Home খবর দেশ পাইলট প্রশিক্ষণে বেনিয়ম, টাটা গ্রুপের এয়ার এশিয়াকে আর্থিক জরিমানা

পাইলট প্রশিক্ষণে বেনিয়ম, টাটা গ্রুপের এয়ার এশিয়াকে আর্থিক জরিমানা

0

পাইলটদের প্রশিক্ষণ সম্পর্কিত কিছু নিয়ম লঙ্ঘনের জন্য শনিবার টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার এশিয়া ইন্ডিয়াকে (AirAsia India) ২০ লক্ষ টাকা জরিমানা করেছে বিমান নিরাপত্তা নিয়ন্ত্রক ডিজিসিএ (DGCA)। একই সঙ্গে আটটি মনোনীত পরীক্ষককে ৩ লক্ষ টাকা জরিমানা করার পাশাপাশি তিন মাসের জন্য এয়ারলাইনের প্রধান প্রশিক্ষককে নিজের পদ থেকে অপসারণের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, পাইলটের দক্ষতা যাচাই এবং যান্ত্রিক রেটিং পরীক্ষার ক্ষেত্রে এয়ার এশিয়া ইন্ডিয়া বিমান চলাচলের নিয়ম লঙ্ঘন করেছে বলে অভিযোগ। টাটা গ্রুপের বিমান সংস্থার বিরুদ্ধে এক মাসেরও বেশি সময়ে এটা তৃতীয় কোনো পদক্ষেপ। এয়ার এশিয়া ইন্ডিয়া এক বিবৃতিতে বলেছে, তারা ডিজিসিএ-র নির্দেশ পর্যালোচনা করছে এবং এর বিরুদ্ধে আবেদন জানানোর পরিকল্পনাও রয়েছে তাদের।

এয়ারএশিয়ার এক মুখপাত্র জানিয়েছেন, “আমরা স্বীকার করছি যে ২০২২ সালের নভেম্বরে পাইলট প্রশিক্ষণ অনুশীলনে কিছু সমস্যা নজরে পড়েছিল। ডিজিসিএ-এর সঙ্গে সমন্বয় করে তাৎক্ষণিক সংশোধনমূলক ব্যবস্থাও নেওয়া হয়েছিল। তবে ফাঁকফোকর মিটিয়ে নেওয়ার জন্য অতিরিক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করেছিলাম আমরা”।

বলে রাখা ভালো, এয়ার এশিয়ার সমস্ত মনোনীত পরীক্ষকদের কাছে কারণ দর্শানোর নোটিশ জারি করেছিল ডিজিসিএ। কেন বেঁধে দেওয়া বিধি না মানার জন্য তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে না, সেটা জানতে চেয়েই লিখিত জবাব চাওয়া হয়েছিল। সেই জবাব খতিয়ে দেখার পরই জরিমানা ও আনুষঙ্গিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

এয়ার এশিয়া কর্তৃপক্ষ একটি বিবৃতিতে জানিয়েছেন, “আমরা আবারও বলতে চাই যে আমাদের কাজকর্মের জন্য প্রয়োজনীয় নিরাপত্তার মান থেকে আমাদের কোনো বিচ্যুতি ঘটেনি। তবুও, আমরা নিয়ন্ত্রক সংস্থার আদেশ পর্যালোচনা করছি এবং এ ব্যাপারে আবেদন জানানোর কথাও বিবেচনা করছি”।

আরও পড়ুন: এক রাতে তাপমাত্রা বাড়ল ৩ ডিগ্রি, ঠাণ্ডা আমেজ আর কদ্দিন?

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version