Homeখবরদেশলড়াইয়ের হাতিয়ার সূচ-সুতো, পদ্মশ্রী পেলেন প্রীতিকণা গোস্বামী

লড়াইয়ের হাতিয়ার সূচ-সুতো, পদ্মশ্রী পেলেন প্রীতিকণা গোস্বামী

প্রকাশিত

দক্ষিণ ২৪ পরগনা : জীবনযুদ্ধে লড়াইয়ে সাফল্য প্রীতিকণা গোস্বামী। দারিদ্রতার জেরে একটা সময় হাতে তুলে নিয়েছিলেন সূচ-সুতো। সেই সূচ-সুতো আজ তাঁকে এনে দিল পদ্মশ্রী পুরস্কার।

দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা প্রীতিকণা গোস্বামী। দারিদ্রতার বিরুদ্ধে এগিয়ে এসেছিলেন তিনি। তাঁর সঙ্গে সাহস জুগিয়েছিলেন আরও অনেক মেয়েকে। সাদামাটা গ্রাম বাংলার এক মেয়ে হিসেবেই শুরু করেছিলেন জীবন। কিন্তু সংসারে ঝড় নামে বাবার অকাল মৃত্যুর পর। তখন সদ্য ম্যাট্রিক পাস করেছেন তিনি। কী ভাবে সংসার চলবে সে কথা ভেবেই রাতের ঘুম উড়েছিল তাঁর।

সেই সময় এক বান্ধবীকে তিনি দেখেছিলেন শাড়িতে সেলাইয়ের কাজ করতে। নিজের ইচ্ছেতেই সেই শাড়ি হাতে তুলে নেন প্রীতিকণা। করেন সেলাই। তাঁর সেলাই দেখে তাজ্জব হয়ে যান বান্ধবী। এরপরে সেই বান্ধবী তাকে প্রস্তাব দেন কলকাতা গিয়ে কাঁথা স্টিচের কাজ আনতে। কিন্তু শাড়ি আনতে গেলে লাগতো ৫০ টাকা। তার হাতে সে সময় ছিল ৩০ টাকা। অবশেষে মালিকান প্রস্তাব দেন দোকানে বসে কাজ দেখাতে। তাঁর কাজ দেখে মুগ্ধ হন মালিকান।

এরপর ১৫ বছর ধরে চলে সেলাইয়ের কাজ। বিয়ে হয় সন্তানের মাও হয় কিন্তু বন্ধ করেননি সেলাইয়ের কাজ। মোড় ঘোরে ১৯৯০ সালে। ক্রাফট কাউন্সিল অব ওয়েস্ট বেঙ্গলের তৎকালীন চেয়ারপার্সন প্রীতিকণাকে একটি ওর্য়াকশপ খোলার পরামর্শ দেন। দক্ষিণ ২৪ পরগনার প্রত্যন্ত গ্রামের মহিলার তাঁরা কাছে কাঁথা স্টিচে কাজ শিখে স্বনির্ভর হতে শুরু করেন। আর ফিরে তাকাতে হয়নি প্রীতিকণাকে। ২০০১ সালে সূচি শিল্পের কাজের জন্য জাতীয় পুরস্কার পান তিনি। রাষ্ট্রপতি কালামের কাছ থেকে পুরস্কার নেন প্রীতিকণা গোস্বামী।

তাঁর কাজকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিয়েছেন এনআইএফটি পাশ ফ্যাশন ডিজাইনার মেয়ে মহুয়া লাহিড়ি। এ বার তিনি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর থেকে পেলেন পদ্মশ্রী পুরস্কার।

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।