Homeখবরদেশঘূর্ণিঝড় 'বিপর্যয়' নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী মোদী, ঝড়ের গতি পৌঁছাতে পারে ১৫০...

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী মোদী, ঝড়ের গতি পৌঁছাতে পারে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায়

প্রকাশিত

নয়াদিল্লি: “অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড়”-এ পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। পরিস্থিতি পর্যবেক্ষণে রেখে সোমবার একটি পর্যালোচনা বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাওয়া অফিসের পূর্বাভাস, বৃহস্পতিবার বিকেলে গুজরাতের কচ্ছ এবং পাকিস্তানের করাচির মধ্যে আঘাত হানতে পারে এই ঘূর্ণিঝড়।

ক্রমেই আরব সাাগরে দাপট বাড়াতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। আরও শক্তিশালী ঘুর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে ‘বিপর্যয়’। ঘূর্ণিঝড়ের তাণ্ডব মোকাবিলায় এখনও পর্যন্ত কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, বৈঠকে সেসব কথাই প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন সরকারি আধিকারিকরা। ঘূর্ণিঝড়ে প্রভাবিত হতে পারে এমন ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারী লোকদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য সমস্ত সম্ভাব্য ব্যবস্থা গ্রহণের জন্য আধিকারিকদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

ঘূর্ণিঝড়ে সম্ভাব্য ক্ষয়ক্ষতির ক্ষেত্রে দ্রুত উদ্ধার কাজের জন্য প্রস্তুতির সঙ্গে সমস্ত প্রয়োজনীয় পরিষেবাগুলির চালু রাখার ব্যাপারে নিশ্চিত করতে বলেছেন মোদী। বিশেষত স্বাস্থ্য, পানীয় জল, টেলিকমিউনিকেশনের দিক থেকে যেন কোনও ব্যবস্থাপনায় ত্রুটি না থাকে, তার বন্দোবস্ত করতেও বলা হয়। পাশাপাশি তিনি বলেন, পশুদের নিরাপত্তাও নিশ্চিত করতে হবে।

গুজরাতের সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। জাতীয় আবহাওয়া বিভাগ (IMD) বলেছে, “সৌরাষ্ট্র এবং কচ্ছ উপকূলে এবং সমুদ্রের অবস্থা সম্ভবত বুধবার পর্যন্ত “রুক্ষ থেকে খুব রুক্ষ” এবং বৃহস্পতিবার অত্যধিক রুক্ষ থেকে উচ্চতর থাকবে”।

হাওয়া অফিসের বিবৃতিতে আরও বলা হয়েছে, “কচ্ছ, জামনগর, মোরবি, গির সোমনাথ, পোরবন্দর, এবং দেবভূমি দ্বারকা জেলাগুলিতে ১৩-১৫ জুনের মধ্যে ভারী বৃষ্টিপাত এবং প্রবল বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ঘূর্ণিঝড়ে তাণ্ডব চালাতে পারে। ঝড়ের গতি পৌঁছাতে পারে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।”

আরও পড়ুন: রাজ্যে বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি, একই সঙ্গে বৃষ্টি এবং তাপপ্রবাহের পূর্বাভাস

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...