Homeখবরদেশসাভারকারের মতো সংবেদনশীল বিষয়ে মন্তব্য নয়, উদ্ধব ঠাকরে সরে দাঁড়ানোয় কৌশল বিরোধীদের

সাভারকারের মতো সংবেদনশীল বিষয়ে মন্তব্য নয়, উদ্ধব ঠাকরে সরে দাঁড়ানোয় কৌশল বিরোধীদের

প্রকাশিত

সাভারকারের মতো সংবেদনশীল বিষয় নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকার কৌশল। সোমবার সন্ধ্যায় একটি বৈঠকে এমনই কৌশল নিয়েছেন কংগ্রেস এবং ১৭টি বিরোধী দলের প্রতিনিধিরা। তাৎপর্যপূর্ণ ভাবে, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের বাড়িতে নৈশভোজের ওই বৈঠকে অনুপস্থিত ছিলেন উদ্ধব ঠাকরে। সাভাকরকে নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে বিরক্তি প্রকাশ করেছিলেন তিনি। আর তার পর দিনই বিরোধীদের ওই বৈঠক থেকে নিজেকে সরিয়ে নেন উদ্ধব।

আদালতে দু’বছরের কারাদণ্ডের রায়ের পর রাহুল গাঁধীর সাংসদপদ খারিজের ইস্যুতে একজোটে বিরোধীরা। তবে এরই মধ্যে সাভাকরকে নিয়ে রাহুলের মন্তব্যের প্রতিবাদ করেন শিবসেনা প্রধান উদ্ধব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদবি নিয়ে নিজের মন্তব্যের জন্য দু’বছরের জেল হওয়ার পরে এবং লোকসভায় তাঁর সাংসদপদ খারিজ হওয়ার পরে রাহুল গান্ধী বলেছিলেন, “আমার নাম সাভারকর নয়, ক্ষমা চাইব না”।

এই মন্তব্য ঠাকরের দলকে বিক্ষুব্ধ করে তোলে। এর আগেও রাহুল গান্ধীর মন্তব্য সম্পর্কে আগেও আপত্তি জানিয়েছিল ঠাকরের দল। রবিবার মহারাষ্ট্রের নাসিকে একটি অনুষ্ঠানে উদ্ধব জানান, সাভারকর আমাদের আদর্শ। জোট বজায় রেখে গণতন্ত্র রক্ষার লড়াইয়ে নামা জরুরি বলেও রাহুলকে বার্তা দেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “১৪ বছর ধরে আন্দামানের সেলুলার জেলে অকল্পনীয় অত্যাচার সহ্য করেছেন সাভারকর। আমরা তাঁর এই ত্যাগকে স্মরণে রাখতে চাই”।

বিজেপির প্ররোচনাতেই রাহুল সাভারকর সম্পর্কে ওই মন্তব্য করেছেন বলে দাবি করেন উদ্ধব। মহারাষ্ট্রে বিরোধী জোটে ফাটল ধরার হুঁশিয়ারি দিয়ে এ বার ঠাকরে স্পষ্টতই বলেন, “আমরা সাভারকরের অপমান সহ্য করব না। সাভারকর আমাদের ভগবান। তাঁর প্রতি কোনো অশ্রদ্ধা বরদাস্ত করা হবে না। আমরা একসঙ্গে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছি। কিন্তু আমাদের ঈশ্বরকে অপমান করলে আমরা তা সহ্য করব না।”

সূত্রের খবর, খাড়্গের বাড়িতে ওই নৈশভোজে কংগ্রেস ইঙ্গিত দিয়েছে যে তারা সমমনোভাবারন্ন দলগুলোর অনুভূতি বিবেচনা করবে। রাহুল গান্ধী এবং তাঁর মা সোনিয়া গান্ধীও ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

কংগ্রেস ছাড়াও ডিএমকে, শরদ পওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি, নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড, তেলঙ্গনার ক্ষমতাসীন ভারত রক্ষা সমিতি, আরএস, সিপিএম, সিপিআই, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি, এমডিএমকে, কেসি, তৃণমূল, আরএসপি, আরজেডি, ন্যাশনাল কনফারেন্স, আইইউএমএল, ভিসিকে, সমাজবাদী পার্টি, ঝাড়খণ্ড মুক্তিমোর্চার প্রতিনিধিরাও ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: এক গোলে পিছিয়ে থেকে চেকিয়াকে ২-১ গোলে হারাল পর্তুগাল

পর্তুগাল: ২ (রবিন রানাক, আত্মঘাতী, ফ্রান্সিসকো কনসাইকাও) ...

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু) ...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

বিধ্বংসী আগুনে ভস্মীভুত হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো

খবর অনলাইন ডেস্ক: ভয়াবহ আগুনে ভস্মীভুত হয়ে গেল উত্তরবঙ্গের বিখ্যাত হলং বনবাংলো। মঙ্গলবার রাত...

আরও পড়ুন

দেখুন ভিডিয়ো: উদ্বোধনের আগেই বিহারে ভেঙে গেল ১২ কোটি টাকার নির্মীয়মাণ সেতু

এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। সেতুটি নির্মাণ করা হয়েছিল আরারিয়া জেলার কুরসাকান্তা এবং সিকটি এলাকার মধ্যে যাতায়াতের সুবিধার জন্য।

কেমন করে করবেন উষ্ট্রাসন? শেখালেন প্রধানমন্ত্রী মোদী

আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। এই উপলক্ষে দেশবাসীকে বিশেষ বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র...

‘০.০০০১ শতাংশ গাফিলতি থাকলেও…’ নিট নিয়ে এনটিএ, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

নিট-এ অনিয়ম নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং একাধিক অনিয়মের অভিযোগ তুলে একটি মামলা দায়ের হয় আদালতে। মঙ্গলবার তারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে।