংরা প্রশ্ন করছেন।’’ মহুয়াকে অনৈতিক এবং অপমানজনক প্রশ্ন করা হয়েছে বলে অভিযোগ করেছেন এথিক্স কমিটির সদস্য, বিএসপির সাংসদ দানিশ আলিও।

অন্য দিকে, এথিক্স কমিটির চেয়ারপার্সন বিনোদ সোনকার বলেছেন, জিজ্ঞাসাবাদ করার সময় সহযোগিতা করেননি মহুয়া। প্রশ্নের জবাব এড়াতে বেরিয়ে যান। তাঁর কথায়, “মহুয়া মৈত্র কমিটির তদন্তে সহযোগিতা করেননি। বিরোধী সদস্যরাও রেগে গিয়ে অভিযোগ তোলেন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন বাকি থাকতেই হঠাৎ বৈঠক থেকে বেরিয়ে যান”। একই সঙ্গে তাঁর অভিযোগ, “প্যানেলের কাজ এবং আমার বিরুদ্ধে আপত্তিকর শব্দ ব্যবহার করা হয়েছে।”

কমিটির আরেক সদস্য অপরাজিতা সারঙ্গী বলেছেন, “দর্শন হীরানন্দানির হলফনামা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে রেগে যান মহুয়া মৈত্র। সেসময় উদ্ধত আচরণ করতে শুরু করেন তিনি”।

আরও পড়ুন: অল্প সময়ের জন্য যুদ্ধ থামাতে প্রস্তুত ইজরায়েল, কারণ জানালেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...