Homeখবরদেশ৮ প্রাক্তন ভারতীয় নৌ-অফিসারকে মৃত্যুদণ্ড দিল কাতার আদালত, বিদেশ মন্ত্রক ‘সব আইনি...

৮ প্রাক্তন ভারতীয় নৌ-অফিসারকে মৃত্যুদণ্ড দিল কাতার আদালত, বিদেশ মন্ত্রক ‘সব আইনি পথ খুঁজছে’

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: ৮ জন প্রাক্তন ভারতীয় নৌ-অফিসারকে প্রাণদণ্ডের আদেশ দিল কাতারের আদালত। কাতারের ‘কোর্ট অফ ফার্স্ট ইনস্ট্যান্স’ বৃহস্পতিবার এই রায় দিয়েছে। এই রায়কে ‘বেদনাদায়ক’ আখ্যা দিয়ে ভারতের বিদেশ মন্ত্রক বলেছে, ‘বিচারপ্রক্রিয়ার গোপনীয় চরিত্রের’ জন্য তারা এই রায় নিয়ে কোনো মন্তব্য করবে না, তবে সব রকম আইনি পথ খুঁজে দেখা হচ্ছে।

যাঁদের ফাঁসির আদেশ দেওয়া হয়েছে তাঁদের মধ্যে ভারতীয় নৌবাহিনীর পদকপ্রাপ্ত অফিসাররাও আছেন, যাঁরা একসময়ে দেশের প্রধান প্রধান যুদ্ধবিমান পরিচালনা করেছেন। এঁরা ‘দহরা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসালট্যান্সি সার্ভিসেস’ নামে এক বেসরকারি সংস্থায় কাজ করতেন। এই সংস্থা কাতার সেনাবাহিনীর সমগোত্রীয় কাজে প্রশিক্ষণ দিত।

সূত্র মারফত জানা গিয়েছে, এঁদের কেউ কেউ ইতালীয় প্রযুক্তিভিত্তিক গোপন বৈশিষ্ট্যযুক্ত ক্ষুদ্র সাবমেরিনের মতো অত্যন্ত সংবেদনশীল প্রকল্পে কাজ করতেন। রিপোর্টে দাবি করা হয়েছে, এঁদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ ছিল। তবে কাতারি কর্তৃপক্ষ তাঁদের বিরুদ্ধে এই অভিযোগের কথা প্রকাশ্যে কখনও জানায়নি।

দণ্ডাজ্ঞাপ্রাপ্ত সকলেই ২০২২-এর আগস্ট থেকে জেলে বন্দি ছিলেন। ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার অনুমতি দেওয়া হয়েছিল তাঁদের। এর ভিত্তিতে কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ১ অক্টোবর জেলে তাঁদের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। তাঁদের মুক্তির জন্য দিল্লি চেষ্টা চালাচ্ছিল। গত মার্চ থেকে তাঁদের বিচার শুরু হয়।

তাঁদের জামিনের আবেদন বারবার খারিজ করে দেওয়া হয়েছে এবং কাতারি কর্তৃপক্ষ তাঁদের আটক রাখার মেয়াদ বারেবারে বাড়িয়ে গিয়েছে। শেষ পর্যন্ত কাতারের আদালত বৃহস্পতিবার তাঁদের ফাঁসির আদেশ শোনাল।

যাঁদের মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে তাঁরা হলেন ক্যাপ্টেন নবতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বর্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ঠ, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকর পকলা, কমান্ডার সঞ্জীব গুপ্তা এবং নাবিক রাগেশ।

বিদেশ মন্ত্রক কী বলল       

এই খবর পাওয়ার পর ভারতের বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, “মৃত্যুদণ্ডাদেশের খবরে আমরা গভীর ভাবে বেদনাহত হয়েছি এবং পুরো রায়ের অপেক্ষায় রয়েছি। দণ্ডিতদের পরিবার-পরিজন এবং আইনি দলের সঙ্গে আমরা যোগাযোগ রেখে চলেছি এবং সব রকম আইনি পথ খুঁজে দেখছি।”

বিদেশ মন্ত্রকের বিবৃতিতে আরও বলা হয়েছে, “এই মামলাটিকে আমরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছি এবং কড়া নজরদারিতে অনুসরণ করে চলেছি। আমরা সব রকম দূতক্রিয়া এবং আইনি সাহায্য দিয়ে যাব। কাতারি কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে আমরা কথা বলব। এই মামলার বিচারপ্রক্রিয়ার গোপনীয়তার জন্য এই মুহূর্তে এই নিয়ে আর কোনো মন্তব্য করা উচিত হবে না।”

দণ্ডিত প্রাক্তন নৌ-অফিসারের বোনের আবেদন   

ভাইকে দেশে ফিরিয়ে আনার জন্য এক দণ্ডিত প্রাক্তন নৌ-অফিসারের বোন নিতু ভার্গব সরকারের সাহায্য চেয়েছিলেন। গত ৮ জুন সোশ্যাল মিডিয়া ‘এক্স’ তথা পূর্বতন টুইটারে পোস্ট করে এই বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানিয়েছিলেন।

তিনি পোস্টে লিখেছিলেন, “এই প্রাক্তন নৌ-সেনা অফিসাররা দেশের গর্ব এবং আমি আবার আমাদের সশ্রদ্ধেয় প্রধানমন্ত্রীর কাছে হাতজোড় করে অনুরোধ করছি আর দেরি না করে ওঁদের সকলকে দেশে ফিরিয়ে আনার এটাই উপযুক্ত সময়।” তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ এবং রাজনাথ সিংকেও ওই পোস্টটি ‘ট্যাগ’ করেছিলেন।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...