Homeখবরদেশলক্ষ্য ১০ লক্ষ! 'রোজগার মেলা'য় ৭০ হাজার নিয়োগপত্র তুলে দিলেন প্রধানমন্ত্রী মোদী

লক্ষ্য ১০ লক্ষ! ‘রোজগার মেলা’য় ৭০ হাজার নিয়োগপত্র তুলে দিলেন প্রধানমন্ত্রী মোদী

প্রকাশিত

নয়াদিল্লি: গত বছরের অক্টোবরে রোজগার মেলা (Rozgar Mela)-র সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এর লক্ষ্য দেশে ধাপে ধাপে ১০ লক্ষ কর্মসংস্থান। শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৭০ হাজার নিয়োগপত্র তুলে দিলেন প্রধানমন্ত্রী।

রোজগার মেলার সূচনা করে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, আগামী মাসগুলিতে সময় মতো কয়েক লক্ষ যুবকের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে। সেই মতোই বেশ কয়েকটি পর্যায়ে নিয়োগপত্র তুলে দেওয়ার কাজ চলছে। বিভিন্ন সরকারি দফতর ও প্রতিষ্ঠানে এই নিয়োগ হয়েছে।

প্রধানমন্ত্রী এ দিন বলেন, “স্বাধীনতার অমৃত মহোৎসবে যখন দেশ উন্নয়নের লক্ষ্য নিয়ে কাজ করছে, তখন সরকারি চাকরিতে যোগ দেওয়া আপনার জন্য বড়ো সুযোগ। এটা আপনার পরিশ্রমের ফল”।

একই সঙ্গে তিনি বলেন, “যুবক-যুবতীরা নিয়োগপত্র পাচ্ছেন। এটা তাঁদের জন্য একটি স্মরণীয় দিন। কিন্তু একই সঙ্গে এটি দেশের জন্য একটি অত্যন্ত ঐতিহাসিক দিন। কারণ ১৯৪৭ সালের এই দিনে (২২ জুলাই) বর্তমান আকারের ত্রিবর্ণ পতাকাটি গণপরিষদে গৃহীত হয়েছিল”।

মোদী আরও বলেন, “মাত্র ৯ বছরে বিশ্বের দশমতম অর্থনীতি থেকে পঞ্চমতম অর্থনীতিতে পরিণত হয়েছে ভারত। আজ প্রত্যেক বিশেষজ্ঞ বলছেন যে কয়েক বছরের মধ্যে ভারত বিশ্বের শীর্ষ তিন অর্থনীতিতে অন্তর্ভুক্ত হবে। এটা ভারতের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সাফল্য। অর্থাৎ প্রতিটি খাতে কর্মসংস্থান বাড়বে এবং প্রতিটি মানুষের আয়ও বাড়বে”।

অর্থনীতিতে ব্যাঙ্কিং সেক্টরের ভূমিকা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “আজ ভারত সেই দেশগুলির মধ্যে একটি যেখানে ব্যাঙ্কিং সেক্টরকে সবচেয়ে শক্তিশালী বলে মনে করা হয়। কিন্তু ৯ বছর আগেও এমন ছিল না। ক্ষমতার স্বার্থপরতা জাতীয় স্বার্থকে প্রাধান্য দিলে যে ধরনের অপচয় হয়, তার অনেক উদাহরণ এ দেশে রয়েছে”।

আরও পড়ুন: কোহলির সেঞ্চুরি, দ্বিতীয় দিনের শেষ ওয়েস্ট ইন্ডিজ পিছিয়ে ৩৫২ রানে

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৩-২৪: নারিনের ব্যাটিং এবং হরষিত ও বরুণের বোলিংয়ের দৌলতে লখনউকে গুঁড়িয়ে দিল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৩৫-৬ (সুনীল নারিন ৮১, ফিল সল্ট ৩২, ...

অনুষ্ঠিত হল ‘নব রবি কিরণ’ ও ‘নব নালন্দা’ আয়োজিত সংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র চূড়ান্ত পর্ব

অজন্তা চৌধুরী   সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র ফাইনাল অনুষ্ঠিত হল গত ২...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...