Homeখবরদেশদেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

প্রকাশিত

কেন্দ্র যতই বেকারত্ব কমে যাওয়ার দাবি করুক, পরিসংখ্যান কিন্তু অন্য কথা বলছে। আন্তর্জাতিক শ্রম সংস্থা এবং ইনস্টিটিউট ফর হিউম্যান ডেভেলমেন্টের যৌথ রিপোর্টে দাবি করে হয়েছে দেশে, শিক্ষিত বেকার যুবক-যবতীর সংখ্যা ক্রমশ বেড়ে চলছে। 

এই শতাব্দীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

এই রিপোর্ট একটি উদ্বেগজনক প্রবণতাকে তুলে ধরেছে। যেখানে বলা হয়েছে, বেকার যুবকদের মধ্যে কমপক্ষে মাধ্যমিক শিক্ষা অর্জনকারী শিক্ষিত যুবদের অনুপাত ২০০০ সালে ছিল ৩৫.২ শতাংশ। ২০২২ সালে তা প্রায় দ্বিগুন হয়ে দাঁড়িয়েছে ৬৫.৭ শতাংশে।

মাধ্যমিক শিক্ষার পরে ড্রপআউটের হার বেশি ছিল, বিশেষ করে তুলনামূলক ভাবে নিম্ন আয়ের রাজ্যগুলিতে এবং প্রান্তিক গোষ্ঠীগুলির মধ্যে। রির্পোট অনুযায়ী, উচ্চশিক্ষায় ভর্তির সংখ্যা বৃদ্ধি পাওয়া সত্ত্বেও, বিদ্যালয় ও উচ্চশিক্ষার স্তরে শিক্ষায় উল্লেখযোগ্য ঘাটতি লক্ষ্য করা গেছে । মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন ২৬ মার্চ এটি প্রকাশ করেন ।

সমীক্ষা অনুসারে , ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে যুবক-যুবতীদের কর্মসংস্থান বৃদ্ধি পেয়ে থাকলেও কোভিড মহামারীর বছরগুলিতে তা হ্রাস পেয়েছে । শিক্ষিত যুবক – যুবতীরা অবশ্য এই সময়কালে উল্লেখযোগ্যভাবে উচ্চ মাত্রার বেকারত্বের সম্মুখীন হয়েছিল।

প্রতিবেদেকরা সতর্ক করে দিয়ে জানিয়েছেন, বিষয়টি উপর নজর দেওয়া প্রয়োজন  এবং  যে কারণে এই পরিবর্তন সেই প্রশ্নগুলির মুখোমুখি হওয়া প্রয়োজন।

উল্লেখযোগ্য ভাবে এই সময়কালে মজুরি স্থবির বা হ্রাস পেয়েছে। ২০১৯ সালের পর থেকে শ্রমিক এবং স্বনিযুক্তি ব্যক্তিদের প্রকৃত আয়ে নেতিবাচক প্রবণতা লক্ষ্য করা গিয়েছে। ২০২২ সালে থেকে অদক্ষ শ্রমিকদের একটি উল্লেখযোগ্য অংশ বাধ্যতামূলক ন্যূনতম মজুরি পায়নি ।

রাজ্যগুলিতে কর্মসংস্থানের ফলাফলে উল্লেখযোগ্য বৈচিত্র্য লক্ষ্য করা গিয়েছে। কিছু রাজ্য কর্মসংস্থান সূচকগুলিতে ধারাবাহিকভাবে নিম্ন অবস্থানে রয়েছে । বিহার , উত্তরপ্রদেশ , ওড়িশা , মধ্যপ্রদেশ , ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়ের মতো রাজ্যগুলি আঞ্চলিক নীতির প্রভাবে বছরের পর বছর ধরে দূর্বল কর্মসংস্থান প্রত্যক্ষ করছে।

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।